আজ জাতীয় শোক দিবস

0
43
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে দিবসটি পালন করবে। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে আছে-সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন।
কর্মসূচি সমূহ: সকাল ৮টায় ধানমন্ডি ৩২ এ শ্রদ্ধা নিবেদন ও দোয়া মোনাজাত। সকাল ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মোনাজাত। সকাল ৭টা হতে ৩টা পর্যন্ত ২৩ বঙ্গবন্ধু এভিনিউ-এ কোরআন খতম ও দোয়া মোনাজাত। সন্ধ্যা ৭টায় ধানমন্ডি-৩/এ  মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক কার্যালয়ে কোরআন খতম ও দোয়া মোনাজাত।
স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি: জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট বিকেল ৩ টায় স্বেচ্ছাসেবী সংস্থা জাগ্রত সাংস্কৃতিক জোটের মহৎ উদ্যোগ এবং জাগ্রত মহানায়ক শিহাব রিফাত আলমের মানবিক উদ্যোগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ব্লাড ব্যাংক রাজারবাগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট ২০২৩ইং তারিখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, বিনামূল্যেপরীক্ষা-নিরীক্ষাসমূহ, কিডনী প্রতিস্থাপন, ব্রেস্ট ক্যান্সার সার্জারি, ল্যাপকল সার্জারি, ইআরসিপি সেবা প্রদান, বিনামূল্যে সি ভাইরাসের ওষুধ বিতরণ, স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে ব্লাড গ্রুপিং, দোয়া মাহফিল ইত্যাদি কর্মসূচী পালন করা হবে। এসকল কর্মসূচীতে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি মহোদয়ের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। সভাপতিত্ব করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।
কর্মসূচীর মধ্যে রয়েছে: সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, সকাল ৭টা ৫ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অপর্ণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হতে যাত্রা। সকাল ৮টা ৩৫ মিনিটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় বহির্বিভাগসমূহে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা কার্যক্রম উদ্বোধন (চলবে দুপুর ১টা পর্যন্ত), বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষাসমূহ, সকাল ১০টায় সুপার স্পেশালাইজড হাসপাতালে কিডনী প্রতিস্থাপন, ব্রেস্ট ক্যান্সার সার্জারি, ল্যাপকল সার্জারি কার্যক্রমের উদ্বোধন, ইআরসিপি চিকিৎসাসেবা কার্যক্রমের উদ্বোধন, বি-ব্লকের শহীদ ডা. মিল্টন হলে বিনামূল্যে সি ভাইরাসের ওষুধ বিতরণ, সকাল ১০টা ৩০ মিনিটে বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে ব্লাড গ্রুপিং, দুপুর ১টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরান খতম ও দোয়া মাহফিল ইত্যাদি। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কর্মসূচি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস- ২০২৩ উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ ১৫ আগস্ট দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির মধ্যে রয়েছে, ভোর ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন, সকাল ৮টায় বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর নেতৃত্বে ৩২ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ দোয়া মাহফিল।
সকাল ১১টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে ৫১,৫১/এ পুরানা পল্টন (৯ম তলা), ঢাকায় ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর সভাপতিত্বে দেশবরেণ্য বুদ্ধিজীবীগণ আলোচনা সভায় অংশগ্রহণ করবেন।
বাদ জোহর বাইতুল মোকাররম মসজিদের উত্তর গেটে দুঃস্থ ও অসহায় মানুষদের মধ্যে খাবার বিতরণ করা হবে। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) বীরমুক্তিযোদ্ধা মোঃ নূরুল ইসলাম তালুকদার সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করেছেন।জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আগামীকাল ১৫ই আগস্ট মঙ্গলবার সকাল ১০:৩০ মিনিটে জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান জননেতা মিজানুর রহমান মিজুর নেতৃত্বে পার্টির কেন্দ্রীয় নেতৃবৃন্দ ধানমন্ডি—৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়াও চট্টগ্রাম, খুলনা, ঝিনাইদহ, সাতক্ষীরাসহ সারাদেশের জাতীয় স্বাধীনতা পার্টির বিভিন্ন ইউনিটে জাতীয় শোক দিবস পালন করা হবে।
