করোনা-গবেষণা ও কল্পনা

0
279
728×90 Banner

শেখ আবদুস ছালাম : পুরো বিশ্ব এখন করোনার মুঠোয়। দাপটের সাথে এ ভাইরাসটি দুনিয়ার মানুষের ঘুম কেড়ে নিয়েছে। তার অর্থ এই নয় যে মানুষ ঘুমাচ্ছে না। মানুষ ঘুমাচ্ছে। আতংকে ঘুমাচ্ছন্ন হয়ে খুব হাল্কা ঘুম ঘুমাতে চেষ্টা করে যাচ্ছে। গভীর নিদ্রায় আচ্ছন্ন আছে খেটে খাওয়া মানুষগুলো। নিয়তির ওপর আস্থাশীল এ মানুষ গুলোর চাওয়া পাওয়া খুব অল্প। তাদের জীবনবোধ শুধু পেট ভরে দুটো ভাত খাওয়া,সন্তান-সন্ততি,পরিবারের মুখে দুটো আহার যোগাড় করে দেয়া। ভাইরাস নিয়ে তাদের খুব একটা মাথা ব্যথা লক্ষ করা যায় না।
অসীম অভাবের অর্থনীতির মর্মতত্ত্ব তারা বোঝেনা। বাড়ি, গাড়ি, প্রসাদতুল্য ভবন নির্মাণের কল্পণাও তারা কখনো করে না। তাদের বাজেট নেই। আর্থিক বিবরণী বোঝেও না, চিন্তায়ও নেই। এসব জটিল হিসেবের ধারণা একেবারে বেমালুম বেখবর। টাকা কামাই হলে বাজারে যাবে নচেৎ টিভি সেটের সামনে, চা-পানের দোকানে জড়ো হয়ে বিনোদনে অংশ নেবে। অনেক সময় ওই সব সাদামাটা চায়ের দোকানে মধ্যবিত্ত শিক্ষিত মানুষের দেখা মেলে। তাদের মুখ থেকে নানা ধরণের হা-হুতাশের বিলাপ শুনে মনে মনে হাসে।
মধ্যবিত্ত আবার কয়েক ভাগে বা শ্রেণিতে বিভাজিত। কারো জামা কাপড়ে, কারো কথাবার্তায়, কারো ভাবভঙ্গিতে ওই মধ্যরেখার চিহ্ন ফুটে ওঠে। এই মধ্যবিত্ত শ্রেণির মানসিক কষ্ট খুব কঠিন। তারা ওপরের মহলে যেতে দ্বিধায় পড়ে, আবার বিত্তহীনদের সাথে আন্তরিকভাবে মিশতেও পারে না। দু’দিকের দূরত্ব যাত্রাকালের মতো পিষ্ঠ করে ফেলে। তারা নিজেরাও অশান্তিতে ভোগে আবার শ্রমজাীবি মানুষের অধিকার আদায়ে অন্তরায় হয়ে দাঁড়ায়। এদের কারণে শ্রেণি সংগ্রাম হতে জাতি বঞ্চিত। আমাদের দেশের অন্তসাড়শুন্য মধ্যবিত্ত শ্রেণি বহুকাল হতে সিদ্ধান্তহীনতায় ভুগতে ভুগতে বর্তমানে অনেটি স্থাবির হয়ে পড়ে আছে। আমি সুযোগ পেলে হাট-বাজারে বা শহরতলীর চা স্টলে অথবা মহাসড়কের পাশের চা স্টলে বসে পড়ি। অনেক সময় শ্রমজীবি মানুষেরা ওই সব স্থানে আমাকে আগন্তুক ভেবে স্থান ত্যাগ করার উদ্যোগ নেয়। আমি তাদের অনুরোধ করে বসাই। আস্তে আস্তে কথা শুরু করি। কিছু কাল্পণিক নাম যা বাস্তবে ঘটেছে তা দিয়েই শুুরু করি।
কেমন আছেন আপনি?
উত্তরে হাসি মুখে বলেন, খুব ভালো আছি। ওখানে মধ্যবিত্তদের চোখ কালচে দেখায়।
চা পান করেছেন?
