গাজীপুর সিটি নির্বাচনে ২৫ মে ভোট গ্রহণ

0
70
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্ক: গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) নির্বাচনের ভোট গ্রহণ আগামী ২৫ মে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এবার গাজীপুর সিটির ভোট গ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে।
সোমবার (৩ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কমিশনের ১৭তম সভা শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ইসি সচিব মো: জাহাংগীর আলম।
তিনি জানান, সভায় গাজীপুরসহ বিভিন্ন সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গাজীপুর সিটি ভোট হবে ২৫ মে, খুলনা ও বরিশাল সিটিতে ভোট ১২ জুন, রাজশাহী ও সিলেট সিটিতে ২১ জুন ভোট গ্রহণ করা হবে বলে তফসিলে জানানো হয়।
আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান উপস্থিত ছিলেন।
ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, এসব নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং কেন্দ্রে কেন্দ্রে সিসি ক্যামেরাও থাকছে। ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। ভোটের আপডেট তথ্য ট্যাবের মাধ্যমে ইসির নিজস্ব কর্মকর্তারা কমিশনকে জানাবে।
গত কিছুদিন সকাল সাড়ে ৮টায় ভোট শুরু করা হলেও এই পাঁচ সিটিতে ভোট হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।
স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন আইন অনুযায়ী, সিটি করপোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছরের মেয়াদ থাকে। মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে ভোট করতে হয়।
গাজীপুরে সিটেতে সর্বশেষ ভোট হয় ২০১৮ সালের ২৬ জুন। সে হিসাবে ভোটের ক্ষণ গণনা শুরু হয় ১১ মার্চ। ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা ছিল।
খুলনা সিটিতে ভোট হয় ২০১৮ সালের ১৫ মে। আর রাজশাহী, সিলেট ও বরিশালে সবশেষ ২০১৮ সালের ৩০ জুলাই ভোট হয়।
গাজীপুর ভোট ২৫ মে :
ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, মনোনয়ন পত্র বাছাই ৩০ এপ্রিল, মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ৮ মে। ভোট গ্রহণ ২৫ মে।


খুলনা ও বরিশালে ভোট হবে ১২ জুন:
ঘোষিত তফসিল অনুযায়ী খুলনা ও বরিশাল সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, মনোনয়ন বাছাই ১৮ মে, মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ২৫ মে। ভোট গ্রহণ ১২ জুন।
রাজশাহী ও সিলেটে ভোট ২১ জুন:
ঘোষিত তফসিল অনুযায়ী রাজশাহী ও সিলেট সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, মনোনয়ন বাছাই ২৫ মে, প্রত্যাহারের শেষ সময় ১ জুন। ভোট হবে ২১ জুন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here