আজ প্রথম পর্বের আখেরি মুনাজাত

0
329
728×90 Banner

তুরাগ তীরে লাখো মুসল্লির জুম্মা আদায়
মোঃ বেলায়েত হোসেন সিদ্দিক : এবারের ৫৪ তম বিশ্ব ইজতেমার প্রথম জুম্মায় এক সাথে নামাজ আদায় করেছেন লাখ লাখ ধর্মপ্রান মুসলমান। শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্যদিয়ে শুরু হওয়া ইজতেমার প্রথম পর্বের মুনাজাত আজ সকাল ১১ টা থেকে জোহরের আগে যে কোন সময়। আগামী ১৮ ফেব্রুয়ারী সোমবার দি¦তীয় ধাপের মুনাজাতের মধ্যদিয়ে শেষ হবে দুই ধাপে অনুষ্ঠিত ৫৪ বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।
বিশ্ব মুসলিম উম্মাহর দ্বিতীয় সর্ববৃহত জামায়েত ও তাবলীগের সর্ববৃহত মিলন মেলা বিশ্ব ইজতেমা। আল্লাহর নৈকট্ট লাভের আশায় বিশ্ব ইজতেমায় প্রতি বছর আয়োজিত সর্ববৃহত জুম্মার জামাতে অংশ নেয় ঢাকা ও এর আশপাশ এলাকা থেকে আসা লাখ লাখ মুসল্লি। জুমার নামাজকে কেন্দ্র করে ভোর থেকেই ময়দান মুখি হতে থাকেন ধর্মপ্রান মানুষ। ইজতেমাকে ঘিড়ে যে কোন ধরনের অপ্রিতিকর ঘটনা যেন না ঘটে এজন্য প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে নজির বিহীন নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ,র‌্যাব,আর্মপুলিশ,ও আনসার ভিডিপি সহ সাদা পোষাকে গোয়েন্দা নজর দারির পাশাপাশি হেলিকপ্টার ও নৌ টহলসহ সড়ক পথে রয়েছে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ। ময়দানের চতুর দিকে ২৫ টি ওয়াচ টাওয়ার সহ রয়েছে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষনিক প্রশাসনিক নজরদারি। তবে এখন পর্যন্ত ময়দানের মধ্যে গ্যাস সিলিন্ডার বিস্ফোরন এবং চার মুসল্লির স্বাভাবিক মৃত্যুর ঘটনা ছাড়া কোন অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ইজতেমা উপলক্ষে গত বুধবার ময়দান পরিদর্শন করেছেন স্বরাষ্ট্র মন্ত্রী,আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার পরিদর্শনে আসেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ও যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।
স্বাস্থ্য সেবাঃ
টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে প্রতিবারের ন্যায় এবারো লাখো মুসল্লীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে বিনামূল্যে চিকিংসাসেবা প্রদানের ব্যবস্থা গ্রহন করেছে দেশের ওষুধ প্রস্তুতকারি প্রতিষ্ঠান হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ)বাংলাদেশ ও ফ্রি মেডিকেল সেন্টার ইসলামিক মিশন, ইসলামিক ফাউন্ডেশন।
মুসল্লির মৃত্যুঃ
টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমায় আরও দুই মুসল্লির মৃত্যু হয়েছে। শুক্রবার ভোর ও বৃহস্পতিবার রাতে তারা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। নিহতরা হলেন- ফেনীর সফিকুর রহমান (৫৮) ও কুষ্টিয়ার মো. সিরাজুল ইসলাম (৬৫)।
বিশ্ব ইজতেমার মাজলেহাল জামাতের জিম্মাদার আদম আলী জানান, শুক্রবার ভোর পৌনে পাঁচটার দিকে সফিকুর রহমান ও বৃহস্পতিবার দিবাগত রাত দুইটার দিকে সিরাজুল ইসলাম মারা গেছেন। তারা দু’জনই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এর আগে গত বৃহস্পতিবার দুপুরে নাটোরের মো. আলী (৫৫) এবং বুধবার দিবাগত রাত তিনটার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আব্দুল জব্বার (৪০) নামে এক ব্যক্তি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। নিহতদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

