জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

0
48
728×90 Banner

মোঃ বায়েজীদ হোসেন, গাজীপুর: গাজীপুর হোমিওপ্যাথিক মেজিকেল কলেজ ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ ডাঃ রেদোয়ানা সরকার এর সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ডাঃ মোস্তফা জামান এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক ডাঃ ফারজানা হক, সহকারী অধ্যাপক ডাঃ শামীমা সুলতানা, প্রভাষক ডাঃ ফারহানা জাহান, প্রভাষক ডাঃ মকবুল হোসেন, প্রভাষক ডাঃ নাজমুল হুদা, প্রভাষক ডাঃ মাহিদুল হক এবং ছাত্র-ছাত্রীদের মধ্যে করিম, সাইমন ও সারমিন। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আত্মার মাগফেরাত কামনা ও শিশুদের মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন, কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ মুছলেহউদ্দিন শেখ।
বারি’তে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উদ্যাপিত
যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্যে দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ ১৭ মার্চ শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০২৩ উদ্যাপিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও গার্ড অব অনার প্রদান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বেলুন উড়িয়ে দিনের কর্মসূচির শুভ উদ্বোধন, আনন্দ র‌্যালি, কেক কাটা, শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বক্তৃতা প্রতিযোগিতা, বিশেষ মোনাজাত/প্রার্থনা এবং আলোকসজ্জা। সকালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য পরিচালকবৃন্দকে সাথে নিয়ে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন। এ সময় আনসার সদস্যদের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর বারি’র প্রধান কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিনের শুভ উদ্বোধন ঘোষণা করেন বারি’র মহাপরিচালক। পরে বারি’র মহাপরিচালকের নেতৃত্বে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক ও শিক্ষার্থীবৃন্দকে সাথে নিয়ে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। আনন্দ র‌্যালিটি বারি’র প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বারি’র প্রধান কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা হয়। এরপর আনন্দ শিশু কানন ও বিএআরআই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. আইয়ুব হোসেন, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত¡) ড. গোবিন্দ চন্দ্র বিশ্বাস, বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বারি শাখা, বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা), বারি চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি (বারিচা), বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ। এছাড়া অনুষ্ঠানে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক, শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। এছাড়া বাদ জুমা বারি জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে বিশেষ মোনাজাত এবং মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হয়। দিবসটি পালন উপলক্ষে সন্ধ্যায় বারি প্রধান কার্যালয়ে মনোমুগ্ধকর আলোকসজ্জা করা হয়।
ব্রিতে জাতীয় শিশু দিবস পালিত
বিভিন্নকর্মসূচীর মধ্য দিয়ে শুক্রবার (১৭ মার্চ ২০২৩) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদ্যাপন করেছে। দিবসটি উপলক্ষে সকালে গাজীপুরে ইনস্টিটিউটের সদর দপ্তরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানের প্রধানঅতিথি ব্রির মাননীয় মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।এরপর সংক্ষিপ্ত আলোচনা ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন খামার ব্যবস্থাপনা বিভাগের প্রধান এবং মুখ্য বৈজ্ঞানি ককর্মকর্তা মো. সিরাজুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান। সভায় আরও বক্তব্য রাখেন ব্রিরবিজ্ঞানী সমিতির সভাপতি ড. আমিনা খাতুন। সভা পরিচালনা করেন সিনিয়র সহকারী পরিচালক (প্রশাসন) কাওছার আহমদ। মোনাজাত পরিচালনা করেন ব্রি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. গোলাম মোস্তফা।পরে একটি বর্ণাঢ্য র‌্যালী ব্রির বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে প্রধান অতিথি বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটেন। পরে উপস্থিত সকলের মাঝে মিষ্টান্ন (পায়েস) বিতরণ করা হয়। জাতীয় শিশুদিবসের এবারের প্রতিপাদ্য হলো “স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন”। এরপর জাতীয় শিশুদিবস উপলক্ষে বিআরআরআই উচ্চ বিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের সঙ্গে জাতির পিতার জন্মদিনের কেক কাটেন ব্রিরমাননীয় মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর। এ সময় শিক্ষার্থীদের উদেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। ১৯২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমরা একটি স্বাধীন সার্বভৌমরাষ্ট্র পেয়েছি। বিশ্বে মানচিত্রে উদিত হয়েছে বাংলাদেশ নামের একটি রাষ্ট্র। বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি উন্নত ও আদর্শ রাষ্ট্রে পরিণত করাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন। বর্তমান সরকার সেই স্বপ্নবাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশ, উন্নত বাংলাদেশ গড়ে তুলতে ভবিষ্যৎ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা লালন করতে হবে। এছাড়াও দিবসটি উপলক্ষে ব্রির হেফজ খানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনার আয়োজন ও মিষ্টি বিতরণ করা হয়। ব্রির প্রধান গেইট এবং অফিসভবন সমূহে দুইদিন ব্যাপী(১৬-১৭ মার্চ) আলোক সজ্জ্বা করা হয়। এসব কর্মসূচীতে বিভাগীয় ও শাখাপ্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধিবৃন্দ, সর্বস্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক এবং বি আরআরআই উচ্চ বিদ্যালয় ও ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here