লামায় বিজ্ঞান অলিম্পিয়াড-২০২০ অনুষ্ঠিত

0
168
728×90 Banner

রিমন পালিত,বান্দরবান প্রতিনিধি: বাংলাদেশ বিজ্ঞান একাডেমী ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ এর উদ্যোগে “বিজ্ঞান অলিম্পিয়াড-২০২০” প্রতিযোগিতা শুক্রবার (১০ জানুয়ারী) দিনব্যাপী সরকারি মাতামুহুরী কলেজে লামায় অনুষ্ঠিত হয়েছে। ‘বিজ্ঞান শিক্ষার উন্নয়ন ও শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে’ দেশের ৮টি বিভাগে ৩০টি কেন্দ্রে বিজ্ঞান অলিম্পিয়াড ২০২০ অনুষ্ঠিত হয়।
সকাল ৯টায় জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও অলিম্পিয়াড পতাকা উত্তোলন করা হয়। লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। বেলা ১০টায় লামা, আলীকদম ও কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার মোট ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৭৫ জন শিক্ষার্থী ও ৪টি কলেজের ৬৩ জন শিক্ষার্থীরা দেড় ঘন্টা ব্যাপী এক লিখিত পরীক্ষায় অংশ নেয়। মাধ্যমিক পর্যায়ে মধ্যহ্ন বিরতি শেষে বিকাল ৩টায় কলেজ চত্বরে ঘন্টাব্যাপী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বিজ্ঞান প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার ও সার্টিফিকেট বিতরণ করা হয়। শেষে কলেজ শিক্ষার্থীদের নিজস্ব উপস্থাপনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুষ্ঠিত হয়।
সরকারি মাতামুহুরী কলেজ লামায় অনুষ্ঠিত বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় লামা, আলীকদম ও কক্সবাজারের চকরিয়া উপজেলার ৪টি কলেজ ও ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ১৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। অংশগ্রহণকৃত কলেজ গুলো হচ্ছে, সরকারি মাতামুহুরী কলেজ লামা, সরকারি চকরিয়া কলেজ, ডুলহাজারা কলেজ, কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজ সরই লামা। মাধ্যমিক বিদ্যালয় গুলো হচ্ছে, লামা সরকারী উচ্চ বিদ্যালয়, লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, লামামুখ উচ্চ বিদ্যালয়, চাম্বি উচ্চ বিদ্যালয়, আলীকদম সরকারী উচ্চ বিদ্যালয়, আলীকদম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, চকরিয়া গ্রামার স্কুল, কোরক বিদ্যাপিট চকরিয়া, রশিদ আহমদ উচ্চ বিদ্যালয় ও কোয়ান্টাম কসমো স্কুল সরই।
বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার সমন্বয়কারী ও সরকারি মাতামুহুরী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত বিজ্ঞান অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল। উদ্বোধক ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি। এছাড়া ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ এর প্রতিনিধি, বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞান অলিম্পিয়াড ২০২০ এর পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন, মাতামুহুরী ডিগ্রী কলেজের সিনিয়র প্রভাষক মো. রুহুল আমিন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here