১০ লাইন ভুল হাতের লেখায় সঠিক টিক দিলেন প্রধান শিক্ষক

0
474
728×90 Banner

মাসুদ রানা পলক, ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার ১৯নং যদুয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ক্লাশ নেন ঠিকই তবে ছাত্রদের খাতায় ভুল বানান ঠিকতো করে দেন না বরং ভুল লেখায় দিনের পর দিন বিদ্যালয়ের কমলমতি বাচ্চাদের ভুল শিক্ষিয়ে আসছেন এমন ঘটনা প্রায় প্রতিদিনের।
শিক্ষার্থীদের ভুল শিক্ষা দিচ্ছেন এমন অভিযোগ উঠেছে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রেজাউল করিমের বিরুদ্ধে।
প্রাথমিক শিক্ষা হলো শিক্ষার ভিত্তি বা শেকড়। একজন শিক্ষার্থীর শিক্ষা শেকড়েই পচন ধরলে ভবিষ্যতে সেই শিক্ষার্থী কখনোই সু-শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে পারেনা। হতে পারেনা জাতির মেরুদন্ড।
বর্তমানে দেশে প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার মান উন্নয়নের জন্য সরকার যে ব্যবস্থা গ্রহণ করছেন সে সবের তোয়াক্কা না করে গা ঢিলেমি শিক্ষাদানে মগ্ন কিছু কিছু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তেমনি সন্ধান পাওয়া গেছে একটি প্রাথমিক বিদ্যালয়ের।
বুধবার সকালে সরেজমিনে ওই বিদ্যালয়ের একজন শিক্ষার্থীর অভিভাবক মো: আল মামুনের সাথে কথা হলে তিনি অভিযোগ করে বলেন, আমার ছেলে মো: মুশফিকুর রহমান, ১৯ নং যদুয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণির ছাত্র। গত ২৪/০৩/২০১৯ ইং তারিখে আমার ছেলের খাতা বাড়িতে চেক করলে একটি পাতায় ৯ টি শব্দের মধ্যে ৪ টিতেই ভুল পাই। অথচ সেই ভুলগুলোতে কোন রকম আন্ডারলাইন করা নেই বরং ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বাক্ষরিত সঠিক চিহ্ন ব্যবহার করা হয়েছে। আমি দেখে হতবাক হই। কিভাবে একজন প্রধান শিক্ষক একটি বাচ্চাকে এরকম ভুল শিক্ষা প্রদান করেন? আমি তাৎক্ষনিক বিষয়টি বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি আবু সাঈদকে অবগত করি। তিনি বিষয়টি গুরুত্বের সাথে দেখবেন বলে আমাকে আশ্বস্ত করেন।
আল মামুন আরও বলেন, প্রাথমিক শিক্ষা থেকে একজন শিক্ষার্থী যদি ভুল শিক্ষা গ্রহন করে তাহলে তার ভবিষ্যত কখনোই আলোকিত হতে পারেনা। এ গ্রামের অনেক অভিভাবকই অশিক্ষিত। তারা জানেনা বা বুঝতে পারেনা তাদের সন্তান কেমন শিক্ষা গ্রহণ করছে? কিন্তু এখানকার প্রধান শিক্ষকই যদি ভুল শিক্ষা দেন তাহলে এ বিদ্যালয় থেকে কোন বিদ্যান ব্যক্তি কখনই বের হবেনা।
স্থানীয় দোকানী তথা আরেক অভিভাবক মো: রমজান আলী জানান, আমি অশিক্ষিত মানুষ। আমার সন্তানকে শিক্ষার আলোয় আলোকিত করতে আমি দিন রাত পরিশ্রম করছি। কিন্তু আমার সন্তান যদি ভুল শিক্ষা গ্রহণ করে তাহলে আমি খুবই আঘাত প্রাপ্ত হবো। শিক্ষকদের আরও বিচক্ষণ হওয়া উচিৎ পাঠ দানের ক্ষেত্রে।
এ বিষয়ে ১৯ নং যদুয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রেজাউর করিমের সাথে দেখা করতে গেলে জানা যায় তিনি অসুস্থ জনিত কারনে ছুটিতে আছেন। মুঠোফোনে কথা হয় তাঁর সাথে। তিনি বলেন, এ অভিযোগটি আমি শুনেছি। আমাকে বিষয়টি দেখতে হবে।
রানীশংকৈল উপজেলা সহকারি শিক্ষা অফিসার সীমান্ত কুমার বলেন, আমি বিষয়টি শুনলাম। আমি অভিভাবক ও শিক্ষকের সাথে এ নিয়ে কথা বলবো এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here