১৯৭৫ সালে ১৫ আগস্ট হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়। এ দিবসটি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায়ের সূত্রপাত করে। সামরিক বাহিনী থেকে অবসর প্রাপ্ত কতিপয় উশৃঙ্খল সেনা অফিসার বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে জাতির ভাগ্যাকাশে এক কলঙ্ক তিলক লেপন করে। এ ঘটনায় বাংলার মানুষ শুধু জাতির জনককে হারাননি হারিয়েছেন বিশ্ব একজন শ্রেষ্ঠ দেশপ্রেমিক নেতাকে।
বঙ্গবন্ধুকে হত্যার কারণ : বঙ্গবন্ধুকে হত্যার পিছনে অনেক কারণ রয়েছে। দেশি বিদেশি ষড়যন্ত্র এজন্য প্রধানত দায়ী। এছাড়াও মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি ষড়যন্ত্রকারীরা দেশকে নেতৃত্ব শূন্য করা, নব স্বাধীন দেশে অগ্রযাত্রাকে বাধাগ্রস্থ করা এবং চুড়ান্ত ভাবে মুক্তিযুদ্ধের অর্জিত চিন্তা চেতনাকে সম্পূর্ণ স্তব্ধ করার জন্যই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়।
বঙ্গবন্ধু হত্যা পরবর্তী প্রতিক্রিয়া : বঙ্গবন্ধুকে হত্যা করার পর সামরিক বাহিনীর এবং সরকারের প্রশাসন যন্ত্রে অরাজকতা ও বিশৃঙ্খলা দেখা দেয়। বঙ্গবন্ধু হত্যা কান্ডের পর বাংলাদেশ সংবিধান স্থগিত করা হয়, হত্যা কারিদের পুরস্কৃত করা হয়।
বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করে দেওয়া হয়। এ হত্যা কান্ডের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে অর্জিত চিন্তা, চেতনা ও আদর্শকে ভূলুন্ঠিত করা হয়। রাষ্ট্র ক্ষমতায় সামরিক বাহিনী,সামরিক ও বেসামরিক আমলাদের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়। দেশ-বিদেশে জাতির মান সম্মান মর্যাদা সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়।
বাংলাদেশ ও বঙ্গবন্ধু: বাংলাদেশের নামের সাথে মিশে আছে যে নাম সেটা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুাজবুর রহমান। জন্মের পর থেকেই দেশ মাটি ও মানুষের ভাবনা তাকে তাড়িত করতো। তিনি ছোটবেলা থেকেই একজন মানবিক বালক ছিলেন। এবং খেলাধুলার সাথীদের মধ্যে নেতা হয়ে ওঠেন। তিনি সবার সুখে দুখে পাশে থাকবার চেষ্টা সেই শৈশব কাল থেকেই করে আসছেন।
তার ছোট্টবেলার চমৎকার কিছু ঘটনা আমরা জানি। বঙ্গবন্ধু শেখ মুজিব তখন অনেক ছোট। তিনি স্কুলে পড়াশোনা করেন। তখন থেকেই তার মধ্যে মানবতাবোধ জাগ্রত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিন বৃষ্টির সময় স্কুলে গেলেন ছাতা নিয়ে। কিন্তু স্কুল থেকে ফিরলেন খালি হাতে। অর্থাৎ শূন্য হাতে। তিনি বাড়িতে প্রবেশ করলেন ছতা ছাড়া।
জাতীয় শোক দিবসের ঘোষণা: বাংলাদেশের যতগুলো হত্যাকান্ড হয়েছে এর মধ্যে অন্যতম জঘন্য হত্যাকান্ড হলো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার বর্গের উপর নৃশংস হত্যাকান্ড । বাংলাদেশের সর্বপ্রথম জাতীয় শোক দিবস পালন করা হয় ১৯৯৬ সালের ১৫ ই আগস্ট। আওয়ামীলীগ ক্ষমতায় এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড এবং তার খুনিদের বিচারে তৎপর হয়।
বঙ্গবন্ধুর হত্যাকান্ডের খুনিদের বিচার: দায়মুক্তি অধ্যাদেশের মাধ্যমে বঙ্গবন্ধুর আত্মস্বিকৃত এসব খুনিকে বিচারের সম্মুখীন হওয়া থেকে রেহাই দেওয়া হয়েছিল। দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিচারের উদ্যোগ নেয় এবং বিচারিক কাজ শেষে ২০১০ সালে আদালতের রায় অনুসারে পাঁচজনের ফাঁসি কার্যকর করা হয়। তবে দন্ডপ্রাপ্ত ছয় খুনি এখনো পলাতক রয়েছে।
জাতীয় শোক দিবসের ইতিহাস: ১৫ আগস্ট ১৯৭৫ সালে, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডির ৩২ নম্বরের নিজ বাসায় সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে সপরিবারে নিহত হন। সেদিন তিনি ছাড়াও নিহত হন তার স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। এছাড়াও তাদের পরিবারের সদস্য ও আত্মীয় স্বজনসহ নিহত হন আরো ১৬ জন।
১৫ আগস্ট নিহত হন মুজিব পরিবারের সদস্যবৃন্দ: ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশু পুত্র শেখ রাসেল, পুত্রবধু সুলতানা কামাল ও রোজী কামাল, ভাই শেখ আবু নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগনে শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত¡া স্ত্রী বেগম আরজু মণি। বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে আসেন কর্নেল জামিলউদ্দীন, তিনিও তখন নিহত হন। দেশের বাইরে থাকায় বেঁচে যান শেখ হাসিনা ও তার ছোটবোন শেখ রেহানা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here