গাজীপুর সিটি কর্পোরেশন: ফুটপাথ মার্কেট উচ্ছেদের পূর্বে পুনর্বাসন জরুরী !

0
287
728×90 Banner

শতাব্দী আলম : গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় ফুটপাথ মার্কেট উচ্ছেদ চলছে বেশ জোড়েসোরে। জনবহুল সিটি কর্পোরেশন এলাকার ফুট মার্কেটের কয়েক হাজার ক্ষুদ্র ব্যবসায়ী হঠাৎ করেই বেকার হচ্ছেন। অথচ সিটি মেয়রের নির্বাচনী ইশতেহারে পুনর্বাসনের কথা বলা হয়েছিল। সম্প্রতি মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উচ্ছেদ কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মানবিক দিক বিবেচনার কথা বলেছেন। টঙ্গী সড়ক ভবনে এক বৈঠকে জনদরদী নেতা আওয়ামী লীগের সা. সম্পাদক সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও মেয়রকে উদ্দেশ্য করে বলেছিলেন, হঠাৎ ব্যবসা বন্ধ করে উচ্ছেদ করলে ওরা যাবে কোথায়। এরাও আমাদের দেশেরই মানুষ।
সিটি মেয়র মোঃ জাহাঙ্গীর আলম স্বয়ং উপস্থিত থেকেও মাঝে মাঝে উচ্ছেদ কার্যক্রম চালান। আর এক শ্রেনীর অতিউৎসাহী কর্মী কোন কিছু না বুঝেই সেই ঘটানা ফলাও করে ফেইসবুকে লাইভ প্রচারের ব্যবস্থা করেন। একবারও কি তিনি ভেবেছেন ? উচ্ছেদ হওয়া ব্যবসায়ীর পরিবারের সদস্যরা সেই ফেইসবুক লাইভ দেখে নিজেদের রুটি রুজির ধ্বংশ দেখে কেমন হা হুতাস করেন। ফুটপাথ মার্কেট উচ্ছেদের পূর্বে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পূর্নবাসনের দায়িত্বও মেয়রের। বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা সরকার বেকারত্ব দূরীকরণে নানা মুখি উদ্যোগ নিচেছন। সেখানে ফুটপাথ মার্কেটের ব্যবসায়ীদের পূর্ণবাসন ব্যবস্থা না করে উচ্ছেদ করার মাধ্যমে বেকরত্ব উৎসাহিত করা হচ্ছে। এটা কোনভাবেই দেশের তথা গাজীপুরের জন্য মঙ্গল না।
শুক্রবার সন্ধায় মেয়র মহোদয় টঙ্গী কলেজ রোডে হেঁটে ফুটপাথের সব ব্যবসায়ীকে তৎক্ষণাৎ দোকান গোটানোর নির্দেশ দেন। মুচি শুরেশকে পাঁচ (৫) হাজার টাকাও দিলেন। কিন্তু টাকাটা হাতে নিতে নিতে মুচির ফ্যাকাশে মুখ অন্ধকারেও কারোই নজর এড়ায়নি। কারন বাস্তবতাটা সেও জানে আজকাল আর ৫ হাজার টাকায় দোকান পাওয়া যায় না। মেয়র মহোদয় ভুলেই গেছেন ওই মুচিরও আত্মসম্মান নিয়ে বাঁচার অধিকার আছে। দান দক্ষিণার জন্য ধনীদের দারস্থ না হয়ে রুজি করে খাচ্ছে। পরিহাসের পাত্র সে নয়। সরকারি জলাভুমি, সরকারি খাস বা ভাওয়াল এস্টেটের জমি দখল করে গড়ে উঠা কারখানা একটিও এখনো উচ্ছেদ হয়নি। উচ্ছেদ হচ্ছে দিন গুজরান করা ফুট মার্কেটের হকার।
পর দিন শনিবার বেলা এগারটায় কথা হয় ঐ মুচির সাথে, তিনি বলেন,‘ আমি মেয়রের হাতে ৫ হাজার টাকা ফেরত দিয়ে তার হাতে পায়ে ধরবো। আমাকে একটা বসার ব্যবস্থা করে দেন।’
শুরেশ আরও জানালেন, ১৯৮৯ সাল থেকে কলেজ রোডের মোড়ে ছালা বিছিয়ে জুতা সেলাই করেন। সিটির ৪৮ নম্বর ওয়ার্ডের ভোটার। বর্তমানে কলেজ রোডের একটি ভাড়া বাড়িতে পরিবার নিয়ে বসবাস করেন। তার তিন সন্তান। দুই মেয়ে এক ছেলে। সন্তানরা স্কুলে যায়। তার ভাষ্য, ৫ হাজার টাকা দিয়ে পরিবারের এক সপ্তাহও চলবে না।