জ্বী হা।
এক কাপ চা নেন।
কিছুটা কুঞ্চিত হয়ে বিনয়ের সাথে চা পান না করার প্রত্যয় ব্যক্ত করেন। কয়েকবার অনুরোধ করলে ওই সব নিঃস্বার্থ শ্রমজীবি মানুষ এক কাপ চা নেন। সামান্য দূরে বসা পোশাকি ভদ্রলোকটিকে চা পানে আহবান করলে তিনি ¤øান হাসি দিয়ে, লাগবে না বলে। তার ভাব খানা এমন যেনো সে চা পান করেছে। শ্রম সৈনিক যখন চয়ের কাপ হাতে নেয় তখন মধ্যবিত্ত মানুষটি অসহায়ের মতো নিচের দিকে তাকিয়ে থাকে। তার মনে তখন নানা কথা উদিত হতে থাকে। কখনো কখনো নিজের ওপরই অভিমান করে বসে। তা’ছাড়া নিজেকে অনেক বিচ্যুত প্রাণি মনে করে। চা বিক্রেতা ঠিকই বোঝে। সে তখন কাল বিলম্ব না করে আর এক কাপ চা তৈরি করে ওই মধ্যশ্রেণির মানুষটির সামনে এগিয়ে দেয়। মধ্য শ্রেণির মানুষটি তখন হাফ ছেড়ে চায়ের কাপে চুমুক দেয়।
এতোক্ষণ সে শ্রমসৈনিকের অবস্থা দেখে নিজের কাছে অসম্মানীয়বোধ করেছিলো। কারণ আগন্তুকের মেহমান না হতে পারাটা লজ্জার বিষয় বলে তার কাছে প্রতীয়মান হয়েছিলো। কিন্তু চা বিক্রেতা চতুরতার সাথে তার সম্মানও বাঁচালো আবার চায়ের বিক্রি হয়ে দুটো পয়সাও রোজগার হলো। মধ্যশ্রেণির এমন সিদ্ধান্তহীনতার কারণে সমাজে বৈষম্য বেড়ে চলেছে। তারা শুধু ভান করে। শ্রমসৈনিক ভনিতা বোঝে না। তারা যা বলার সরাসরি বলে। যা বোঝে না তা-ও বলে দেয়। করোনা নিয়ে কথা হলো। সংলাপে শ্রমসৈনিক ও মধ্য বিত্ত শ্রেণির দু’জন অংশ গ্রহণ করলো।
কি অবস্থা আপনার?
শ্রমসৈনিকঃ ভালো না। লোকজন কমে গেছে, কাজ কাম খুব কম। আয় রোজগার তেমন নেই।
মধ্যশ্রেণিঃ করোনা ভাইরাসে সারা দুনিয়া ছাইয়া গেছে। শুনতেছি আমাদের দেশেও করোনা আইসা পড়ছে, কি যে করি? এ রোগের নাকি ঔষধও নেই।
শ্রমসৈনিকঃ ওই সবে আমাগো ধরবো না। ওগুলা বড়োলোকের রোগ। শুনছি বড়লোকেরা নাকি ঘরে বন্দি হইয়া আছে। ভয়ে ঘর থেইকা বের হয় না।
মধ্যশ্রেণিঃ তুমি বোঝ না। এ রোগ বাতাসে ছড়ায়। একজনের হলে অন্যজনেরও হয়। এটা ছোয়াছুয়ির রোগ।
শ্রমসৈনিকঃ কি যে বলেন ভাই। প্রত্যেক দিন কতো কিছু ছুঁই। আমাগো তো ধরে না।
মধ্যশ্রেণিঃ থামো মিয়া। সবুর করো, ধরবো।
শ্রমসৈনিকঃ আমাগো ধরবো না। আমরা কাম কইরা খাই। আপনে বাইরে আইছেন ক্যান, ঘরে শুইয়া-বইয়া থাকেন।
মধ্যশ্রেণি চুপ হয়ে গেলো। আমি এ সময়ে অনেক কিছু ভাবলাম। কিন্তু অনিশ্চিত!
শ্রমসৈনিক করোনা হবে না। মধ্যশ্রেণি চুপ হয়ে গেলো। বেশি দূর আগাতে পারলো না। করোনা ভাইরাস কতোটা ভয়ংকর তা শ্রমসৈনিক জানে না। সে ওটা আমলেই নিলো না। মধ্যশ্রেণি মধ্যমানের জানে। যে টুকু জানে তা-ও অস্পষ্ট।
এটাই আমাদের দেশের চিত্র। যারা ভালো জানে তারা নিজেদের নিয়ে ব্যস্ত। পুরো বিষয়টা সাধারণে অবগত করানোর মতে সময় তাদের নেই। তারা শ্রমজীবিকে হাতিয়ার বানিয়ে মধ্যশ্রেণিকে সম্পদ আহরণের সিঁড়ি বানিয়েছে। অঢেল সম্পদ টাকা পয়সা তারা কুক্ষিগত করে রেখেছে। সম্পদের সুসম বন্টন না করে নিজেরাই ভোগ বিলাসে মত্ত রয়েছে। তাদের বড়ো চিন্তা, কীভাবে ঝালেহী অবস্থায় সম্পদ ভোগ করা যায়। কীভাবে শুধু নিজেকে বাঁচানো যায়। করোনা ভাইরাস কাউকে মান্নিগন্নি মনে করে না। এ ভাইরাস সামনে যাকে পাবে তাকেই ধরবে। এরা দুর্নীতি করে না। বৈষম্যহীনভাবে এ ভাইরাস প্রবল প্রতাপে এগিয়ে চলেছে। ক্ষমতাধর ধনিক শ্রেণিরা প্রমাদ গুণছে। গরীবরা দর্শক। তাদের হারানোর ভয় নেই, পিছুটান নেই। সুযোগ পেলে তারা করোনার চেয়ে বেশি শক্তি নিয়ে ধনী গরিবের ব্যবধান দূর করবে।
