গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের বিরোধপূর্ণ জমি নিয়ে আবারো দুই গ্রুপের মারামারি

0
293
728×90 Banner

কামরুল হাসান, গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে রংপুর চিনিকলের বিরোধপূর্ণ জমিতে হালচাষ করতে গেলে চিনিকল শ্রমিক ও সাঁওতালদের মাঝে মারামারির ঘটনা ঘটেছে। আজ ২৮ আগস্ট বুধবার সকালে এ ঘটনা ঘটে।
জানা গেছে, স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে রংপুর চিনিকলের শ্রমিকরা ট্রাক্টর নিয়ে সাহেবগঞ্জ ইক্ষুখামারের জমি চাষ করতে যান। এসময় সাঁওতালরা নিজেদের বাপ-দাদার জমি দাবী করে জমি চাষে বাধা প্রদান করলে চিনিকলের শ্রমিকরা সাঁওতালদের মারপিট করে। এতে তাদের ৩জন আহত হন।
সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি পূনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কে অভিযোগ করে বলেন, স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে উভয়কে ডেকে বলা হয়েছে যেহেতু জমিগুলো নিয়ে বিরোধ চলছে সেহেতু বিরোধ নিস্পত্তি না হওয়া পর্যন্ত কেউ উক্ত জমিতে যেতে পারবেন না। চিনিকল কর্তৃপক্ষ প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে বার বার জমি চাষাবাদের চেষ্টা করছে। বুধবার বিরোধপূর্ণ জমিতে আবারো চাষ করতে গেলে শ্রমিকরা তাদের লোকজনদের মারপিট করে। এতে চুনু, সবুজ মিয়া ও জাকারিয়া ইসলাম নামের ৩জন আহত হন। এদিকে, চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল অভিযোগ অস্বীকার করে বলেন,আমাদের লোকজনও আহত হয়েছে। এ মারপিটের বিষয়ে গোবিন্দগঞ্জ থানার ওসি (ভারপ্রাপ্ত) একেএম মেহেদী হাসান সাংবাদিকদের বলেন, চিনিকল কর্তৃপক্ষ ও সাঁওতালরা উভয়পক্ষই তার কাছে মারপিটের অভিযোগ করছেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে উভয়কে বুঝিয়ে জমি থেকে ট্রাক্টর তুলে দেন। সেখানকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ বিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মণের সকাছে মুঠোফোনে যোগাযোগ করা হলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন সাংবাদিকদের বলেন, নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মণ ছুটিতে রয়েছেন। বিষয়টি সমাধানের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীকে লিখিতভাবে জানানো হয়েছে। আমরা সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। এই মুহুর্তে সেখানকার বিষয়ে কোনো সিন্ধান্ত আমরা দিতে পারিনা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here