১ কোটি ৮১ লাখ টাকার জাল স্ট্যাম্প,রেভিনিউ স্ট্যাম্প সহ যুবক গ্রেফতার

0
109
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে ১ কোটি ৮১ লাখ ১২ হাজার টাকার জাল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, সিটি কর্পোরেশন ট্রেড লাইসেন্সসহ রাজু আহমেদ (১৯) নামে একজনকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মালীবাগে সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার।
প্রেসব্রিফিংয়ে সিআইডি’র অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
তিনি বলেন, আটকের সময় তার কাছ থেকে কোর্ট ফি স্টাম্প তৈরির ডিভাইস, কেমিক্যাল, অত্যাধুনিক মেশিন কম্পিউটারসহ বিভিন্ন সামগ্রী জব্দ করা হয়েছে। তবে, এই জালিয়াত চক্রের আরো ৪ সদস্য এখনও পলাতক রয়েছে। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে সিআইডি।
সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের মধ্য কান্দাপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ রোডের একটি প্রিন্টিং প্রেসের আড়ালে জালিয়াত চক্রের সদস্যরা তাদের অপকর্ম চালিয়ে আসছেন। চক্রটি বাংলাদেশ সরকারের সিকিউরিটি প্রিন্টিং প্রেসের মুদ্রণযোগ্য বিভিন্ন ধরনের জাল রাজস্ব স্ট্যাম্পসহ সরকারি নথি প্রতারণামূলকভাবে বিপণন করে আসছে।
তিনি আরো বলেন, দেশের বিভিন্ন কোর্ট এলাকায় তাদের এমন আরো সক্রিয় সদস্য রয়েছে বলে আমরা ধারণা করছি। আমরা তাদের ধরার চেষ্টা করছি। আর এই চক্রের যারা পলাতক রয়েছেন তাদেরও গ্রেফতারের চেষ্টা চলছে।
সিআইডি জানান, রেভিনিউ স্ট্যাম্প-ট্রেড লাইসেন্স, মুহূর্তেই বানিয়ে দিত রাজু।আটক রাজু দীর্ঘদিন ধরে জাল স্ট্যাম্প, রেভিনিউ, সিটি করপোরেশন ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন সরকারি চিঠি তৈরি করে দিত।
উদ্ধারকৃত মালামালের মধ্যে রয়েছে, জার্মানিতে প্রস্তুত ১টি অত্যাধুনিক মেশিন ও কম্পিউটার যাতে নন জুডিশিয়াল স্ট্যাম্প, রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি, ট্রেড লাইসেন্স তৈরি করা হত। এছাড়াও আছে ট্রেড লাইসেন্স ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের লোগোসহ কভার তৈরি করার মোট ১৭টি টিনের ডাইস।
অভিযানে গোডাউন থেকে জাল ৫০০ টাকার বিশেষ রেভিনিউ স্ট্যাম্প, ১০০ টাকার রেভিনিউ ষ্ট্যাম্প, জাল ১০০ মূল্য মানের জুডিশিয়াল ষ্ট্যাম্প, সর্বমোট ১৬ লাখ ৪৮ হাজার ৫০০টি ষ্ট্যাম্প উদ্ধার করা হয়। যার মূল্য ১ কোটি ৮১ লক্ষ ১২ হাজার টাকা।
এই জালিয়াতি চক্রের কারণে দেশের রাজস্ব আয় ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে সিআইডির এ কর্মকর্তা বলেন, আমরা ১ কোটি ৮১ লাখ টাকার স্টাম্প জব্দ করলেও সারা দেশে এই চক্রের আনুমানিক ৫ থেকে ৭ কোটি টাকার জাল স্টাম্প রয়েছে। প্রতারণা এড়াতে সবাইকে রেজিস্টার্ড ভেন্ডরের কাছ থেকে স্টাম্প সংগ্রহ করার আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here