ইতিহাসে সম্মুৃুজ্জল কাজী জাফর

0
133
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : ভার্চুয়াল আলোচনায় প্রয়াত কাজী জাফর আহমেদকে নিয়ে ‘পুরনো দিনের গল্প্’ শুনালেন তার বন্ধু-সহকর্মীরা।
তার ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কাজী জাফরের ফেসবুকে’ প্রচারিত এই আলোচনায় অংশ নেন শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনুস, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন,জাতীয় পার্টি(কাজী জাফর)‘র সভাপতি মোস্তফা জামাল হায়দার, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, প্রবাসী শিক্ষাবিদ আতিকুর রহমান সালু ও ড. আনিসুজ্জামান চৌধুরী।
‘ইতিহাসে সম্মুজ্জল কাজী জাফর আহমদ’ এই ভার্চুয়াল আলোচনাটি সঞ্চালন করেন প্রয়াত কাজী জাফরের মেয়ে কাজী জয়া আহমদ।
২০১৫ সালে এদিনে তিনি মারা যান।
নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনুস তার বন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘‘ সে আমার বিশেষ বন্ধু ছিলেন। সে আমার ক্লাস ফ্রেন্ড ছিলো, আমরা এ্কই ব্যাচের ছাত্র।”
‘‘ আমি এসএম হলের আবাসিক ছাত্র ছিলাম, কাজী জাফর এটার ছাত্র ছিলো। সে প্রায় আসত, রাজনৈতিক কারণেই আসতো। তখন দেখা সাক্ষাত হতো, আলাপ হতো, হলকে উপলক্ষ করেই জানাশুনা শুরু হয়।বন্ধুত্ব হলেও বন্ধুত্ব একটা বিশেষ বন্ধুত্বে পরিণত হয়।”
‘তবে আমি ছাত্র রাজনীতি করিনি, কাজেই সেই দিক থেকে তার সঙ্গে সম্পর্ক হওয়ার কারণ ছিলো না।’ বলেন অধ্যাপক ইউনুস।
আন্ডার গ্রাইন্ড রাজনীতির প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘‘ চট্টগ্রাম থেকে একটা পিআইয়ের ফ্লাইট ছিলো ঢাকায় আসার মাঝখানে কুমিল্লায় থামতো। একটা ফ্লাইটে আমি চট্টগ্রাম থেকে ঢাকায় আসছি কুমিল্লায় থামলো। যারা কুমিল্লার যাত্রী তারা নেমেছে। কুমিল্লা থেকে ঢাকার যাত্রী উঠালো।”
‘‘ তার মধ্যে লক্ষ্য করলাম একজন দাঁড়ি-গোফ ওয়ালা একজন চাদর গায়ে আমার দিকে তাঁকাতে তাঁকাতে ঢুকলো। আমি ঠিক বুঝতে পারলাম না-কেনো তাঁকালো? যেই আমার পাশে আসলো-মাথা নিচু করে বললো, আমি কিন্তু আন্ডারগ্রাউন্ডে আছি, আপনি কিছু বলবেন না। আমি এই মাত্র চিনলাম, আগে তো বুঝিনি…।–এই হচ্ছে কাজী জাফর।তখন বুঝলাম যে, আন্ডার গ্রাউন্ডটা কি জিনিস।”
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ জাফর ভাই অসাধারণ নেতা ছিলেন, তার একটা মেমোরি ছিলো. একটা অসাধারণ ক্ষমতা ছিলো মানুষকে আপন করে নেয়ার এবং নেতৃত্ব প্রতিষ্ঠা করবার। আমাদের কাছে নায়ক ছিলেন, হিরো ছিলেন। সত্যি উনি একেবারে কেন্দ্রবিন্দু হয়ে থাকতেন।”

‘‘ তিনি নিসন্দেহে বাংলাদেশের রাজনীতিতে একটা উজ্জল নক্ষত্র, উনি সব সময় উজ্জল নক্ষত্রের মতো রাজনীতিতে বিচরণ করছেন। তিনি যখন ছাত্র রাজনীতি করেছেন তিনি সকলের সামনে এটট্রাক করে্ছে, তিনি যখন শ্রমিক রাজনীতিতে গেলেন সেখানে কিংবদন্তীর শ্রমিক নেতা ছিলেন, শ্রমিক নেতা হিসেবে সফল হয়ে্ছিলেন।”

