আশকোনায় হজযাত্রীর প্রোফাইল তৈরী করতে ২০টি বুথে শতাধিক কর্মী কাজ করছে

0
351
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : আজ বৃহস্পতিবার সকাল থেকে শুরু হচ্ছে চলতি বছরের পবিত্র হজ ফ্লাইট। হজযাত্রীদের বিড়ম্বনা কমিয়ে আনতে এবার প্রথম রাজধানীর আশকোনা হজ্বক্যাম্পে অনুষ্ঠিত হচ্ছে সৌদি আরবের ইমিগ্রেশন কার্যক্রম। আশকোনায় সৌদি ইমিগ্রেশন ৭০ হাজার হজযাত্রীর প্রোফাইল তৈরী করতে ২০টি বুথে শতাধিক কর্মী কাজ করছেন।
জানা যায়, বাংলাদেশী হজযাত্রীদের সকল ধরনের প্রয়োজনীয় তথ্য আগাম একত্র করে দিতে সৌদির একটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত ওই কোম্পানি শতাধিক জনবল নিয়ে ২০টি বুথে ইতোমধ্যে হজ ক্যাম্পে কাজ শুরু করেছেন। হজযাত্রীদের সব তথ্য প্রোফাইল আকারে সৌদি ইমিগ্রেশনে পাঠানোর কাজ গত দুই দিন ধরে পুরোদমে চলছে।
তাকাতুম নামে দায়িত্বপ্রাপ্ত ওই কোম্পানির প্রজেক্ট (ইনচার্জ) ইয়াসিন মোহাম্মদ আব্দুস শহীদ চৌধুরী আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
তিনি জানান, হজযাত্রীদের বিড়ম্বনা কমাতে তাদের এখানে রিক্রুটমেন্ট দেয়া হয়েছে। আমরা হজযাত্রীদের বায়োমেট্রিক সব ডাটার প্রোফাইল তৈরি করে দিই। আমাদের পাঠানো প্রোফাইল দেখে মাত্র তিন মিনিটে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
ইয়াসিন মোহাম্মদ আব্দুস শহীদ চৌধুরী আরও জানান, মোট ২০টি বুথ বসিয়েছেন তারা। শতাধিক কর্মী সেখানে কাজ করছেন। গত বুধবার থেকে তারা প্রোফাইল বানানোর কাজ শুরু করেছেন। মোট ৭০ হাজার হজযাত্রীর প্রোফাইল বানানো হবে। গত দুই দিনে দেড় হাজার হজযাত্রী প্রোফাইল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।
ময়মনসিংহ মেডিকেল কলেজের অর্থপেডিক বিভাগের প্রধান শাহ জাওয়াহর জাহান কবর আজ জানান, আগামীকাল সকাল সোয়া ৭টায় তিনি বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি-৩০০১) ফ্লাইটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। সে কারণে তিনি এখানে প্রাফাইল তৈরি করতে এসেছেন। মাত্র পাঁচ মিনিট তার প্রোফাইল সম্পন্ন করা হয়েছে।
আশকোনা হজ্বক্যাম্প সুত্রে জানা যায়, প্রত্যেক হজযাত্রীর হাতের ১০ আঙুলের ছাপ গ্রহণ, পাসপোর্ট স্ক্যান ও ছবি উঠানো, লাগেজের নির্দিষ্ট রঙের স্টিকার লাগানো, ঢাকা হজক্যাম্পে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন, বিমানবন্দরের মুলটানি মিনালে সৌদি আরবিয়ান এয়ারলাইন্সের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন ও সর্বশেষ বিমান ১১ নম্বর গেটে স্থাপিত সৌদি আরবের প্রি-অ্যারাইভাল ভেরিফিকেশন কাউন্টারে সৌদি ইমিগ্রেশন সম্পন্ন করতে হবে।
উল্লেখ্য যে, এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাচ্ছেন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here