অনিশ্চয়তা জয় করে সফল বাজেট

0
247
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :করোনা ভাইরাস মহামারীর অনিশ্চয়তা জয় করে শেখ হাসিনার সাহসী নেতৃত্বে সরকার অত্যন্ত সফলভাবে বাজেট প্রণয়ন করেছে বলে দাবি করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে গত শুক্রবার সকালে দলীয় সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত হয়ে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, ‘এই বাজেট প্রণয়নে দুটি অনিশ্চয়তা ছিল, যা জয় করা ছিল দুরূহ। অনিশ্চয়তা দুটি হচ্ছে- বাংলাদেশে করোনা মহামারী চূড়ান্ত পর্যায়ে কী হবে, সে সম্পর্কে এখন পর্যন্ত কোনো স্বচ্ছ ধারণা না থাকা এবং করোনা-উত্তর বিশ্ব অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কী হবে- তা সুনির্দিষ্ট করে এখনই বলতে না পারা।’
তিনি বলেন, ‘এই অনিশ্চয়তা জয় করে দুর্যোগপ্রবণ বাংলাদেশে দুর্যোগ মোকাবিলার একমাত্র ত্রাণকর্তা সাহসী নেতৃত্ব বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা অত্যন্ত সফলভাবে বাজেট প্রণয়নের কাজ সম্পন্ন করেছেন।’
বাজেট নিয়ে বিভিন্ন মহলের সমালোচনা ও প্রতিক্রিয়ার জবাবে তিনি বলেন, “বিএনপিসহ কতিপয় মহল বরাবরই বাজেট ‘বিচার-বিশ্লেষণ না করে আগে-ভাগে প্রস্তুত করা ও মনগড়া, পুরনো ও গতানুগতিক গল্পের মাধ্যমে প্রতিক্রিয়া’ ব্যক্ত করে থাকে। এবারও তারা সংকট জয়ের সুপরিকল্পিত কর্মোদ্যোগ- এই বাজেটের বিরুদ্ধে চিরায়ত
ভঙ্গিতে মিথ্যাচার করছে।”
করোনা ভাইরাসের সংকটকালীন ও সংকটপরবর্তী সম্ভাব্য অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার গতিপথ নির্ণয়ের লক্ষ্যেই এই বাজেট প্রণীত হয়েছে দাবি করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘এবারের বাজেট ভিন্ন বাস্তবতায়, ভিন্ন প্রেক্ষাপটে প্রণীত। এ বাজেট করোনার বিদ্যমান সংকটকে সম্ভাবনায় রূপ দেওয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল।’
ওবায়দুল কাদের বলেন, “গতানুগতিক ধারার সাথে ‘আউট অব বক্স’ চিন্তার সমন্বয় করে সংকট জয়ের নবোদ্যোম সৃষ্টিতে এই বাজেট পেশ করা হয়েছে।”
প্রস্তাবিত বাজেটকে ভারসাম্যপূর্ণ হিসেবে বর্ণনা করে ওবায়দুল কাদের বলেন, এবারের বাজেটে শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে। তবে স্বাস্থ্য খাতকে সর্বাধিক অগ্রাধিকার দেওয়া হয়েছে। করোনা ভাইরাস নিয়ন্ত্রণে অতিরিক্ত বরাদ্দ, প্রণোদনা ও ক্ষতিপূরণের ব্যবস্থা রাখা হয়েছে। কৃষিকে দ্বিতীয় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে অধিক খাদ্য উৎপাদনের লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণ, সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসনে জোর দেওয়া ও সারে ভর্তুকি দেওয়া অব্যাহত রাখাসহ বিভিন্ন কর্মোদ্যোগ গ্রহণ করা হবে।
সড়কমন্ত্রী বলেন, দীর্ঘ সাধারণ ছুটি ও লকডাউনজনিত কারণে উপার্জনহীন হয়ে পড়া কর্মজীবী মানুষের কষ্ট লাঘবে সামাজিক নিরাপত্তার খাতকে তৃতীয় অগ্রাধিকার হিসেবে বিবেচনা করা হয়েছে।
তিনি বলেন, সব দিক বিবেচনায় নিয়ে করোনার কবল থেকে অর্থনীতি পুনরুদ্ধারে ভারসাম্যপূর্ণ এই বাজেট জনবান্ধব ও জীবনঘনিষ্ঠ অর্থনৈতিক পরিকল্পনা, যার মাধ্যমে দেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির জন্য উৎসাহ পাবেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here