ফসলি জমি গিলে খাচ্ছে অবৈধ ইটভাটায়

0
208
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের কাপাসিয়া বিভিন্ন ইউনিয়নে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা আর এইসব ইটভাটার কিছু দূরেই ফসলি জমি ধানক্ষেতে সবুজের সমারোহ। চাষ করা হয় ধান, পুইশাক, ধঞ্চে ডাটা, সরিষা, লাউ, কুমড়াসহ বিভিন্ন শস্য। এসব ক্ষেতের পাশেই অনেক জমি ১০ থেকে ১২ ফুট নিচু। সেখান থেকে যন্ত্র দিয়ে প্রকাশ্যে জোর করে মাটি কেটে নেয়া হয়েছে। এই চিত্র গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার তঁরগাও, সন্মানিয়া,আড়াল, মাদুলীবন, সিংহশ্রী,টোক ইউনিয়নের গ্রামের গ্রামবাসীর অভিযোগ, স্থানীয় একটি প্রভাবশালী মহল নিরিহ মানুষের ফসলি জমি থেকে প্রকাশ্যে মাটি কেটে নিয়ে যাচ্ছে ইটভাটায়।
অন্তত ২২টি স্পট থেকে প্রায় ৭০ থেকে ৮০ বিঘা জমির মাটি কেটে নেয়া হয়েছে। জমির মালিকদের অনুমতি না নিয়ে জোরজবরদস্তি করে মাটি কাটা হচ্ছে। প্রতিবাদ করলে মারধর ও হয়রানির শিকার হতে হয় বলে জানান গ্রামবাসী। প্রতিদিন শতাধিক ট্রলি মাটি ভরে পাশ্ববর্তী ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছে।
নাম না বলার শর্তে একজন কৃষক জানান ইটভাটার মালিক এসব জমির মাটি কৃষকদের থেকে নাম মাত্র দামে দিয়ে নিয়েছেন। মালিকদের কথায় তারা এখান থেকে মাটি কাটছেন। মনির মিয়া জানান, কৃষকরা এই জমিতে ফসল ফলাতে না পেরে তাদের কাছে বিক্রি করে দিয়েছেন। তাই তারা জমি থেকে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছেন। ৫ থেকে ৬ ফুট খনন করে মাটি সংগ্রহ করবেন বলেও তিনি জানান। এদিকে স্থানীয় কৃষকরা জানান, ফসলী জমির মাটি তারা বিক্রি করেনি।
এসব বিষয়ে কাপাসিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিলিমা রায়হান বলেন, ফসলী জমি থেকে মাটি কাটার বিষয়টি আমার জানা নেই। এ ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here