৬ লাশের নিখোঁজে কেউ আসেনি

0
263
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: রাজধানীর পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়ে কয়লা হয়ে গেছে ২১ জনের দেহ। যার কারণে মরদেহ আত্মীয়-স্বজন থেকে শুরু করে কেউই শনাক্ত করতে পারছেন না।
এই মরদেহগুলো শনাক্ত করতে পরিবারের স্বজনদের কাছ থেকে ডিএনএ সংগ্রহ করা হচ্ছে। তবে পুড়ে যাওয়া ১৫ মরদেহের জন্য মোট ২০ জন স্বজনদের কাছ থেকে ডিএনএ স্যাম্পল সংগ্রহ করা করেছে সিআইডি। কিন্তু ৬টি লাশের দাবিদার না আসায় ডিএনএ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা যায়নি।
শুক্রবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে সামনে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে সিআইডির সহকারী ডিএনএ অ্যানালিস্ট নুসরাত ইয়াসমিন।
এ সময় তিনি বলেন, আজ সকাল ৯.৫০ থেকে দুপুর আড়াইটা পর্যন্ত আমরা ডিএনএ নমুনাগুলো সংগ্রহ করেছি। আমাদের একটি অত্যাধুনিক ডিএনএ ল্যাবরেটরি আছে, সেখানে এই নমুনাগুলো পরীক্ষা করা হবে।
নুসরাত ইয়াসমিন বলেন, যারা নমুনা দিয়েছে তাদের তালিকা আমরা ঢাকা জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করবো।
তিনি আরো বলেন, ইতোমধ্যেই আমাদের কার্যক্রম শুরু হয়ে গিয়েছে। নিহতদের ডিএনএ নমুনার সঙ্গে স্বজনদের ডিএনএ মিলে গেলেই পুলিশের মাধ্যমে মরদেহ হস্তান্তর করা হবে।
তিনি বলেন, বেশিরভাগই মরদেহ পোড়া, এ কারণে আমাদের সময় লাগবে। এক্ষেত্রে ছয় মাস সময় লেগে যেতে পারে। ডিএনএ পরীক্ষা করার জন্য নমুনা হিসেবে স্বজনদের রক্ত ও বাকল সোয়াব নেওয়া হয়েছে। শনাক্তের ক্ষেত্রে বাবা-মায়ের নমুনা হলে শনাক্ত করতে সহজ হবে। বাবা মা না থাকলে সন্তান এবং স্বামী-স্ত্রীর নমুনা নেওয়া হচ্ছে। এরপর কাউকে না পাওয়া গেলে ভাইবোনের নমুনা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here