স্মৃতি: “রাখে আল্লাহ মারে কে! সত্যের জয় সুনিশ্চিত

0
287
728×90 Banner

লায়ন অ্যাড. এম এ মজিদ: নিচের গ্রুপ ছবিটা আজ থেকে ২০ বছর পূর্বে দিনাজপুর হাই স্কুলের ২০০০ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠানের। আমি সে সময় দিনাজপুর শহরের জিরো পয়েন্টে অবস্থিত দিনাজপুর হাই স্কুল (দিনাজপুর হাই মাদ্রাসা নামেই অধিক পরিচিত ছিল) এর ভাইস চেয়ারম্যান বা ভিসি ছিলাম। আমি ঐ স্কুলের ভাইস চেয়ারম্যান হওয়ার পরে দুই শিফট এর অনুমোদন করিয়েছিলাম, অর্থাৎ আগে এক শিফটের শিক্ষক দিয়েই দুই শিফটের শিক্ষার্থীদের পড়ানো হতো। কয়েকটি বিশাল ভবনও নির্মান করিয়েছিলাম। সেমিস্টার পদ্ধতিতে প্রতি মাসে পরীক্ষার প্রবর্তন করেছিলাম। কোন শিক্ষার্থী কোন বিষয়ে দূর্বল হলে স্কুল ছুটির পর সে বিষয়ের শিক্ষককে দিয়েই তাকে স্কুলেই বিনা মূল্যে কোচিং করাতাম। বার মাসে তের পর্বনের মতো স্কুলে সারা বছর জাকজঁমকপূর্ণ অনুষ্ঠান লেগেই থাকতো। খেলাধুলায় শুধু দিনাজপুর জেলাতেই সেরা ছিল না – বাংলাদেশের মধ্যে সেরা স্কুলের মর্যাদা ছিনিয়ে এনেছিলাম। স্কুলের প্রতটি অর্থাৎ ১০০% শিক্ষার্থীর বাসায় আমি গিয়ে খোঁজ নিয়ে দেখেছি ও জেনেছি কে কোন পরিবেশে থাকে। কাকে ইউনিফর্ম দিতে হবে, কাকে হাফ ফ্রী, কাকে ফুল ফ্রী দিতে হবে। কে দেরীতে আসে, কে স্কুলে কম আসে, কে ফাঁকি দেয়, কে স্কুলে আসে নাই অথচ বাসা থেকে বেরিয়েছে স্কুলে যাওয়ার জন্য। সব খবর আমার কাছে থাকতো। একটা ছোট ঘটনা বলি। এক ছাত্র প্রতিদিন দেরিতে স্কুলে আসে। সেজন্য ক্লাসটিচার তাকে বকাঝকা করছেন ও মারছেন। আমি যখনতখন আকস্মিক পরিদর্শনে স্কুলে যেতাম ও দেখতাম – শিক্ষকগণ ঠিকমতো পড়াচ্ছেন কিনা, শিক্ষকের পূর্ব প্রস্তুতি আছে কিনা, শিক্ষার্থীরা পাঠে মনোযোগী কিনা, শিক্ষক পড়ানোর পর ফিটব্যাক নিচ্ছেন কিনা, শ্রেণিতে উপস্থিতির সংখ্যা কত, কম হলে কি ব্যবস্থা নেওয়া হয়েছে, শিক্ষার্থীরা ড্রেস পরেছে কিনা, না পরলে কেন পরে নাই তার কারণ জানা, ক্লাস, স্কুল, চারিপাশ এমনকি টয়লেট পরিস্কার কিনা, টয়লেটে আজেবাজে কিছু লেখা আছে কিনা, আরো অনেক কিছু।
যাকগে এসব কথা। প্রতিদিন বিলম্বে স্কুলে আসার অভিযোগে যেই ছাত্রকে শাশানো ও শাস্তি দেওয়া হচ্ছিল তার সম্পর্কে আমি জানতাম। সে খুব গরীবের সন্তান ও পিতৃহীন। সে একটা বেকারীর কারখানার বিশাল বয়লারে অর্থাৎ চুল্লিতে আগুন দেওয়ার কাজ করে ভোর ৪টা থেকে। লেখাপড়ার প্রতি অদম্য বাসনাসহ তার কাজে ও আচরণে মালিক সন্তুষ্ট হয়ে তাকে পড়াশোনার জন্য দুপুর ২টার স্থলে ২ ঘন্টা পূর্বে অর্থাৎ ১২ টার সময় ছুটি দিতেন। সে জন্য প্রতিদিন স্কুলে আসতে তার দেরি হতো। শিক্ষককে বিষয়টি বুঝিয়ে বললাম। ছেলেটির কোচিং এর বিশেষ ব্যবস্থা করলাম। আর সকল শিক্ষকদের জন্য একটা আদেশ জারি করলাম এই মর্মে যে, এখন থেকে প্রতিটি শিক্ষককে প্রতিটি