১১ বছরে প্রায় ৪শ’ জনকে অবৈধভাবে লিবিয়ায় পাঠিয়েছেন হাজী কামাল—-প্রেসব্রিফিংয়ে র‌্যাব

0
153
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : সংঘবদ্ধ মানব পাচারকারী চক্রের অন্যতম মূলহোতা কামাল হোসেন ওরফে হাজী কামাল বিগত ১০/১২ বছরে অবৈধভাবে প্রায় ৩শ থেকে ৪শ বাংলাদেশিকে লিবিয়ায় পাঠিয়েছেন।
লিবিয়ায় ২৬ জন বাংলাদেশি নিহতের ঘটনায় মানব পাচারকারী চক্রের অন্যতম মূল হোতা কামাল হোসেন ওরফে হাজী কামাল (৫৫)কে আজ সোমবার ভোর ৫টার দিকে রাজধানীর গুলশানের শাহজাদপুর এলাকায় একটি বাসায় অভিযান চালিয়ে র‌্যাব-৩ এর একটি দল তাকে আটক করে ।
এবিষয়ে আজ সোমবার দুপুরে র‌্যাব-৩ এর কার্যালয়ে এক প্রেসবিফ্রিংয়ের র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার (অধিনায়ক) লেফটেন্ট্যান্ট কর্নেল রকিবুল হাসান এসব তথ্য জানিয়েছেন।
প্রেসব্রিফিংয়ে তিনি সাংবাদিকদেরকে বলেন, র‌্যাবের হাতে আটক মানব পাচারকারী চক্রের হোতা কামাল হোসেন ওরফে হাজী কামাল বিগত ১০/১২ বছরে অবৈধভাবে প্রায় ৩শ থেকে ৪শ বাংলাদেশিকে লিবিয়ায় পাঠিয়েছেন।
র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, লিবিয়া ছাড়াও হাজী কামাল মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে অবৈধ প্রক্রিয়ায় লোক পাঠান। এছাড়াও তিনি একজন টাইলস কন্ট্রাক্টর। অনেক টাইলস শ্রমিক তার সংস্পর্শে আসেন। সেই সুযোগে তিনি শ্রমিকদের প্রলুব্ধ করে বলেন— বাংলাদেশে তোমরা ৫০০-৮০০ টাকা আয় করতে পারো। কিন্তু লিবিয়াতে গেলে তোমরা প্রতি দিন ৫০০০-৬০০০ টাকা আয় করতে পারবা। লিবিয়াতে টাইলস মিস্ত্রীদের অনেক চাহিদা।
প্রাথমিক জিজ্ঞাসাবাদের রবাত দিয়ে র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার জানান, কামাল শ্রমিকদের বলেন—লিবিয়াতে যাওয়ার পূর্বে মাত্র ১ লাখ টাকা আমাকে দিবে এবং বাকি ৪ লাখ টাকা লিবিয়াতে পৌঁছানোর পর তোমার পরিবার আমাকে দেবে।
এমন ফাঁদে ফেলে শ্রমিকদের বিদেশে পাঠান তিনি।
সংবাদ সম্মেলনে লেফটেন্ট্যান্ট কর্নেল রকিবুল হাসান বলেন,পরবর্তীতে শ্রমিকরা লিবিয়াতে পৌঁছানোর পরে সেখানে অবস্থান করা অন্যান্য পাচারকারী দলের সদস্যরা ভিকটিমদের জিম্মি করে অতিরিক্ত টাকা দাবি করে। এমনকি শারীরিক নির্যাতন করে। সেই নির্যাতনের ভিডিও ভিকটিমদের পরিবারের কাছে পাঠানো হয়।
র‌্যাব কর্মকর্তা আরও বলেন, সম্প্রতি লিবিয়ার মিজদাহ শহরে গত ২৮ মে নৃশংস হত্যাকাণ্ডে ২৬ বাংলাদেশি নিহত এবং ১১ বাংলাদেশি মারাত্মকভাবে আহত হওয়ার ঘটনার সাথে জড়িত চক্রের হোতা ছিলেন কামাল। আজ ভোরে রাজধানীর গুলশানের শাহজাদপুর এলাকা থেকে আটক করা হয়।
এদিকে, এলিট ফোর্স র‍্যাব-৩ এর সিনিয়র এএসপি আবু জাফর মো: রহমত উল্লাহ আজ দুপুরে এসব তথ্য নিশ্চিত করে বলেন, ধৃত মানবপাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামালের পিতার নাম মো: জামাত আলী। কুষ্টিয়ার সদর থানা এলাকায় বার গ্রামের বাড়ি। তার কাছে থেকে পাচারকারী চক্র সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য উদঘাটন ও পাসপোর্ট জব্দ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here