ইউপি নির্বাচন নির্দলীয় প্রতীকে করার দাবিতে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের মানববন্ধন

0
84
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয় প্রতীকে করার দাবি জানিয়েছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন।
আজ ২৬ ডিসেম্বর ২০২০ শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি। একই দাবিতে সকাল ১১-১২ টায় দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের বিভিন্ন জেলা শাখা।
মানববন্ধনে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন বলেন, “স্থানীয় সরকার ইউপি নির্বাচনে কোন দলীয় প্রতীক ব্যবহার করা যাবে না। দলীয় প্রতীকে নির্বাচনের ফলে ভূমিহীন কৃষক শ্রমিক মেহনতী মানুষ রাষ্ট্রীয় মৌলিক অধিকার-নিজে নির্বাচিত হওয়ার সুযোগ হতে বঞ্চিত। আমরা সাধারণ মানুষ আমাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারি না। কারণ কালো টাকা ও সন্ত্রাসীদের, প্রভাবশালীদের প্রভাব খাটিয়ে দলীয় নমিনেশন নিয়ে মাস্তানী করে ভোট কেন্দ্র দখল করে ভোট কেটে নির্বাচিত হয়। যে কারণে গ্রামের সমাজসেবক, নিষ্ঠাবান ও মুরব্বীরা নির্বাচনে অংশগ্রহণ করতে পারে না। এই দলীয় প্রতীকের নির্বাচন ও দলীয় নমিনেশন গ্রাম-বাংলার ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক ও সৌহার্দ্য বিঘিœত করে, কোন্দল সৃষ্টি করে, ভাই-ভাই, পিতা-পুত্র, আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের মায়ার বন্ধন ছিন্ন করে দেয়। গ্রামে অশান্তি সৃষ্টি হয়। আমরা স্থানীয় সরকার ইউপি নির্বাচনে রাজনৈতিক দলের দলীয় নমিনেশন প্রথা বাতিল করে আগের মত নির্দলীয় নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জোর দাবী জানাচ্ছি।”
তিনি আরো বলেন, “ভূমিহীনরাও বাংলাদেশ রাষ্ট্রের নাগরিক। রেল লাইন, বেড়িবাঁধ ও রাস্তার দুই পাশের বস্তিতে যে সকল হতদরিদ্র ভূমিহীন বসবাস করে তাদের পুনর্বাসন করতে হবে। ভূমিদস্যু ও প্রভাবশালীদের কাছ থেকে খাস জমি উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্টন করতে হবে। এনজিও’র নামে সুদের ব্যবসা থেকে সাধারণ ভূমিহীন-অসহায় মানুষদের মুক্তি দিতে হবে।”
মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল আমিন, সাংগঠনিক উপদেষ্টা নয়ন আহমেদ, ঢাকা মহানগর সমন্বয়ক জামাল উদ্দিন রাসেল।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here