শিক্ষার্থীর বাসায় গিয়ে খোঁজ নিয়ে জানতে হবে তার সার্বিক ও পারিপার্শ্বিক অবস্থা দেখে ও বুঝে তা ডায়েরিতে লিখে সেই ডায়েরী আমার কাছে জমা দিতে। আরো নির্দেশ জারি করেছিলাম, কোন শিক্ষার্থীকে বেত্রাঘাত বা শাস্তি দেওয়া যাবে না, “তুই তুকারী” করে কারো সাথে কথা বলা যাবে না, পরম মমতা ও আদর করে কথা বলতে হবে। এর সুফল যে কি অসাধারণ পেয়েছিলাম যা লিখে শেষ করা কঠিন। ঐ আদেশ জারির পর নিজ বাসার চাইতে স্কুলকেই শিক্ষার্থীরা বেশি ভালবাসতে শুরু করেছিল। অনুপস্হির হার প্রায় শূণ্যে এসে গিয়েছিল। মাউশি’র মহা পরিচালক আকস্মিক পরিদর্শনে এসে দেখে ও বুঝে বলেছিলেন ও লিখেছিলেন, “দিনাজপুর হাই স্কুলটি পরিদর্শনে এসে আমি যা দেখলাম তাতে বাংলাদেশের সকল বেসরকারি স্কুলের মধ্যে এটিই সেরা ও মডেল স্কুল। আমি সব স্কুলকে এই স্কুলের নীতিমালা ও আদর্শ অনুসরণ করতে পরিপত্র জারি করবো।”
এর অল্প কয়েকদিন পরেই সরকারিভাবে দেশের বিভিন্ন স্কুলের ১০৫ জন প্রধান শিক্ষকদের নিয়ে দিনব্যাপী পরিদর্শন, প্রশিক্ষণ ও সেমিনার অনুষ্ঠিত হয়েছিল এই স্কুলে।
এবারে আশা যাক ঐ ছেলেটির কথায়। বেকারীর কারখানার বয়লারে কাজ করা ঐ ছেলেটি কিন্তু পরে ইঞ্জিনিয়ার হয়েছিল।
আমি ঐ স্কুলের দায়িত্ব নেওয়ার পূর্বে স্কুলের শিক্ষার্থীদের ইউনিফর্ম ছিল না, এ্যাসেমব্লি ও জাতীয় সঙ্গীত হতো না, ১৬ই ডিসেম্বর ও ২৬শে মার্চে বড়মাঠে কুচকাওয়াজে অংশ নিত না, বার্ষিক পিকনিক বা স্পোর্স বা কোন অনুষ্ঠানই হতো না, টিফিনের পর স্কুলে ক্লাস হতো না, বখাটে ছেলেরা ক্লাসে গিয়ে মেয়েদের উত্যক্ত ও শ্লীলতাহানির চেষ্টা করতো, বাথরুমে ডজন ডজন ফেনসিডিলের বোতল প্রতিদিন পাওয়া যেতো। এ ধরণের ১৫১টি অনিয়ম চিহ্নিত করে সেগুলো ১০০% সমাধান করেছিলাম, শুধু তাই নয়, তার চাইতে আরো অনেক অনেক বেশি উন্নয়নমূলক কর্মকাণ্ড করেছিলাম।
এতকিছু করার বিনিময়ে বিএনপি সরকারের রাজনৈতিক রোষানলের শিকার হয়ে আমি হয়েছিলাম কয়েক ডজন মামলার আসামী। আসামী হয়ে ৪ বছর দিনাজপুর ছাড়া ছিলাম। অনেক ঘটনা, অনেক স্মৃতি, অনেক বেদনা রয়েছে এই স্কুলকে ঘিরে। আমাকে ও আমার পরিবারের সকলকে সে সময় সত্যিকার অর্থেই অনাহারে ও অর্ধাহারে দিন কাটাতে হয়েছে। স্কুলটিকে জিরো থেকে হিরো বা সেরা স্কুল করতে গিয়ে আমি যা হারিয়েছি তা বর্ণনা করে শেষ করা যাবে না। তারপরেও দশের দোয়া ও আল্লাহর রহমতে যা পেয়েছি তা বর্ণনা করে শেষ করা যাবে না। আগে ছিলাম দিনাজপুর জজ কোর্টের এডভোকেট – ঢাকায় পালিয়ে থেকে হলাম সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠিত এডভোকেট। কয়েকটি সংগঠনে আগে ছিলাম জেলার নেতা – পরে হয়েছি জাতীয় পর্যায়ের সর্বোচ্চ নেতা। এইচএইচসি’তে পাঠ্যরতাবস্থায় চরম ও নিদারুন অনাহারে, অর্ধাহারে, চরম অনিশ্চিতে ও প্রতিনিয়ত পুলিশের দাবরানীতে কালাতিপাত করা আমার একমাত্র ছেলে

