করোনাকালে নারী ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করছে সরকার : ইন্দিরা

0
111
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ইন্দিরা বলেছেন, সরকার করোনার সময়েও নারী ও শিশু নির্যাতন রোধে কাজ করে যাচ্ছে।
প্রতিমন্ত্রী শনিবার ( ১১ জুলাই) রাজধানীতে ডিজিটাল প্লাটফর্মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ এবং ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ডের (ইউএনএফপিএ) যৌথ উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতিতে গতিশীলতা ফিরিয়ে আনতে এক লাখ কোটি টাকার বেশী ১৯টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছেন। প্রধানমন্ত্রী ঘোষিত এসব প্রণোদনা থেকে আমাদের দেশের নারী উদ্যোক্তা ও কর্মজীবী নারীরা সরাসরি উপকৃত হবেন বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।
তিনি বলেন,নারী ও শিশুর নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জেলা ও উপজেলা হাসপাতালসহ দেশব্যাপী ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক ও ৩ হাজারের বেশি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র কাজ করে যাচ্ছে। এছাড়া হেল্পলাইন ১০৯, মনোসামাজিক ও আইনি সেবা দেয়া হচ্ছে।
দিবসটির গুরুত্ব সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন,দেশে এখন কর্মক্ষম মানুষের সংখ্যা মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশ যাদের বয়স ১৫- ৫৯ বছরের মধ্যে। গত একদশকে দেশে দারিদ্র্যের হার ২০দশমিক ৫০ শতাংশে ও উচ্চ দারিদ্যের হার ১০ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনতে কর্মক্ষম মানুষের এই শ্রেণী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের যে সুবর্ণ সময় পার করছে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে তার শতভাগ সুবিধা কাজে লাগাতে হবে জানান তিনি।
বিশ্ব জনসংখ্যা দিবস ২০২০ এর উদ্বোধন পর্বে ভার্চুয়াল প্লাটফর্ম জুমের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আকতারজ্জামান সূচনা বক্তব্য করেন।
চলতি বছর ৩১ তম বিশ্ব জনসংখ্যা দিবসের প্রতিপাদ্য ‘মহামারি কোভিড-১৯ প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here