আকাশ প্রতিরক্ষায় সক্ষমতা বাড়াতে চলছে ‘উইনটেক্স-২০২২’

0
79
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ বিমান বাহিনীর সপ্তাহব্যাপী বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২২’ -এ বাহিনীর উল্লেখযোগ্য সংখ্যক বৈমানিক অংশ নিয়েছেন। মহড়ায় আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল অনুসরণ করে যুদ্ধ বিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রু কবলিত স্থান পর্যবেক্ষণ, রশদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, বিষেষ অভিযান, অনুসন্ধান ও উদ্ধারসহ সব ধরনের মিশন পরিচালনা করা হচ্ছে।
আইএসপিআর জানায়, এতে আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হচ্ছে। গত ৬ মার্চ শুরু হওয়া মহড়াটি বিমান বাহিনীর সকল ঘাঁটি, সিলেট, টাঙ্গাইল, লালমনিরহাট, শমশেরনগর, রসুলপুর ও সুধারামে অবস্থিত বিভিন্ন ইউনিট থেকে সারা দেশে পরিচালিত হচ্ছে।
এতে বিমান বাহিনীর সব প্রকার যুদ্ধ ও পরিবহন বিমান, হেলিকপ্টার ও রাডার এবং মিসাইল ইউনিটসহ সব ধরনের যুদ্ধাস্ত্র ব্যবহার করা হচ্ছে।
বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান সোমবার ঢাকার বঙ্গবন্ধু ঘাঁটি, ঢাকা, কক্সবাজারে কক্সবাজার ঘাঁটি এবং চট্টগ্রামে জহুরুল হক ঘাঁটিতে এ মহড়ার বিভিন্ন কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি বলেন, বাংলাদেশ বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষার সক্ষমতা রয়েছে এবং অনুশীলনের মাধ্যমে এই সক্ষমতা আরো বৃদ্ধি পাবে।
তিনি আরো বলেন, এই অনুশীলন থেকে বিভিন্ন ভুল-ত্রুটি চিহ্নিত করে ভবিষ্যৎ আকাশ প্রতিরক্ষায় অধিকতর দক্ষতা অর্জন করা সম্ভব হবে।
এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর শক্তিমত্তা যাচাই এবং বিদ্যমান সমরাস্ত্রের কার্যকারী যুদ্ধ সক্ষমতা মূল্যায়ন করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করে গুরুত্বপূর্ণ সুপারিশ করা হবে, যা ভবিষ্যতে বিমান বাহিনীকে আরো উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here