সংসদের বিশেষ অধিবেশনে করোনা নেগেটিভ সাংবাদিকরা যেতে পারবেন

0
149
728×90 Banner

মোঃরফিকুল ইসলাম মিঠু: জাতীয় সংসদের ‘বিশেষ অধিবেশনে’ সংবাদ সংগ্রহে সংসদ ভবনে প্রবেশের সুযোগ পাচ্ছেন সাংবাদিকরা। তবে, এক্ষেত্রে সাংবাদিকদের করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে। ফলাফল নেগেটিভ আসলেই মিলবে সংসদ অধিবেশনে প্রবেশের অনুমতি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এই বিশেষ অধিবেশন আহবান করা হয়েছে। করোনা পজেটিফ ধরা পড়লে তারা যেতে পারবে না।
শনিবার জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক তারেক মাহমুদ সাংবাদিকদের বলেন, আগামী ৬ তারিখ সংসদের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের নমুনা সংগ্রহ করা হবে। যাদের ফলাফল পজিটিভ আসবে তারা বিশেষ অধিবেশনের খবর সংগ্রহ করতে সংসদ ভবনে প্রবেশ করতে পারবেন। সংসদ সচিবালয়ের উদ্যোগে এই টেস্ট করানো হবে।
তিনি জানান, প্রতি গণমাধ্যম থেকে একজন করে সাংবাদিককে কোভিড-১৯ টেস্ট করার জন্য ৬ নভেম্বর সকাল ১০টায় সংসদের মিডিয়া সেন্টারে উপস্থিত থাকতে হবে। ৮ নভেম্বর কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট দেয়া হবে। একদিনেই নেগেটিভ রিপোর্ট পাওয়া সাংবাদিকদের ৯ নভেম্বরের অধিবেশন কাভার করার সংসদ পাস দেয়া হবে।
গত ২১ অক্টোবর বিশেষ অধিবেশন আহবান করেন প্রেসিডেন্ট আবদুল হামিদ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আগামী ৮ নভেম্বর বসছে। ওই দিন সন্ধ্যা ৬টায় সংসদের বৈঠক বসবে। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহবান করেছেন।
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এর আগে গত ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন ডাকেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে পরে তা স্থগিত করা হয়। সম্প্রতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নতুন করে বিশেষ অধিবেশন আহবানের উদ্যোগের কথা জানিয়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনে এ বছরকে মুজিববর্ষ ঘোষণা করে নানা কর্মসূচি নেয় সরকার। গত ৯ জানুয়ারি সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এই উপলক্ষে বিশেষ অধিবেশন বসানোর সিদ্ধান্ত হয়। তবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশেও নিশ্চিত হওয়ার পর গত ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান কাটছাঁট করা হয়। করোনাভাইরাস মহামারির মধ্যে বাজেট অধিবেশনসহ তিনটি অধিবেশন বসে। সর্বশেষ ১০ সেপ্টেম্বর একাদশতম সংসদের নবম অধিবেশন শেষ হয়। এসব অধিবেশনে স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেয়া হয়।
আগামী ৮ নভেম্বর এ অধিবেশন শুরু হবে। তবে ৯ নভেম্বর এতে স্মারক বক্তৃতা দেবেন প্রেসিডেন্ট। ওইদিন সাংবাদিকদের প্রবেশের সুযোগসহ কিছু গুরুত্বপূর্ণ অতিথিদের আমন্ত্রণ জানানো হবে।করোনাভাইরাস মহামারির মধ্যে সংক্রমণ ঠেকাতে এর আগে পরপর তিনটি অধিবেশনে সাংবাদিকদের প্রবেশ ছিল না।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here