টঙ্গীতে দুর্গন্ধময় ডাস্টবিন অপসারণের দাবীতে বিক্ষোভ

0
97
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ:গাজীপুরের টঙ্গীর এরশাদ নগর এলাকার ৩নং ব্লক এলাকায় দুর্গন্ধময় ডাস্টবিন অপসারণের দাবিতে বিক্ষোভ করেছে এলাকাবাসী। সোমবার দুপুরে স্থানীয়বাসীন্দারা এ কর্মসূচি পালন করেন। এসময় দুর্গন্ধময় ডাস্টবিনের কারনে সৃষ্ট দূর্ভোগ থেকে বাঁচতে সরকারের যথাযথ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন পূর্বক দ্রুত এ সমস্যা সমাধানের দাবী জানান।
জানা যায়, গত বছর সেপ্টেম্বরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে ওই এলাকার ময়লা আবর্জনা থেকে জৈব সার প্রস্তুতকরন প্রক্রিয়া শুরু করতে এরশাদ নগর ম্যাটেরিয়াল রিকভারী ফ্যাসিলিটি সেন্টার চালু করা হয়। স্থাপিত ডাস্টবিনের উৎকট দুর্গন্ধে আশপাশের লোকজনের জীবনযাপন দূর্বিসহ হয়ে পরেছে। এই ভোগান্তি নিরসনের দাবি করে গাজীপুর সিটি করপোরেশন কর্তৃপক্ষ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বরাবর আবেদন করেও ফল হয়নি বলে অভিযোগ স্থানীয়রা।
স্থানীয় মোরশেদ বেগম বলেন, এরশাদ নগর ৩নং ব্লকের এই অংশে কয়েক হাজার মানুষের বসবাস। এখানে ময়লা আবর্জনা থেকে জৈব সার তৈরি করা হয়। সার তৈরীতে ময়লা আবর্জনা পঁচানো হয় এতে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। দুর্গন্ধে নিজ ঘরে থাকা যায় না।
বাসিন্দা সুজন বলেন, ময়লার কারনে সৃষ্ট দুর্গন্ধে আমরা অতিষ্ট হয়ে পরেছি। পরিবেশ সম্মতভাবে খাবার গ্রহন করাও সম্ভব হয় না।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রজেক্ট ম্যানেজার (এরশাদ নগর এলাকার) মোসলেম উদ্দিন বলেন,আমি আমার কতৃপক্ষের আদেশ ছাড়া কোন বক্তব্যে দিতে পারবো না।
গাজীপুর সিটি কর্পোরেশনের ৪৯নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক আহমেদ বলেন, এরশাদ নগর এলাকার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা বর্তমানে ওই ডাস্টবিনে রাখা হয়।পচনশীল ময়লা থেকে জৈব সার তৈরি করে বিক্রির করা হচ্ছে।তবে স্থান না থাকায় ৩নং ব্লকের ওই জায়গাটা ব্যবহার করা হয়েছে। দূর্গন্ধ না ছড়াতে ব্যবস্থা গ্রহণ করা হবে।
গাজীপুর সিটি কর্পোরেশনের সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান বলেন, দুর্গন্ধে পরিবেশ দূষণ যাতে অসহনীয় না হয়, সেজন্য প্রতিদিন সেখান থেকে ময়লা অপসারণের পর ব্লিসিং পাউডার ছিটানো হয়। এরপরও যদি সমস্যা সৃষ্টি হয় তাহলে সেই বিষয়ে প্রদক্ষেপ নিতে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষকে বলা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here