‘আমরা ত্রাণ চাই না, কাজের সুযোগ চাই’

0
149
728×90 Banner

ডেইলি গাজীপুর নিউজ ডেস্কঃ পঞ্চগড়ে পরিবহন সেবা চালুর দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে কর্মহীন হয়ে পড়া পরিবহন শ্রমিকরা। আজ রবিবার সকাল সাড়ে ১০টা থেকে পঞ্চগড় জেলা শহরের চৌরঙ্গী মোড়ে এই সড়কে অবস্থান নেয় কর্মহীন হয়ে পড়া কয়েক শ পরিবহন শ্রমিক। সেখানে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। এ সময় করতোয়া সেতুসহ মহাসড়কের দুই পাশে শত শত যানবাহন আটক পড়ে। রমজানের মধ্যেও চরম দুর্ভোগে পড়েন পথচারীরা।
বিক্ষোভকারী শ্রমিকরা জানান, লকডাউন শুরুর পর থেকেই তারা কর্মহীন হয়ে ঘরে পড়ে রয়েছেন। ধার দেনা করে খুব সংকটে কাটছে তাদের দিন। সরকারি ত্রাণ সহায়তাও তাদের ভাগ্যে জোটেনি। কেউ কেউ ত্রাণ সহায়তা হিসেবে ১০ কেজি করে চাল পেলেও তা কয়েকদিনেই ফুরিয়ে গেছে। এমনকি শ্রমিক নেতারাও তাদের পাশে দাঁড়ায়নি বলে অভিযোগ করেন তারা।
তাদের দাবি, সরকার ক্রমান্বয়ে সবকিছু শিথিল করলেও কেবল মাত্র পরিবহন সেবা চালু করছে না। তাই দিন এনে দিন খাওয়া শ্রমিকরা ত্রাণ চান না, চান কাজের সুযোগ। তাই তারা অবিলম্বে পরিবহন সেবা চালুর দাবি জানান।
আন্দোলনকারী পরিবহন শ্রমিক খোরশেদ আলী বলেন, জরুরি পণ্য পরিবহনের নাম করে বাস ছাড়া সব যানবাহন চলছে। সরকার সব কিছু শিথিল করে দিয়েছে অথচ যাত্রীবাহী পরিবহন সেবা বন্ধ রেখেছে। আমরা শ্রমিকরা কতো কষ্টে আছি, দেখার কেউ নেই। অধিকাংশ শ্রমিক সরকারি কোনো ত্রাণ পায়নি। যারা ১০ কেজি করে চাল পেয়ে তাদের তা কয়েকদিনের মধ্যেই ফুরিয়ে গেছে। তাই আমরা ১০ কেজি চালের এই ত্রাণ সহায়তা চাই না আমরা কাজের সুযোগ চাই। আমাদের পরিবহন সেবা চালু করে দেওয়া হোক।
শফিয়ার রহমান নামে আরেক শ্রমিক বলেন, আমরা এই লকডাউনের মধ্যে চরম দুর্ভোগে পড়েছি। ধার দেনা করে অর্ধাহারে অনাহারে কাটছে আমাদের দিন। সরকারি ত্রাণ সহায়তা পাইনি। এমনকি শ্রমিক নেতারাও এই দুর্দিনে আমাদের পাশে দাঁড়ায়নি। অথচ শ্রমিক কল্যাণের নামে লাখ লাখ টাকা তুলেছে তারা।
ইলিয়াস আলী নামের আরেক শ্রমিক বলেন, যতদিন লকডাউন থাকবে আমাদের ততদিনের খাবার দিতে হবে আর তা হলে পরিবহন খুলে দিন। আমরা সরকারের কাছে বলতে চাই ‘হয় আমাদের বাঁচান আর না হয় আমাদের কাফনের কাপড় কিনে দেন।’
সড়ক অবরোধের খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার গোলাম রব্বানী ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ত্রাণ সহায়তা পাশাপাশি লকডাউনের নির্দেশনা অমান্য করে চলা যানবাহনগুলোর বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে দুপুর ১টায় তারা অবরোধ তুলে দেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম রব্বানী বলেন, শ্রমিকরা পরিবহন চালুর দাবিতে সড়ক অবরোধ করেছিলেন। কিন্তু আমরা কেন্দ্রীয় নির্দেশনা ছাড়া তা সম্ভব নয় বলে তাদের জানাই। তারা দাবি তোলে লকডাউনের মধ্যেও অনেক যানবাহন চলছে। আমরা তাদের আশ্বস্ত করেছি যে লকডাউনের মধ্যেও নির্দেশনা অমান্য করে যেসব যানবাহন চলবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া যেসব শ্রমিক ত্রাণ সহায়তা পায় নি সোমবার তাদের ত্রাণ দেওয়া হবে। পরে তারা অবরোধ তুলে নেয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here