খুঁজি তারে বারে বারে

0
345
728×90 Banner

এস.এম. হাফিজুর রহমান: মন বৃত্তের আশে পাশে জন্ম নেওয়া, কিছু প্রশ্ন বিরক্তের কারণ হয়ে উত্তর খোঁজার জন্য ব্যগ্র হয়ে আছে। “নিয়ম” এর মূল চরিত্রটা আজ ছিনতাই করে আমরা “অনিয়ম” বক্সে ঢুকিয়ে দিয়েছি।
যে সমাজে অনিয়মের সুর হরহামেশায় বাঁজতে থাকে, সে সমাজে আলোর উপস্থিতি একদম কাল্পনিক ভাবনা ছাড়া কিছুই না।
অনিয়ম আজ আমাদের গিলে খাচ্ছে কুরে কুরে, তাই শিক্ষা আছে কিন্তু মনুষ্যত্ব নেই; যেন জীবিত থেকেও আমরা আজ মৃত লাশ।
পৃথিবীর সর্বোচ্চ অর্থবিত্তের মালিক থেকে শুরু করে পথের ভিখারী, কেউই যদি নিয়মের বাইরে চলার চেষ্টা করে তাহলে সর্বত্রই দূর্ঘটনা অবশ্যম্ভাবী। সবাই যেন আজ আমাদের মূল চরিত্র হারাতে বসেছি।
সমাজের রন্ধ্রে রন্ধ্রে আজ মুখোশের সরব উপস্থিতি।
নেতিবাচক বহুমুখী চরিত্র দূষণে আজ আমরা এক ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি।
বোরাক গতিকেও যেন আজ হার মানছে চরিত্র বদলের কাছে। পচনের স্রোত ধারায় আমাদের অবস্থান যেন আজ বলিষ্ঠ রূপে ।
আজ যাকে দেখেছি রাজনীতির এ ঘরে বীরদর্পে অগ্রভাগে থাকতে, কাল আবার একই ব্যক্তি কোন এক বিষয়ে কমতি হতেই চরিত্র বদলিয়ে অন্য আরেক রাজনীতির ঘরে আশ্রয় নিতে। আবার কেউ বা রাজনীতির “নীতি” হারিয়ে সকালে এক কথা বিকালে আরেক শব্দ বোমার জন্মদাতা হচ্ছেন।
যাকে দেখেছি মসজিদ কমিটির সভাপতি হিসেবে আবার তাকেই দেখছি বাদ্য যন্ত্রের আসরের আয়োজকের ভুমিকায়। কি আজব কর্মকান্ডে মোড়ানো আমাদের চরিত্র । সুযোগসন্ধানীদের চরিত্রের যে বাস্তব স্বরূপ তা এক সময় ফুটে ওঠে এসবের মাধ্যমে।
বিবেকের আদালতে শুধু নালিশ আর নালিশ, বিবেক বিচারকের যেন হাত বাঁধা। মানুষ হওয়ার সব সিঁড়ি গুলো আজ ভঙ্গুরে পরিনত হয়ে, আত্মকেন্দ্রিকতাকে আমরা আলিঙ্গন করেছি। আমরা বোধহয় আর মানুষ নেই। সমাজের অধিকাংশ কাঠামো আজ চরিত্র হারাচ্ছে। হারিয়ে যাচ্ছে মূল্যবোধ। চরিত্রের সব ইতিবাচক দিক ক্ষয়ে ক্ষয়ে অতলে হারিয়ে যাচ্ছি আমরা, গভীর অতলে, যেখানে কেবলই আমিত্ব আর আমিত্বের মহা শ্লোগান।
চরিত্রের পাগলা ঘন্টাকে শান্ত না করতে পারলে, ভয়ানক পরিস্থিতিকে নিদারুণভাবে বরণ করতে হবে আমাদের। আসুন সেই বিবেককে ঘুম থেকে ডেকে তুলি, যে বিবেক আলো দেখাবে।

লেখক : এস.এম. হাফিজুর রহমান
চেয়ারম্যান, অক্সফোর্ড স্কুল এন্ড কলেজ ও
নিসু ফাউন্ডেশন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here