তিনি বলেন, ‘‘ কাজী জাফর আহমেদ আন্দোলনে শেষ পর্যন্ত করেছেন, গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই করেছেন, শেষ সময়ে তিনি বলেছেন, আমি যেতে চাই, মানুষের ভালোবাসা নিয়ে। উনার একটাই লক্ষ্য ছিলো- সমাজকে বদলে দেবেন, রাষ্ট্রকে বদলে দিয়ে জনগনের রাষ্ট্র প্রতিষ্ঠা করবেন।”
‘‘ আজকে তাকে আমার প্রায় মনে পড়ে। আজ-কাল তাকে মিস করি। তার অনুপস্থিতিটা আমি অনুভব করি। আজকে যখন আমরা এই একটা অবস্থার মধ্যে পড়েছি, সেই অবস্থায় কাজী জাফরের প্রয়োজন ছিলো।”
কাজী জাফরের দেখানো রাজনীতির পথে তার মেয়ে জয়া এগিয়ে আসবে-এই প্রত্যাশাও ব্যক্ত করেন বিএনপি মহাসচিব।
কাজী জাফর আহমদের বিএনপির সম্পর্কের একটি ঘটনার প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ আমরা জাতীয় পার্টিসহ তাকে আমাদের জোটে আনার জন্য কাজ করছিলাম। সেই সময়ে কয়েকদফা আমাদের সভা হয়েছে। প্রথম যেসভাটা উনি আমাদের ম্যাডামের সঙ্গে করতে গেলেন সেটা খুব স্মরণীয়। তখন সরাসরি ম্যাডামের সাথে দেখা করাটা তার জন্যে বিপদজনক ছিলো।কারণ দলীয় প্রধান ও অন্যান্যরা জানতে পারলে তার ক্ষতি হতে পারে। এজন্য তিনি বললেন যে, আমি ছস্মবেশে যাবো।”
‘‘ এখনো আমার মনে আছে, তিনি আবদুল্লাহ ভাইয়ের বাসায় ছদ্মবেশ ধারণ করেছিলেন। আমি যখন প্রথম দেখলাম যে, তাকে চিনতে পারিনি। আসকান পরা, মাথা টুপি, মুখে দাঁড়ি। আমাকে বললেন যে, কি চিনতে পারছো। আমি বেশ কিছু সময় লাগছে চিনতে। এরপর গাড়ি বদল করে ম্যাডামের বাসায় গিয়েছিলাম। জাফর ভাইকে সেদিন ম্যাডাম চিনতেও পারেননি। ম্যাডাম বললেন, কাকে নিয়ে এলেন? উনাকে কিন্তু চিনতে পারছি না।”
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন,‘‘ জাফর ভাইয়ের সাথে আমার যে সম্পর্ক এটা দীর্ঘকালে এ্কটা অবিচ্ছেদ্য সম্পর্ক। ছাত্র আন্দোলন থেকে শুরু করে শ্রমিক আন্দোলন, বাংলাদেশের মুক্তির আন্দোলন, স্বাধীনতার সংগ্রামের আন্দোলন সব ক্ষেত্রে আমরা প্রায় একত্রে পথ চলেছি। বলতে পারেন জাফর ভাই এককথায় আমাদের নেতা ছিলেন।”
‘‘ আমাদের সম্পর্কটা এতোই অবিচ্ছেদ্য ছিলো ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যখন আমরা ভারতে আশ্রয় নিয়ে এই লড়াইয়ে ক্ষেত্রে সংগঠিত করার চেষ্টা করছি সেসময়ে ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা কমরেড মুজাফফর আহমদের সাথে আমার দেখা হওয়ার সুযোগ হয়েছিলো। কমরেড মুজাফফর আহমদ আমাকে দেখে বললেন যে, জাফর-মেনন আপনারা এসেছেন। আমি বললাম জি না, আমি মেনন, কাজী জাফর আরেক জন। উনি বলছেন যে, ওহ জাফর-মেনন একটি নাম।”
তিনি বলেন, ‘‘ আমরা একসাথে পথ চলেছি। ছাত্র আন্দোলন বিশেষ করে শিক্ষা আন্দোলনে জাফর ভাইয়ের যে অতুলনীয় নেতৃত্ব সেই নেতৃত্ব এটা সবাই স্মরণ রাখবে। এই শিক্ষা আন্দোলনে প্রতিটি ঘটনায় তার বক্তৃতা মানুষকে এতোই মোহগ্রস্থ করতো, এমন উদ্বেলিত করতো যেরকম আর দেখি নাই।”
‘‘ আমার একটি কথাই মনে আছে যখন ১৭ সেপ্টেম্বর ১৯৬২ সালে শিক্ষা আন্দোলনে যখন গুলি হলো তখন ওয়াজি উল্লাহ, মামুন মুস্তফা মারা গেলেন। সেখানে সেই মেডিকেলের ভেতরে লা্শের সামনে দাঁড়িয়ে যে বক্তৃতা করেছিলেন। আমার মনে আছে ওখানে দাঁড়ানো সমস্ত মানুষ কেঁদে দিয়েছিলো। এতোদূর তার বক্তৃতার প্রভাব ছিলো।”
মেনেন বলেন, ‘‘ ভিন্নপথ যাত্রায় আমরা স্বাধীনতার সূরয দেখেছিলাম। সেই পথযাত্রায় আমাদের নেতা ছিলেন কাজী জাফর আহমদ যাকে আমরা চিরকাল স্মরণ করি। তার জীবনে যেমন তার সাথে ঘনিষ্ঠ ছিলাম এবং মৃত্যুর দিনেও যদিও রাজনৈতিক একেবারেই বিপরীত মেরুতে দাঁড়িয়ে ছিলাম আমরা, আকর্স্মিক মৃত্যর দিনেও আমার সুভাগ্য হয়েছিলো তাকে শেষ বিদায় জানাতে পেরেছিলাম।”
‘‘ কাজী জাফর এদেশের স্বাধীনতা আন্দোলনে একজন অন্যতম সংগঠক হিসেবে, মুক্তিযোদ্ধা হিসেবে এবং এদেশের শ্রমজীবী মেহনতি মানুষের সংগঠনের নেতা হিসেবে তিনি আমাদের মাঝে অম্লান থাকবেন এবং আমাদের স্মৃতিতে চিরকাল সম্মুজ্জাল থাকবেন।”
কাজী জাফরের মৃত্যু বার্ষিকী উপলক্ষে জাতীয় পার্টির উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে স্মরণ সভা হয়। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান্, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, জাগপার একাংশের প্রধান খোন্দকার লুতফুর রহমান, জাতীয় পার্টির আহসান হাবিব ্ লিংকনসহ নেতৃবৃনন্দ বক্তব্য দেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দলের সভাপতি মোস্তফা জামাল হায়দার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here