শাক-সবজি-ফল পরিবহনে ২৫ শতাংশ ভাড়া কমলো

0
93
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : করোন সংক্রমণ ঠেকাতে যখন সড়ক, নৌ, রেল সব কিছু বন্ধ ঘোষনা করেছে সরকার, তেমন সঙ্কটময়কালে দেশের পণ্যপরিবহনের চাহিদা মেটাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আর পার্সেল ও মালবাহি ট্রেনে করে শাক, সবজি, ফল ইত্যাদি পরিবহনে ২৫ শতাংশ ভাড়া কম নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।
সোমবার (১৮ মে) রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। যা গতকাল মঙ্গলবার (১৯ মে) হতে কার্যকর হবে বলে জানিয়েছে রেলওয়ে।
প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের উৎপাদিত শাক-সবজি, দেশীয় ফলমূল, দুধ, ডিম ইত্যাদি পণ্যের ওপর ২৫ শতাংশ ভাড়া ছাড় এবং সকল প্রকার সার্ভিস চার্জ প্রত্যাহার করে বিদ্যমান ভাড়া সমন্বয় করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান পার্সেল ভাড়া সমন্বয়ের ফলে কৃষি পণ্যদ্রব্য বাজারমুখী করার পথ প্রশস্থ ও কৃষি অর্থনীতিকে জোরদার করার পাশাপাশি রেলওয়ের রাজস্ব বৃদ্ধিতে ক্রমাগত অবদান রাখবে বলে আশা করা যায়।
গত ২৬ মার্চ থেকে সরকারি নির্দেশনা মোতাবেক বাংলাদেশ রেলওয়ের মালবাহী ট্রেনের পাশাপাশি বিভিন্ন সেকশনের পার্সেল ট্রেন (লাগেজ ভ্যান ট্রেন) কৃষকের উৎপাদিত পণ্য পরিবহন করছে।
উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে দেশব্যাপী সাধারণ ছুটি চলছে। এ সময়ে মানুষের চলাচল সীমিত রাখতে বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। এতে শাক-সবজি থেকে শুরু করে উৎপাদিত কৃষি পণ্য পরিবহনে মালবাহী ট্রেন কাজে লাগানো হচ্ছে। চলছে ৯-১০ টি পার্সেল ও মালবাহি ট্রেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here