টঙ্গীতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মবিলিটি ও হস্তশিল্প প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন

0
86
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ : গাজীপুরের টঙ্গীতে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্র (এনটিআরসিবি),সমাজসেবা অধিদপ্তর, কর্তৃক আয়োজিত দৃষ্টি প্রতিবন্ধীব্যক্তিদের মবিলিটি ও হস্তশিল্প প্রশিক্ষণ কার্যক্রম শুভ উদ্বোধন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানটি ইআরসিপিএইচ, সমাজসেবা অধিদফতর, টঙ্গী,গাজীপুর এর উপপরিচালক মোঃ ফখরুল আলমের সভাপতিত্বে ও জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্র (এনটিআরসিবি) টঙ্গী, গাজীপুর-এর ব্যবস্থাপক (সহকারী পরিচালক) আ.ফ.ম. আমান উল্লাহ-এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গাজীপুর স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও উপসচিব মোঃ কামরুজ্জামান।
এ সময় প্রধান অতিথি বক্তব্যে বলেন, একজন প্রতিবন্ধী মানুষ অবশ্যই সাদা মনের মানুষ। প্রতিবন্ধীব্যক্তিরা সমাজের বোঝা নয়, উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে তারা তাদের জীবন মান উন্নয়নের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল প্রতিবন্ধীদের জন্য দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছে, কাজেই প্রতিবন্ধীদের হতাশ হওয়ার কোন সুযোগ নেই। হস্তশিল্প প্রশিক্ষণের মাধ্যমে সরাসরি আয়বর্ধক কর্মসূচীতে দৃষ্টি প্রতিবন্ধীব্যক্তিরা অংশ গ্রহন করতে পারবেন।ইনসস্টিটিউট অব হযরত মোহাম্মদ (সঃ) বনানী ঢাকা এর কারিগরী সহযোগীতায় এবং সরকারী আবাসন ব্যবস্থায় সম্পূর্ণ বিনামূল্যে থাকা খাওয়াসহ এক মাস মেয়াদি এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হবে । এ সময় তিনি আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের রাষ্ট্রীয় শক্তিতে পরিণত করতে হলে আরো বেশি তাদের কম্পিউটার ও হস্তশিল্প কাজের ট্রেনিং এর ব্যবস্থা করতে হবে। সে ক্ষেত্রে যদি জনবলের কমতি থাকে তাহলে প্রয়োজনে প্রশিক্ষক ও ট্রেইনার নিয়োগ দিয়ে তার ব্যবস্থা করতে হবে।
এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত আরো ছিলেন এনটিআরসিবি এর সহকারী পরিচালক, সেলিনা শারমিন, ইআরসিপিএইচ-এর সহকারী পরিচালক, মুহ্‌াম্মদ আবদুলস্নাহ আল মামুন, মুহাম্মদ আব্দুল আলীম, প্রশিক্ষণার্থী ও সাংবাদিক বৃন্দ ও কর্মকর্তা কর্মচারীগণ ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here