আংগরে বাড়ি চরে তাই ত্রান পাইনা

0
180
728×90 Banner

আবির হোসাইন শাহিন: বেলকুচিতে ত্রানের সহায়তা পৌর কিংবা শহরের অসহায়েরা পেলেও ত্রান পাচ্ছেনা চরাঞ্চলের বাসিন্দারা।
সরেজমিনে বেলকুচি বেশ কয়েকটি চর ঘুরে চরের বাসিন্দাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া যায়। রান্ধনিবাড়ি নাকফাটা ও বয়ড়ার চরেচরের বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায় এই মহামারীতে তারা ত্রান সহায়তা পাচ্চনা এবং যা পাচ্ছে প্রয়োজনের তুলনায় কম।
বয়ড়ার চরের বাসিন্দা কুদ্দুস বলেন আংরে বাড়ি চরে তাই ত্রান থেকে আমরা উপেক্ষিত। আমরা করোনা মহামারীতে না খেয়ে মানবেতর জীবনযাপন করতেছি আমাদের দেখার কেউ নেই আমরা চরের লোক তাই ত্রান পাচ্ছিনা।নাকফাটা চরের বাসিন্দা এছতাক অভিযোগ করেন অনেকেই খেয়া ঘাট থেকে ৪-৫ কিলোমিটার পথ পায়ে হেটে এই দূর্গম চরে যেতে হয় তাই কোন জনপ্রতিনিধি ও সেচ্ছাসেবী চরে ত্রান দিতে আসেনা। অথচ বেলকুচিতে চরাঞ্চলে বসবাস করে প্রায় ১০০০ টির মত পরিবার।
এই চরের বাসিন্দা গুলো না খেয়ে শুধু রমজান মাস নয় বছরের বেশির ভাগ সময় তাদের না খেয়ে দিনপার করতে হয়। এই চরঞ্চলে অনেকটা পথ পায়ে হেটে যেতে হয় বলেই হয়ত বেলকুচির জন প্রতিনীধিরা তাদের কাছে পৌঁছাতে চান না। তেমনি কোনো সেচ্ছাসেবী সংগঠন ও এদের কাছে যেতে অনীহা প্রকাশ করে। গেলে বা কার কাছে গেলে বিগত দেড় মাস যাবত আমি খুজে বের করার চেষ্টা করছি এই অসহায় মানুষ গুলো কোন জনপ্রতিনীধির আওতায়। কেউ বলে না যে আমার এলাকার এই মানুষ গুলো। বেলকুচিতে প্রতিদিন শত শত মানুষের ত্রানের খবর দেখছি অথচ সরকারি বা ব্যাক্তি উদ্দোগ কারও তালিকাতেই নেই মানুষ গুলো। এদের কি দু মুঠো খেয়ে বাচার অধিকার নেই? করোনার এই মহামারিতে সারা পৃথিবী যেখানে অচল সেখানে এই মানুষ গুলা কি ভাবে বেচে আছে তার খোজ নেবার মতো সত্যি কি কেউ আছে? চলতি পথের অভাবগ্রস্থ মানুষকে আমরা সবাই দেখি তাই বার বার আমাদের সহযোগিতা, ইদ উপহার কেবল তাদের কাছেই পৌঁছে যায়। আর এই মানুষ গুলো দৃষ্টির আড়ালে বলে রোদে পুরে কেউ এদের কাছে পৌছতে নারাজ। ঠান্ডা ঘরের আরাম ছেড়ে কেউ চায় না এদের কাছে খুশির উপহার পৌছতে। আমার নিজ থেকে যতটা সম্ভব ছিলো আমি করেছি,যা তাদের প্রয়োজনের তুলনায় অতি নগন্য। আমি বেলকুচির প্রশাসন,সেচ্ছাসেবী সংগঠন ও জনপ্রতিনিধি এবং ইউএনও মহাদয়ের দৃষ্টি আর্কষন করছি,এদের জন্য অতি সত্তর ত্রানের /ইদ উপহারের ব্যবস্তা করার জন্য। কারন এই মহামারীতে সবারই বাচার অধিকার রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here