দোটানায় থাকা মধ্যশ্রেণি মধ্যরেখায় নিজেদের রক্ষার কৌশল খুঁজে হয়রান হয়ে পড়ছে। তাদের ভাবনা বিচিত্রমুখী। একবার বলে করোনা ছোঁয়াচে রোগ। আবার নিয়তিতে বিশ্বাস রাখতে চেষ্টা করছে। চিন্তার স্থিরতায় শ্রমসৈনিক ও ধনীকশ্রেণি অনেকটা স্থির। ধনীরা স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকছেন। শ্রম সৈনিকগণ তাদের দেখা পাচ্ছেন ন। শ্রমসৈনিকগণের মতে তারা স্বেচ্ছায় কারাবন্দী। অদৃশ্য করোনা বা কভিড-১৯ চারদিক থেকে দেয়াল তৈরি করে ফেলেছে। মহাআতংকে ধনীকদের সময় কাটছে। করোনা নিয়ে ধর্মতান্তিকগণ বিভিন্ন ব্যাখ্যা দিয়ে চলেছেন। প্রথম প্রথম বেশ দৃঢ়তায় তারা বলতেন, করোনা মুসলিমদের সমস্যা করবে না। মুসলিমরা করোনা প্রæফ। তারপর যখন মুসলিমরা করোনা আক্রান্ত হলো তখন আবার নতুন তথ্য নিয়ে এলেন। ধর্মচারিগণের মতে, সঠিক মুসলিম হলে এ ভাইরাস কাছে আসবে না। সাথে ইমানের অংশ জুড়ে দিলেন। মজার মজার ব্যাখ্যা আসতেছে। ইমানের মাপকাঠি কী তা কে বলতে পারবে। ওটা একেবারে যার যার ভেতরের বিষয়। এ অবস্থায় পাঁচ ওয়াক্ত নামাযী মুসলমান বা যারা নিয়মিত ধর্মকর্ম করেন তারা আক্রান্ত হলে ইমানের প্রশ্ন দেখা দেবে। কারণ তখন ওই ইমানদারের সংগায় আক্রান্ত মুসলিম অর্ন্তভ‚ক্ত হওয়া থেকে দৃশ্যত:বাদ পড়বেন। সর্বশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমের সৌজন্যে আরো কতো ধর্মতত্ত¡ করোনাকে বিভ্রান্ত করার চেষ্টায় নিরত আছে। বলা হচ্ছে, করোনকে ভয় করা নয়, ভয় করতে হবে করোনার সৃষ্টিকর্তা মহান আল্লাহ্কে। এখানে এসে মুসলিমগণ থেমে যান। মূলত: সবাই আল্লাহ্কে ভয় করে। তারপরও এ মুহুর্তে ভয়টা আরোপ্রকট আকার রূপ নিয়েছে।
প্রতিদিন এতোকথা করোনাকে নিয়ে হচ্ছে যা দ্বারা প্রতিদিনই একটি বিশাল আকারের মহাকাব্য হয়ে ওঠবে। চিকিৎসকগণও একধাপ নয়, কয়েকধাপ এগিয়ে করোনা চিকিৎসা পরামর্শে। গবেষকরা অহর্নিয গবেষণা করে প্রতিমুহুর্তে করোনাকে কুপোকাত করতে চেষ্ঠা চালাচ্ছেন। চীন ব্যতিত অন্যরা করোনাকে বশে আনতে সফলতার স্বাক্ষর রাখতে পারেননি। চীনের উহান প্রদেশ হতে এ সামান্য ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে সব মানুষের মান ভয়াবহ আতংক সৃষ্টি করেছে। মানুষ শক্তিমত্তায় কতো আয়োজন করে রেখেছে কিন্তু কোনো কাজেই আসছে না। কতো নৌযান, বিমান বহর, কতো পারমানবিক অস্ত্র, কিন্তু সবই ব্যর্থ এ ছোট্ট অদৃশ্য ভাইরাসের কাছে। যুক্তির বিচারে এর নানারূপ ব্যাখ্যা আসছে। দু’পরাশক্তি পরস্পর দেখারূপ করছে। কিন্তু সুরাহা নেই। ( চলবে )

লেখক: শেখ আবদুস ছালাম ( প্রাক্তন প্রধান শিক্ষক)
টঙ্গীস্থ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়,গাজীপুর মহানগর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here