করোনার ক্ষতি মোকাবিলা ১ বিলিয়ন ডলারের বাজেট সহায়তা দিচ্ছে জাপান

0
122
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: কভিড-১৯-এর ক্ষতি মোকাবিলায় বাজেট সহায়তা হিসেবে ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলারের ঋণ সহায়তা দিচ্ছে জাপান। আগামী ৫ আগস্ট জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সঙ্গে এ বিষয়ে এই ঋণ চুক্তি হওয়ার কথা রয়েছে। জাইকা প্রথমবারের মতো বাংলাদেশকে বাজেট সহায়তা দিচ্ছে। বাজেট সহায়তা হলো কোনো নির্দিষ্ট উন্নয়ন প্রকল্পের বাইরে সহায়তা, যা সরকার তার বাজেট বাস্তবায়নে কাজে লাগাতে পারে।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কভিডের ক্ষতি পুষিয়ে নিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি ফেরাতে বিভিন্ন সহায়তা ঘোষণা করেছে সরকার। আগামীতেও হয়তো এ ধরনের আরও সহায়তা দেওয়া হবে। এসব ব্যয়ের অর্থের সংস্থানের জন্য চীন, জাপানসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে বাজেট সহায়তা চেয়েছে সরকার। এর অংশ হিসেবেই জাপান এই সহায়তায় এগিয়ে এসেছে। চলতি অর্থবছরই ঋণ সহায়তার একটা বড় অংশ আসবে। বাকি অর্থ আগামী অর্থবছরের মধ্যে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে আন্তর্জাতিক উন্নয়ন সহায়তার (ওডিএ) অংশ হিসেবে এমআরটি-১, এমআরটি-২ ও এমআরটি-৩ সহ অনেক উন্নয়ন প্রকল্পে সহায়তা দিচ্ছে জাপান।
এর আগে বাজেট সহায়তা হিসেবে গত মে মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৭৩ কোটি ডলার এবং বিশ্বব্যাংক ৫০ কোটি ডলার ঋণ দেওয়ার কথা জানিয়েছে। বিশ্বব্যাংকের প্রতিশ্রুত মোট সহায়তার অর্ধেক ২৫ কোটি ডলারের অর্থ সহায়তা ইতোমধ্যে ছাড় করা হয়েছে। এ ছাড়া এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পক্ষ থেকেও ১ বিলিয়ন ডলারের বাজেট সহায়তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ ব্যাপারেও খুব শিগগির অগ্রগতি হতে পারে বলে জানা গেছে। এর বাইরে চীনভিত্তিক এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) এবং জেদ্দাভিত্তিক ইসলামিক উন্নয়ন ব্যাংক আইএসডিবির কাছ থেকেও সহায়তা আশা করছে সরকার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here