শুরেশের মত মুচি, ভ্যান নিয়ে ফেরি করা সবজি বিক্রেতা বা ফল বিক্রেতা কতই বা মুলধন। ভোরে পাইকারি বাজার থেকে খরিদ করে ফেরি করে সারাদিন যা হয় তাই দিয়ে বেশ চলে যায় এদের। এখন সে বেকার না। এসব ছিন্নমূল ক্ষুদ্র ব্যবসায়ীদের পূর্ণবাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ করা হলে এই বেকারত্বের দায়ভার সিটি মেয়র তথা সরকারকেই বহন করতে হবে। কারন প্রকারান্তে বছর শেষে বেকারত্বের সূচকে সে নতুন সংযোজন।
সম্প্রতি টঙ্গী কলেজ গেট যাত্রী ছাউনির সামনে থেকে উচ্ছেদ হওয়া একজন ব্যবসায়ীর কথা বলছি, সিটি কর্পোরেশন টঙ্গী জোনের সামনের রাস্তায় তিনি কান্না করছিলেন। তার দাবি সিটি কর্পোরেশনের নিয়োজিত ট্রাফিক স্বেচ্ছাসেবকরা উচ্ছেদের সময় তার কাঁচ ঘেরা ভ্যান ভাঙচুর করেছে। সেখানে কলেজ ছাত্রলীগের একজন নেতাও ছিল। সবকিছু জেনে সেই ছাত্রলীগ নেতা ব্যবসায়ীকে ৫ শত টাকা দিয়ে ভ্যান মেরামতের ব্যবস্থা করেন।
সারা পৃথিবীতেই ফুটপাথ মার্কেট আছে। নিউইয়র্ক থেকে লন্ডন বা দিল্লি, ব্যাংকক থেকে ইস্তাম্বুল। বিশ্বের সব বড় শহরে ফুটপাথ মার্কেট দেখা যায়। আর স্ট্রীট ফুড মানেই বিশেষ কিছু। আমাদের দেশেও সংসদ ভবনের সামনের রাস্তার চটপটি ফুচকা, পুরান ঢাকার আলু পুরি বা বেলী রোডের কাবাব টিক্কা কার না পছন্দ। মতিঝিল অফিস পাড়ার ফুটপাথ বাজার, গুলিস্তানের ফুটপাথ মার্কেট, নিউমার্কেট ফুটপাথ দিন দিন পরিসর বারছেই। বারবেই বা না কেন। এখনো দেশে অধিকাংশ মানুষ চলতি পথে কেনাকাটাতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করে। এতে সময় যেমন বাচে। আবার ক্ষেত্র বিশেষে অর্থও সাশ্রয় হয়। সেখানে জনবহুল টঙ্গী এলাকায় এভাবে ফুটপাথ উচ্ছেদ করা কতটা যুক্তিসঙ্গত তা নগর কতৃপক্ষ বিবেচনা করবেন। এইসব দরীদ্র মানুষ নিজেদের অভাব অভিযোগ নিয়ে কোথাও যেতেও পারছে না। মেয়রের অফিসে সাক্ষাত পেতে চার-চারটি গেট। প্রথম গেটের দাড়োয়ানের বাধা পার হওয়াই এসব ক্ষুদ্র ব্যবসায়ীর হয়ে উঠে না। নাম প্রকাশে অনিচ্ছুক ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ভাষ্য, নগর পিতা নগরের নয় ধনীদের সেবক হিসাবে কাজ করছেন।
মাননীয় প্রধানমন্ত্রী মানবতার জননী শেখ হাসিনার কাছে সবিনয় অনুরোধ করছি, পূর্ণবাসনের ব্যবস্থা না করে ফুটপাথের ক্ষুদ্র ব্যবসায়ী বা হকার উচ্ছেদ করবেন না। কৃষক, শ্রমিকের পর ক্ষুদ্র ব্যবসায়ীরাই আপনার সরকারের অর্থনৈতিক পুনরজ্জীবনের মুর্ত প্রতিক। মাত্র ১০ হাজার টাকার মুলধনে সবজি বিক্রেতা, ফল বিক্রেতা বা খেলনা ফেরিওয়ালা একটি পরিবার নিয়ে ভালভাবে দিনাতিপাত করে। দেশের মানুষের ক্রয় ক্ষমতা যেমন বেড়েছে একইভাবে সমানতালে বেড়েছে ক্ষুদ্র ব্যবসা। শহর গ্রাম সবখানেই ভ্যানে করে মনিহারি, গৃহস্থালী বা খাদ্য দ্রব্য বিক্রি হয়। উচ্ছেদ নয় পূর্ণবাসন এবং কর্মসস্থানই সমস্যা সমাধানের উপায়।

লেখক : সাংবাদিক ও সাহিত্যিক
০৬/০৪/২০১৯

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here