গাজীপুরে ৩ যুগ পর দিনমুজুরের জমি উদ্ধার

0
220
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: শ্রীপুর পৌর শহরের ভাংনাহাটি গ্রামে ভূমিদস্যুদের কবল থেকে ৩ যুগ পর এক দিনমুজুরের জমি উদ্ধার করা হয়েছে। শ্রীপুর থানা পুলিশের সহায়তায় প্রায় পাঁচবার শালিস বৈঠকের পর গত ২ ফেব্রুয়ারী ওই জমির প্রকৃত মালিকের কাছে জমির দখল হস্তান্তর করা হয়।
ভাংনাহাটি গ্রামের মহর উদ্দিন বিগত ১৯৭৬ ও ১৯৮৫ সনে শ্রীপুর মৌজার ৫০.২৫ শতাংশ জমি ক্রয় করার পর কিছুদিন ভোগদখলে থাকার পর একই এলাকার নাজিম উদ্দিন গং ওই জমিটুকু জবর দখল করে নেয়। দখলদাররা প্রভাবশালী হওয়ায় দিনমুজুর মহর উদ্দিন কোন উপায়ে তাদের জমিটুকু উদ্ধার করতে পারে নি। সম্প্রতি দিনমুজুর মহর উদ্দিন ওই জমির দখল উদ্ধারের জন্য দখলদার হাবিজ উদ্দিনের পুত্র নাজিম উদ্দিন, নজরুল ইসলাম, ইব্রাহিমের পুত্র সাইফুল ইসলাম ও শামীমের বিরুদ্ধে শ্রীপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ উভয় পক্ষকে নিয়ে বেশকয়েকবার স্থানীয় ভাবে শালিস দরবারসহ জমি মাপঝোপ করে মহর উদ্দিনের মালিকানা প্রতিষ্ঠিত হলে তার জমি তাকে বুঝিয়ে দেয়া হয়। অভিযোগের তদন্তকারী কর্মকর্তা শ্রীপুর থানার এস.আই মঞ্জুরুল ইসলাম জানান, ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে বেশকয়েকবার স্থানীয় ভাবে শালিস বৈঠকের মাধ্যমে জমির বিরোধ মিমাংসার চেষ্টা করা হয় এবং মহর উদ্দিন বৈধ ভাবে জমির মালিকানা প্রতিষ্ঠিত হওয়ায় তাকে তার জমি বুঝিয়ে দেয়া হয়েছে।
দিনমুজুর মহর উদ্দিন জানান, তিন যুগ ধরে আমার জমি প্রভাবশালীরা জবর দখল করে রেখেছে। প্রশাসনের সহায়তায় আমি জমি ফেরত পেলেও বর্তমানে তারা আমাকে হত্যাসহ বিভিন্ন ধরনের হুমকি ধামকি দিচ্ছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here