সুখী দেশের তালিকায় ১৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ অবস্থান ১০৭ নম্বরে

0
200
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : সুখী দেশের তালিকায় গত বছর ১০ ধাপ পিছিয়ে গেলেও এবার ১৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এবার ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৭ নম্বরে। গত বছর ছিল ১২৫তম, আগের বছর ১১৫তম।
করোনাভাইরাস মহামারি বিশ্বজুড়ে স্বাভাবিক জীবনের গতি স্তব্ধ করে দিচ্ছে। এর মধ্যেই নিজেদের সবচেয়ে সুখী মানুষ হিসেবে বিশ্বাঙ্গনে তুলে ধরেছে ফিনিশরা। বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় টানা তৃতীয় বছরের মতো ১ নম্বরে জায়গা করে নিয়েছে ফিনল্যান্ড।
জাতিসংঘ গতকাল শুক্রবার বার্ষিক ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ প্রকাশ করেছে। এতে ফিনল্যান্ডের পরই রয়েছে যথাক্রমে ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড ও নরওয়ে। অন্যতম সম্পদশালী কোনো দেশই প্রথম ১০টি দেশের মধ্যে নেই। আর সবচেয়ে শেষে রয়েছে আফগানিস্তান।
মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, গড় আয়, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং সমাজে দুর্নীতির হার কত কম, তার ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়ে থাকে।
বৈশ্বিক সংকটের মধ্যেও সুখী দেশের তালিকায় ফিনল্যান্ডের শীর্ষ অবস্থানের মূলে রয়েছে বেশ কয়েকটি ইতিবাচক বিষয়। প্রথমত, সরকারের প্রতি ফিনিশদের অব্যাহত আস্থা। জনগণ জানে, অন্য অনেক ত্রুটি সত্ত্বেও সরকার এ সংকট সামাল দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবে। এ ছাড়া দেশের স্বাস্থ্যসেবা খাতের ওপরও তাদের প্রবল আস্থা রয়েছে। যেকোনো অসুস্থতা বা অক্ষমতায় তারা সেবা পাবে বলে বিশ্বাস করে।
যুক্তরাষ্ট্র (১৮তম) এবং ইউরোপের সম্পদশালী কয়েকটি দেশ প্রথম বিশে জায়গা করে নিতে পারলেও বিশ্বের অন্য ধনী দেশগুলোর অবস্থান তালিকার আরো নিচের দিকে। তালিকায় ভারত ১৪৪তম, পাকিস্তান ৬৬তম ও নেপাল ৯২তম অবস্থানে রয়েছে।
সবচেয়ে কম সুখের শীর্ষ ১০ দেশের মধ্যে আরো রয়েছে দক্ষিণ সুদান (১৫২তম), জিম্বাবুয়ে (১৫১), রুয়ান্ডা (১৫০), সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (১৪৯), তানজানিয়া (১৪৮), বতসোয়ানা (১৪৭), ইয়েমেন (১৪৬) ও মালয় (১৪৫)। সূত্র : সিএনএন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here