উত্তরায় পুলিশী নির্যাতন,হামলা- মামলা ও উচ্ছেদ বন্ধে হকারদের বিক্ষোভ মিছিল 

0
100
728×90 Banner

এস, এম, মনির হোসেন জীবন – উত্তরায় হকারদের ওপর পুলিশী নির্যাতন, গ্রেফতার, হামলা- মামলা, হয়রানি, জেল জুলুমের প্রতিবাদে এবং হকারদের পুনর্বাসনের দাবিতে কয়েক হাজার ভাসমান হকাররা আজ রাজধানীর উত্তরায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।
আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উত্তরা আজমপুর থেকে ৪/৫ হাজার ফুটপাত হকাররা একএিত হয়ে তাদের বিভিন্ন দাবীতে রবীন্দ্র সরনী সড়কে বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভকারী হকাররা উত্তরার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে রাজলক্ষ্মী কমপ্লেক্সের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে তারা শেষ হয়। এতে অংশ নেয় উত্তরার বিভিন্ন স্থানের হকাররা।
এসময় বিক্ষোভ মিছিল ও সমাবেশে নেতৃত্বদেন উত্তরা পশ্চিম থানা হকার্স লীগের সাধারণ সম্পাদক মো, রাসেল মন্ডল,সাংগঠনিক সম্পাদক মো, আনোয়ার হোসেন ও উত্তরা ১ নং ওয়ার্ড স্বেচছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক মো, উজ্জ্বল।
সমাবেশে উত্তরা পশ্চিম থানা হকার্স লীগের সাধারণ সম্পাদক মো, রাসেল মন্ডল, আমরা হকাররা দীর্ঘদিন ধরে অবহেলার স্বীকার। আমরা রাস্তার পাশে ব্যবসা করি। হকারী করে পরিবারের সবার পেট চালাই। আমাদের বিভিন্ন সময়ে হামলা মামলা দিয়ে হয়রানি করা হয়। এসবের প্রতিবাদে আজকে আমাদের এ প্রতিবাদ। আমাদের প্রানের দাবী আমাদের পুর্নবাসন করে পরে উচ্ছেদ করা হোক।
তিনি আরো বলেন-আমরা অসহায়,হতদরিদ্র, করোনায় ক্ষতিগ্রস্ত পরিবার,দীর্ঘ সময় কোরনার কারনে আমাদের পরিবারের অবস্থা খুবই সূচনীয়, আমরা এখন রাস্তায় নামতে বাধ্য হয়েছি।আমরা বাসা ভাড়া,বাচ্চাদের স্কুলের বেতন,মুদি দোকান বাকী সহ অনেক সমস্যায় জরজরিত।গরিব অসহায় মানুষ ফুটপাতে ব্যাবসা করে দু-বেলা খেতে চাই।
সমাবেশে বক্তারা আরো বলেন, যখন তখন হকার উচ্ছেদ করা হচ্ছে। হকাররা গরীব মানুষ। তারা সমিতি থেকে কিস্তিতে টাকা তুলে ফুটপাতে ব্যবসা করে সামান্য যে আয় হয় তা দিয়ে সংসার চালায়। অথচ বিনা কারণে হকারদের আটক করে মামলা দিয়ে চালান দেয়া হয়। এ সময় তারা এসব বন্ধ করে হকারদের অবিলম্বে পুনর্বাসনের দাবি করেন।
পরে ঢাকা-১৮ আসনের সাংসদ সদস্য আলহাজ্ব মো. হাবিব হাসান বিক্ষোভ সমাবেশে উপস্থিত হন। এসময় তিনি বিক্ষোভকারীদের আশ্বস্থ করে বলেন-এমন কিছু করা যাবেনা যেনো জনসাধারণের সমস্যার সম্মুখীন হতে হয়। যেহেতু আপনারা আমার কাছে এসেছেন আমি যত তারাতাড়ি পারি এর একটা সুষ্ঠ সমাধান করবো।
তিনি আরো বলেন, আগামী দুই দিনের মধ্যে আলাপ আলোচনা করে ফুটপাত হকারদের পূনর্বাসনের আশ্বাস দিলে হকাররা সেটি মেনে নিয়ে এলাকা ত্যাগ করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here