কন্ট্রোল রুম :
বিশ্ব ইজতেমার সার্বিক কার্যক্রম মনিটরিং করার জন্য গাজীপুর সিটি কর্পোরেশন কন্ট্রোল রুম, গাজীপুর জেলা প্রশাসনের কন্ট্রোল রুম, পুলিশ প্রশাসনের কন্ট্রোল রুম, র‌্যাবের কন্ট্রোল রুম, আনসার ও ভিডিপি এর কন্ট্রোল রুমসহ মোট ৫টি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।
বিশুদ্ধ পানি :
বিশ্ব ইজতেমায় আগত মুসল্লীদের ওযু, গোসল, পয়নিষ্কাশন ও সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে ইজতেমা ময়দানে স্থাপিত ১৩টি গভীর নলকুপ এর মাধ্যমে ১৮.৫০ কি.মি. পাইপ লাইনের দিয়ে প্রতিদিন ৩ কোটি ৫৪ লক্ষ গ্যালন পানি সরবরাহের ব্যবস্থা রয়েছে। গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম :
বিশ্ব ইজতেমা উপলক্ষে ৬০০ (ছয়শত) ড্রাম বিøচিং পাউডার ও দুই হাজার লিটার কেরোসিন সরবরাহের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চালু আছে। এছাড়াও ৩০ টি ফগার মেশিনের মাধ্যমে ময়দানের আশে পাশে মশক নিধনের ব্যবস্থা করেছে সিটি কর্পোরেশন।
বিভিন্ন অপরাধে আটক: ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা থেকে পকেটমার, ছিনতাইকারী,মলমপার্টিসহ বিভিন্ন অপরাধে ১৬০ জনকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন গাজীপুর মেট্টোপলিটন পুলিশের এসি ডিবি (মিডিয়া) মো.রুহুল আমিন সরকার ।
বিষ্ফোরন আতঙ্ক: শুক্রবার সকাল ১১টার দিকে ইজতেমায় ময়দানে রান্না করার সময় একটি গ্যাস সিলিন্ডার চুলায় বিকট শব্দ হলে মুসল্লি আতঙ্কে ছুটাছুটি করতে শুরু করে।এ সময় ২৬ মুসল্লি অগ্নিদগ্ধসহ অন্তত ৫০ মুসুল্লি আহত হয়।

বিশেষ ট্রেন ও বাস সর্ভিস:
বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতের সুবিদার্থে ১২৩টি বিশেষ ট্রেনের ব্যবস্থা ও বিআরটিসির ৪০০ টি বাসের ব্যবস্থা করা হয়েছে।
বিশ্ব ইজতেমা পরিচালনা কমিটির মুরুব্বি ইঞ্জিনিয়ার মাহাফুজ জানান, শুক্রবার থেকে শুরু হবে তাবলিগ জামাত আয়োজিত মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম সমাবেশ ৫৪তম বিশ্ব ইজতেমা। এবারের বিশ্ব ইজতেমায় যোগ দিতে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লিরা ইতোমধ্যে ময়দানে অবস্থান নিয়েছেন। এছাড়া ৮৫ রাষ্ট্রের ৯০০ শতাধিক বিদেশী মুসল্লি অংশগ্রহন করেছে। বিদেশীদের আগমন অব্যাহত রয়েছে। ১৫ ফেব্রæয়ারী থেকে টানা ৪ দিন ব্যাপী ইজতেমা শুরু হলেও দু’ধাপে দু’পক্ষের নেতৃত্ব থাকছে। প্রথম দুই দিনের নেতৃত্বে থাকবেন জোবায়ের পন্থী অনুসারী তাবলীগ মুসল্লীদের দল। পরবর্তী দু’দিনে থাকবেন সা’দ পন্থী ওয়াসেফুল ইসলামের অনুসারী তাবলীগ মুসল্লীরা। দু’গ্রপেরই আলাদাভাবে থাকছে আখেরী মোনাজাতের অনুষ্ঠান। প্রথম পক্ষের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে আজ শনিবার এবং দ্বিতীয় পক্ষের আখেরী মোনাজাত সোমবার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 − one =