গাজীপুরে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত

0
261
728×90 Banner

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর প্রতিনিধি : ‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০১৯ উপলক্ষে গাজীপুরের কাশিমপুরে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও গণ-নাটক অনুষ্ঠিত হয়েছে।
১২ নভেম্বর মঙ্গলবার সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) ৬ নং ওয়ার্ডের আয়োজনে ও ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় কাশিমপুর হাই স্কুল এন্ড কলেজ মাঠে এ কর্মসূচি পালিত হয়।
অনুষ্ঠানের শুরুতে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীর সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি কাশিমপুর হাই স্কুল এন্ড কলেজ মাঠ হতে শুরু হয়ে কাশিমপুর বাজার ঘুরে কাশিমপুর হাই স্কুল এন্ড কলেজ মাঠে গিয়ে শেষ হয়। এরপর শুরু হয় আলোচনা সভা।
সভায় গাজীপুর সিটি কর্পোরেশনের ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মীর মোঃ আসাদুজ্জানের সভাপতিত্বে ও জিসিসি-ইউনিসেফ আরবান প্রজেক্টের সোস্যাল এ্যান্ড বিহিবিয়ার চেঞ্জ কমিউনিকেশন কর্মকর্তা মোঃ মনোয়ারুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের অঞ্চল-৮ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ইউনিসেফ ঢাকা-ময়মনসিংহ বিভাগের প্রোগ্রাম অফিসার মোঃ আমানউল্লাহ, প্রোগ্রাম অফিসার সাব্বির আহম্মেদ, গাজীপুর সিটি কর্পোরেশনের ৪,৫,৬ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর মাহমুদা আক্তার, কাশিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সিদ্দিক হোসেন, কাশিমপুর মর্ডান হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ গোলাম হোসেন প্রমুখ।
সভা শেষে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সুন্দরবন থিয়েটারের গণ-নাটক ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি গাজীপুর সিটি কর্পোরেশনের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান ছাত্র-ছাত্রীদের উদ্দ্যেশে বলেন, তোমাদের মোবাইল ফোন ব্যবহার থেকে যতদুর সম্ভব বিরত থাকতে হবে, মন দিয়ে লেখাপড়া করতে হবে। তোমার জীবন অনেক বড়। সমাজের উন্নয়নের জন্য তোমাদের প্রত্যেক জিনিসের মূল্যায়ন করতে হবে।
ইউনিসেফ ঢাকা-ময়মনসিংহ বিভাগের প্রোগ্রাম অফিসার মোঃ আমানউল্লাহ বলেন, আজকের অনুষ্ঠান আন্তর্জাতিক কন্যা শিশু দিবস নিয়ে। ২০১১ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে সিদ্ধান্ত হয় প্রতিবছর ১১ অক্টোবর এই দিবসটি উদযাপন করা হবে। পৃথিবীজুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ প্রতি বছর এ দিবসটি পালন করে থাকে। মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে এ দিবসের সূচনা করা হয়। আপনারা জানেন, ইউনিসেফ সারাদেশে শিশুদের নিয়ে কাজ করে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here