৫০ হাজার টন সার রপ্তানি হচ্ছে নেপালে

0
121
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ নিজে সার আমদানিকারক হলেও বন্ধুপ্রতিম দেশ নেপালের জরুরি প্রয়োজনে সে দেশে ৫০ হাজার টন ইউরিয়া সার রপ্তানি করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এর প্রক্রিয়া শুরু করেছে। এর অংশ হিসেবে বৃহস্পতিবার বিসিআইসি এবং নেপালের কৃষিসামগ্রী কোম্পানির (কেএসসিএল) মধ্যে এক চুক্তি সই হয়েছে।
শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তির আওতায় ৫০ হাজার টন সার কাফকো, বাংলাদেশ থেকে আমদানি করে নেপাল সরকারকে রপ্তানি করা হবে। ১ কোটি ২৯ লাখ ১৮ হাজার ৭৫০ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি প্রায় ১০৯ কোটি ৭৪ লাখ ৪৭ হাজার ৮১২ টাকায় নেপাল এই সার কিনছে। সার সহযোগিতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে কৃষিক্ষেত্রে নেপাল-বাংলাদেশের সহযোগিতার এক নতুন অধ্যায় রচিত হলো। নেপালের সঙ্গে প্রস্তাবিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষরিত হলে শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও বেগবান হবে। শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত চুক্তিতে বিসিআইসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) মো. আমিন উল আহসান এবং কেএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক নেত্র বাহাদুর ভান্ডারি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে শিল্প সচিব কে এম আলী আজম ও ঢাকায় নেপালের রাষ্ট্রদূত ডা. বংশীধর মিশ্রসহ ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিল্প সচিব বলেন, নেপালের জনগণের প্রয়োজনীয়তা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সহযোগিতার জন্য নির্দেশনা দেন। বাংলাদেশ নিজস্ব চাহিদা পূরণে সার আমদানি করলেও বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশ নেপালের জরুরি প্রয়োজনে বাংলাদেশ সার রপ্তানির চুক্তি করে বন্ধুত্বের হাত সম্প্রসারিত করেছে। নেপালের রাষ্ট্রদূত সার সহযোগিতার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। নেপাল ও বাংলাদেশ পরস্পরের সত্যিকারের বন্ধু উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নেপাল বাংলাদেশকে সহযোগিতা করেছিল, আবার নেপালের যে কোনো দুর্যোগে বাংলাদেশ সব সময় পাশে এসে দাঁড়িয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here