গাজীপুরে বাড়ছে শিশু শ্রমিকের সংখ্যা

0
199
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় দিন দিন শিশু শ্রমিকের সংখ্যা অসংখ্যজনক হারে বৃদ্ধি পাচ্ছে। আইন থাকলেও প্রয়োগ নেই এখানে। তাদের কথা ভাবে না কেউ। অল্প বয়সেই স্কুলের পরিবর্তে তারা শ্রমিক কার্যালয়ে গিয়ে ভীর জমায় কাজের জন্য। বই খাতার পরিবর্তে হাতে চায়ের কাপ নতুবা লোহার হাতুড়ী আজ তাদের হাতে। ফলে প্রাপ্ত বয়স্ক হতে না হতেই ঝরে যাচ্ছে অনেক শিশু।
এলাকাবাসী সূত্রে জানা যায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সফিপুর এলাকায় বিভিন্ন কারখানায়, ওয়ার্কস যেমন শিশু শ্রমিক রয়েছে তাদের বয়স ১০-১২ বছর। যে সময়টা তাদের স্কুলে থাকার কথা। ঘুরে বেড়ানোর কথা আর হৈহুল্লা করে বেড়ানোর কথা। আর ঠিক সে সময় তার শ্রম বিক্রি করে জীবিকা নির্বাহী করছে।
এরা সবাই গরীব, এরা দিন খাটে দিন খায়। এমন অভাবি ঘরের সন্তান। যাদের স্কুলে যাবার ইচ্ছে আছে। কিন্তু নেই কোন পরিবেশ। কারন তাদের পিতা-মাতার আর্থিক অভাব। এরা সারাদিন কঠোর পরিশ্রম করে সামান্য মজুরি পাই যা দিয়ে তাদের দুমুঠো অন্য জটেনা।
নামে শিশু হলেও তাদের দিয়ে কাজ করানো হয় বড় বড় শিল্প কারখানায়, হোটেল রেস্তোরায়, ওয়েলডিং, কেউ বা সাইকেল ও মোটরসাইকেল মেরামতে কাজ, বাসের হেলপার কেউ ভ্যান চালায় কালিয়াকৈর বিভিন্ন সড়কে। কালিয়াকৈর উপজেলার মৌচাক,সফিপুর, পল্লীবিদুৎ, চান্দরাসহ এসব এলাকায় শিশু শ্রমিকের সংখ্যা বেশি দেখা যায়।
তবে সফিপুর মেসার্স আয়াত ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসে শিশু শ্রমিক মোঃ মহিমের সঙ্গে কথা বলে জানা যায়, আমরা গরীব,কাজ না করলে খাবো কি? তবে আমরা ভোরে পাখির ডাক শুনে দোকানে আসি আর সন্ধ্যায় বাসায় চলে যায়। কিন্তু তার পরেও আমাদের বেতন দেওয়া হয় কম।
প্রতিদিন আমাদের ৫০ টাকা আর একবেলা খাবার দেয়। যা দিয়ে আমাদের বাকি বেলায় খাবার জোটে না। এই টাকা দিয়ে নিজে চলে কেউ আবার সংসার চালানো কাজে সাহায্যে করে। এরা মাত্র ৭০-৮০ টাকা মজুরী পায়।
এ বয়সে তাদের বই খাতা নিয়ে স্কুলে যাবার কথা। কিন্তু তারা আজ শ্রমিকের কাজের জন্য ধর্ন্য দেয়। যাদের কন্ঠে আজ শোনার কথা “আমার শোনার বাংলা আমি তোমায় ভালবাসি” কিন্তু তারা আজ নির্মান শ্রমিক আবার কেউ হেলপার।
কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন জানান, এবিষয়ে কেউ এখনো অভিযোগ দেয়নি। বিষয়টা খোঁজ নিয়ে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here