গতিপথ বদলাচ্ছে ঘূর্ণিঝড় ‘ফণী’?

0
193
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ‘অতিশক্তিশালী’ ঘূর্ণিঝড় ‘ফণী’ উড়িষ্যা থেকে আস্তে আস্তে শক্তিক্ষয় করে করে ‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় হয়ে পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে শুক্রবার মধ্যরাতে এবং সেটি বাংলাদেশে একটি সাধারণ ঘূর্ণিঝড় হিসেবে আঘাত হানবে।
ঘূর্ণিঝড় ফণী এবার ঢুকে পড়েছে স্থলভাগে। ভারতের পূর্ব উপকূলের স্থলভাগে আজ শুক্রবার সকালে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। এটি ওড়িশার পুরীতে আছড়ে পড়ার পরই শুরু হয় ব্যাপক ঝড়-বৃষ্টি।
এদিকে, ফণীর প্রভাবে অন্ধ্রপ্রদেশের বিস্তীর্ণ এলাকা ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ঝড়ো হাওয়া ও বৃষ্টিপাত শুরু হয়েছে।
দেশটির সরকারি সূত্র জানিয়েছে, নির্ধারিত সময়ের আগে ঘূর্ণিঝড়টি চলে এলেও আপাতত এর গতিপথ বদল হচ্ছে না। পুরী, ভুবনেশ্বর হয়ে তা এগিয়ে চলেছে বালাসোরের দিকে। পুরীতে ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়েছে ফণী। বালাসোরে সেই গতি হবে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার।
এরপর কলকাতায় যখন ফণী পৌঁছাবে তখন এর গতি থাকবে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। ফলে কলকাতায়ও ক্ষয়ক্ষতির আশঙ্কা পুরোদমে রয়েছে। কলকাতায় আগামীকাল শনিবার সকালে ঘূর্ণিঝড়ের তাণ্ডবের ভবিষ্যদ্বাণী রয়েছে। তারপর তা এগিয়ে আসবে বাংলাদেশের দিকে।
জানা গেছে, বাংলাদেশে যখন ফণী পৌঁছাবে তখন এই ঝড়ের গতিবেগ অনেকটাই কমে হবে ঘণ্টায় ৭০ কিলোমিটার। এরপর তা আসামে গিয়ে শেষ হবে। সেখানেও আবহাওয়া কিছুটা খারাপ হবে। তবে ঝড়ের তাণ্ডব থাকবে না আসামে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here