৩২৯ টি পৌরসভার বেতন-ভাতা খাতে ৫শত কেটি টাকা বরাদ্দের দাবী –বি এ পি এস’এর

0
685
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : করোনা ভাইরাসের ২য় ঢেউয়ের কারণে দেশের ৩২৯ টি পৌরসভার মধ্যে ৭০% পৌরসভায় দীর্ঘদিন ধরে চলে আসা আর্থিক সংকট আরও প্রকট আকার ধারণ করেছে। করোনাকালীন সময়ে বর্তমানে সব ধরণের রাজস্ব আদায় বন্ধ থাকায় শতভাগ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, ঈদ ও পূজোর বোনাস সোনার হরিণ হয়ে দেখা দিয়েছে। পৌরসভাগুলোর নিজস্ব তহবিলে অর্থ না থাকায় এবং বেশীর ভাগ পৌরসভায় রাজস্ব আদায়ের সক্ষমতা না থাকায় সংকট মোকাবেলায় ইতোমধ্যে বেতন-ভাতা খাতে ৫শত কোটি টাকা বরাদ্দ চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দ্বারস্থ হয়েছে বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন।

দেশের ৩২৯ টি পৌরসভার বর্তমানে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় ৩৫ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছে। জনপ্রতিনিধি সহ তাদের মাসিক বেতন-ভাতা আসে ৭৫ কোটি টাকার মতো। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নিজস্ব আয় থেকে পরিশোধ করার নিয়ম থাকলেও অধিকাংশ পৌরসভার রাজস্ব আয়ের ক্ষেত্র না থাকায় এবং রাজনৈতিক কারণে অযোগ্য জনপদকে পৌরসভায় রূপান্তরিত করায় কাংক্ষীত সেবা দেওয়ার পরে পর্যাপ্ত অর্থ না থাকার ফলে বেতন-ভাতা পরিশোধ করতে পারেননা পৌর কর্তৃপক্ষ। সরকার উন্নয়ন খাতে পর্যাপ্ত বরাদ্দ দিলেও পৌর কর্মকর্তা- কর্মচারীদের বেতনভাতা খাতে বরাদ্দ দেয় বছরে মোট চাহিদার ৫%। যা একেবারেইে অপ্রতুল। অথচ সরকার এ খাতে বরাদ্দ বৃদ্ধি করে এ সমাস্যার সমাধান করতে পারেন । দেশের প্রায় ৭০% পে․রসভায় ০২ হতে ৬০ মাস পর্যন্ত নিয়মিত বেতন-ভাতা পাচ্ছেনা পৌরসভায় চাকুরীরত স্থায়ী প্রায় ১০ হাজার পৌর কর্মকর্তা- কর্মচারী। তাছাড়া অস্থায়ী কর্মচারীদেরও একই অবস্থা বিদ্যমান।

অথচ স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ,বদলী, পদোন্নতি ও শাস্তি প্রদান করে থাকে স্থানীয় সরকার। করোনা পরিস্থিতে বেতন-ভাতা পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পৌর-কর্মকর্তা-কর্মচারী । এই মুহুর্তে কর্মচারীরা কারও কাছ থেকে ধার নিয়ে সংসার চালাবেন সে পরিস্থিতি নেই এখন।

পৌরসভার আয়ের বড় খাত হচ্ছে গৃহ কর,ট্রেড লাইসেন্স,ভূমি হস্তান্তর কর,বাজার উজাড়া । এই খাতে ৩২৯ টি পৌরসভায় বছরে গড়ে যে আয় হয় তা বছর শেষে ঘাটতি থাকে প্রায় ১শত কোটি টাকার মতো। এই ঘাটতির ঘানি চাপিয়ে দেয়া হয় পৌরসভার কর্মকর্তা -কর্মচারীর উপর । এ পর্যন্ত প্রায় ৮শত কোটি টাকা বেতন-ভাতা খাতে বকেয়া রয়েছে। তাছাড়া যারা অবসরে গেছেন তাদের বকেয়া শতভাগ পৌরসভায় । এ পর্যন্ত ১১শত কর্মকর্তা কর্মচারী -অবসরে গেছেন । তাদের বকেয়া প্রায় ১৫০ কোটি টাকা। স্থানীর সরকার বিভাগ এ সমস্যা সমাধানে উদ্যোগ নিলেও তা আমলে নেয়না বেশীর ভাগ পৌর জনপ্রতিনিধিরা। আর এর প্রভাব পরে পৌর কর্মকর্তা-কর্মচারীদের উপর। করোনার কারণে সৃষ্ট পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হযে তা বলতে পারছেননা চিকিৎসক ও বিশেষজ্ঞরা। ঈদ ও পূজোর পূর্বে আর কোন রাজস্ব আদায়ের সম্ভাবনা নাই বলে পৌর কর্মকর্তা-কর্মচারীরা ধরে নিয়েছেন।

এমনিতেই পৌরসভার বেশীরভাগ কর্মকর্তা-কর্মচারী দীর্ঘ কয়েক বছর যাবৎ বেতন- ভাতা না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। বর্তমানে করোনা ভাইরাসের কারণে পৌরসভার রাজস্ব আদায় বন্ধ থাকায় বেতন-ভাতার সংকট প্রবল থেকে প্রবলতর হওয়ায় এ খাতে কোন অর্থ না পেয়ে মানবেতর জীবন যাপন করছে দেশের প্রায় বেশীর ভাগ পৗের কর্মকর্তা-কর্মচারী অথচ করোনা মোকাবেলায় সরকারের নির্দেশনা গুলো বাস্তবায়ন সহ অন্যান্য সকল নাগরিক সেবা জীবনের ঝুঁকি নিয়ে পালন করে যাচ্ছে পৌর জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আজ শনিবার বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন ঢাকা বিভাগীয় সাধারণ সম্পাদক ম,ই তুষার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান,দূর্যোগকালীন সময়ে সংকট মোকাবেলায় দেশের ৩২৯ টি পৌরসভার নাগরিক সেবা সচল রাখা সহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার স্বার্থে পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে ৫শত কোটি টাকা আর্থিক সহায়তার বিশেষ বরাদ্দ প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার মন্ত্রীর নিকট বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন পক্ষে আবেদন জানিয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি আব্দুল আলীম মোল্যা। তাছাড়া তিনি পৌরসভার কর্মকর্তাকর্মচারীদের জনপ্রতিনিধি কর্তৃক হয়রানী বন্ধের আহবান জনান এবং অবিলম্বে মামলার রায় বাস্তবায়নের মাধ্যমে পৌর কর্মচারীদের দীর্ঘদিনের একদফা দাবী বেতন-ভাতা সরকারী কোষাগার হতে প্রাপ্তির স্থায়ী সমাধানের জন্য স্থানীয় সরকার মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here