গাজীপুরে ৩ দিনব্যাপী লালন স্বরণোৎসব

0
138
728×90 Banner

অলিদুর রহমান অলি, গাজীপুরঃ মেলাবিশ্ব নন্দিত মরমী সাধক, মানুষ তন্ত্রের প্রবক্তা, আত্মদর্শনের মহাবিজ্ঞানী, আরশিনগরের পড়শী মহাত্মা লালন সাহজির স্মরণে প্রতিবছরের স্বরণে এবার সম্পূর্ণ মাদক ও ধূমপান মুক্ত ধারায় ১১তম তিনদিন ব্যাপী বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্বরণোৎসব গাজীপুর সাধুর বাজারের স্থায়ী মঞ্চে আগামী ১৪,১৫,ও ১৬মার্চ ২০২৩, মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার উদযাপিত হবে।
মঙ্গলবার(১৪মার্চ)বিকালে প্রহ্লাদপুর ইউনিয়নের সাধুর বাজার,ফকির খালেক সাঁইজির আখড়াবাড়ি লোহাগাছিয়া এলাকায় মেলার উদ্বোধন করবেন গাজীপুরের জেলা প্রশাসক মো.আনিছুর রহমান।অনুষ্ঠানে প্রথমদিন মঙ্গলবার বাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান খান সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা বিভাগ) মোঃ হারুন-অর-রশিদ বিপিএম পিপিএম (বার)।দ্বিতীয়দিন বুধবার বাংলাদেশ আওয়ামীলীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক কমিটির সদস্য আকরাম হোসেন বাদশা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম ।তৃতীয়দিন বৃহস্পতিবার প্রলাদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও প্রলাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল হক আকন্দ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ এমপি। এছাড়া তিনদিনের মেলায় গাজীপুরের স্থানীয় নেতৃবৃন্দ ও কয়েকজন লালনভক্ত বক্তব্য রাখেন।
ভক্তবৃন্দরা জানান, তিনদিনের এই উৎসব ও মেলায় প্রতিদিন বেলা ৩টায় আলোচনা সভা এবং রাত ৮টায় থেকে লালন সঙ্গীত পরিবেশন করা হবে।উৎসবে বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত শিল্পী বৃন্দ সংগীত পরিবেশন করবেন। শিল্পী শফি মন্ডল, রিংকু,শংকর গোস্বামী (ভারত),সাগর বাউল, নাজমুল হাসান প্রভাত, ঐক্যজিৎ, মাসুমা আক্তার সাথী, সোহেল ক্ষ্যাপা, শফিকুল,ববিতা সা, শিমুল হাসান বাউলসহ আরও অনেকের লালন সঙ্গীত পরিবেশনের কথা রয়েছে।
উৎসবের প্রতিদিনের আলোচনা পর্বে লালনভক্ত বিভিন্ন দার্শনিক ও রাজনৈতিক ব্যক্তিদের উপস্থিত থাকার কথা রয়েছে বলে আয়োজকরা জানান।
এছাড়া মেলা উপলক্ষে প্রথমদিন থেকেই ওই এলাকায় বিভিন্ন পণ্যের পসরা বসেছে। ২০১৩ সাল থেকে শ্রীপুরের লোহাগাছিয়া বাজার এলাকার আখড়াবাড়িতে এ লালন স্মরণোৎসব ও মেলা হয়ে আসছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here