লায়ন অ্যাড. এম এ মজিদ

আব্দুল কাদের সাগর কাউকে অভিশাপ না দিয়ে সে আল্লাহর সাহায্য চেয়ে প্রতিজ্ঞা করেছিল এই মর্মে যে, সে অনেক বড় হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেখিয়ে দিবে – মিথ্যা, অন্যায় ও নির্যাতন করে কাউকে দাবিয়ে রাখা যায় না। সবার দেয়ায় ও আল্লাহর রহমতে আমার ছেলে ড. আব্দুল কাদের সাগর যুক্তরাষ্ট্রের সেরা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী লাভ করে আজ মেধায় ও যোগ্যতায় চিকিৎসা গবেষণায় বিশ্বের সেরা উজ্জ্বল নক্ষত্রের একজন।

ড. আব্দুল কাদের সাগর

তাকে হার্ভার্ড ইউনিভার্সিটিতে সহকারী অধ্যাপক ও যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের সর্বোচ্চ প্রতিষ্ঠান সহকারী অধ্যাপকের চাইতেও অনেক বড় পদে চাকুরির অফার দিয়েছে। কথায় বলে, “রাখে আল্লাহ মারে কে! সত্যের জয় সুনিশ্চিত। আল্লাহ কাউকে উঠাতে চাইলে বান্দা তাকে ঠেকিয়ে রাখতে পারে না।” আল্লাহ্ আমাদের সহায় ছিলেন।
দিনাজপুর হাই স্কুলে অর্থাভাবে যারা কোনদিন এসএসসি পর্যন্ত পড়ার কথাই ভাবতে পারতো না, তাদের কাছে ডাক্তার, ইঞ্জিনিয়ার ও বড় কিছু হওয়াটা ছিল নিছক কল্পনা বা দুঃস্বপ্নের মতো। কিন্তু আমি তাদের সেই স্বপ্ন দেখিয়ে বলেছি – “তোমরাই পারবে স্বপ্নকে বাস্তব করতে”। দশের দোয়া, সাহায্য ও সহযোগিতায় আমি তাদের স্বপ্ন পূর্ণ ও বাস্তবায়ন করিয়েছি। তারা অনেকেই আজ ডাক্তার, ইঞ্জিনিয়ার ও ব্যবসায়ী। এদের অনেকেই ছিল এতিম, মা পরের বাসায় গৃহকর্মী বা দিন মজুরের কাজ করতো। তাদের দোয়ার বরকতেই হয়তো আজ আমার ছেলের সম্মান ও মর্যাদা আকাশ চুম্বী।
দিনাজপুর হাই স্কুলের সে সময়ের সহকারী প্রধান শিক্ষক মিজানুর রহমান ও অন্যান্য শিক্ষকদের পরিশ্রম, অবদান ও সহযোগিতা তুলনাহীন। তাঁদের সবার কাছে আমি চিরঋণী ও চির কৃতজ্ঞ। আমার কারনেই শিক্ষকগণ টিউশনি বা কোচিং ব্যবসা করতে পারতেন না। কিন্তু তাতেও তাঁদের এতটুকু দূঃখ বা ক্ষোভ ছিল না। তাঁরা দৃঢ়ভাবে বিশ্বাস করতেন ” ভিসি স্যার” যা বলেছেন তা স্কুলের ভালোর জন্যই বলেছেন। তাঁদের সাথে আমার সম্পর্কটা এতই মধুর ছিল যে, আমার যে কোন অনুরোধ তাঁরা সব সময়ই হাসি মুখে মেনে নিয়ে তা আন্তরিকভাবে কার্যকর ও বাস্তবায়ন করতেন। স্কুলের উন্নয়নে আমাকে নিঃস্বার্থ ও আন্তরিকভাবে সহযোগিতা করার জন্য অনেক শিক্ষক ও সাংবাদিকদের জীবনে নেমে এসেছিল আমানিশার খর্গ ও বহুমাত্রিক নির্যাতন – যা বর্ণনা ও কল্পনাতীত। তাঁদের এ ঋণ কি কখনও শোধ করা যায়!

( প্রথম গ্রুপ ছবিতে লায়ন অ্যাড. এম এ মজিদ ডানে ইংরেজীর জাহাজ নামে খ্যাত স্কুলের প্রধান শিক্ষক আব্দুল হামিদ স্যার আর বামে স্কুল ম্যানেজিং কমিটির সদস্য আজিজুল ইসলাম। এখন তাঁরা দু’জনাই আর আমাদের মাঝে নেই, তাঁরা না ফেরার দেশে চলে গেছেন। লায়ন অ্যাড. এম এ মজিদের বামে উপবিষ্ট সে সময়ের স্কুল ম্যানেজিং কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আবু তালেব মনু।
তৃতীয় ছবিটি – সে সময়ে অনাহারে, অর্ধাহারে, পুলিশী ধাওয়া, চরম কষ্ট ও নির্যাতন ভোগকারী – বর্তমানে চিকিৎসা গবেষণায় বিশ্ব দরবারে উজ্জ্বল নক্ষত্র ড. আব্দুল কাদের সাগর। )

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here