জিয়া পরিবারের সবার হাতেই রক্তের দাগ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
138
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গুম-খুনের রাজনীতি জিয়াউর রহমানই শুরু করে গেছেন। তিনি বলেন, জিয়াউর রহমানের যে চরিত্র, সেই একই চরিত্র খালেদা জিয়ার।
বঙ্গবন্ধু হত্যাকারীদের ইনডেমনিটি দিয়েছিল জিয়াউর রহমান এবং পুরস্কৃত করেছিল। খালেদা জিয়া ২০০১ সালে ক্ষমতায় এসেই অপারেশন ক্লিনহার্টের নামে যাদের দিয়ে মানুষ হত্যা করেছে, তাদের ইনডেমনিটি দিয়ে পুরস্কৃত করেছে।
জিয়া, জিয়ার স্ত্রী ও তার ছেলে- সবার হাতে রক্তের দাগ, তারা এভাবেই রাজনীতি করেছে। এরা দেশে খুনের রাজত্ব তৈরি করেছিল, আগুন-সন্ত্রাসের মাধ্যমে দেশের মানুষকে পুড়িয়ে হত্যা করেছে।
আগস্টে মাসব্যাপী কর্মসূচির সমাপনী দিনে সোমবার বিকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্রলীগ আয়োজিত শোকে দিবসের আলোচনা সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।
এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাত্রলীগের নিয়মিত প্রকাশনা মাতৃভূমির মোড়ক উন্মোচন করেন। তিনি বলেন, কোনো আত্মত্যাগই কখনও বৃথা যায় না। ত্যাগের মধ্যেই শান্তি, ভোগের মধ্যে নয়।
একজন রাজনীতিবিদের মধ্যে দেশপ্রেম ও ত্যাগের আদর্শ না থাকলে তারা দেশকে কিছু দিতে পারে না। কী পেলাম বা পেলাম না- সেটা বড় কথা নয়। মানুষের জন্য কী করে যেতে পারলাম- সেটাই বড় কথা। দেশের মানুষ অবশ্যই তা একদিন মূল্যায়ন করবে।
এর আগে রোববার দলের কেন্দ্রীয় কার্যালয়ে শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত এ সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রধানমন্ত্রী।
সোমবারের আলোচনায় বঙ্গবন্ধুর আদর্শে নিজেদের গড়ার জন্য ছাত্রলীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশের মানুষকে উন্নত জীবন দিতে জাতির পিতা সারাটা জীবন লড়াই-সংগ্রাম করে গেছেন।
শেষ পর্যন্ত নিজের জীবনটাও দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন দেশের মানুষকে সুন্দর জীবন উপহার দেয়া- সেটাই আমার একমাত্র লক্ষ্য। দেশের একটি মানুষ গৃহহারা থাকবে না, প্রতিটি মানুষের ঘরে আমরা বিদ্যুৎ পৌঁছে দেব।
আমরা ক্ষমতায় এসে প্রতিশোধ নিতে যাইনি, দেশের উন্নয়নের দিকে নজর দিয়েছি। মিথ্যার পরিবর্তে আজ সত্য উদ্ভাসিত। প্রকৃতির ভারসাম্য রক্ষায় দলের চলমান বৃক্ষরোপণ অভিযান অব্যাহত রাখতে তিনি ছাত্রলীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ঘটনা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি যতই গলাবাজি করুক, সত্যকে অস্বীকার করবে কীভাবে? বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি কর্নেল ফারুক-রশিদরা বিবিসিতে নিজেরাই সাক্ষাৎকার দিয়ে বলেছে, এই হত্যাকাণ্ডে (বঙ্গবন্ধু হত্যাকাণ্ড) জিয়া তাদের সঙ্গে ছিল।
আর এ কারণেই অবৈধভাবে খুনি মোশতাক রাষ্ট্রপতি হয়ে জিয়াউর রহমানকে সেনাপ্রধান করে। কিন্তু বেইমান-মীরজাফররা বেশি দিন টিকে থাকতে পারে না, মোশতাকও পারেনি।
বঙ্গবন্ধুকে হত্যার পর অবৈধভাবে ক্ষমতা দখলকারী এই জিয়া সেনাবাহিনীর মুক্তিযোদ্ধা অফিসার-সৈনিকদের নির্মমভাবে হত্যা করেছে। ছাত্রদের হাতে অস্ত্র-অর্থ তুলে দিয়ে বিপথে নিয়ে গেছে।
হজের জন্য বঙ্গবন্ধুর কেনা হিযবুল বাহার জাহাজকে প্রমোদতরী বানিয়ে এই জিয়া ছাত্রদের চরিত্রকে ধ্বংস করেছে। একটি জাতিকে ধ্বংস করতে যা যা করার, তার সবই করে গেছে এই জিয়াউর রহমান। আর স্ত্রী খালেদা জিয়াও ক্ষমতায় এসে বলেছিল আওয়ামী লীগকে শায়েস্তা করতে নাকি তার ছাত্রদলই যথেষ্ট।
প্রধানমন্ত্রী বলেন, অবৈধ ক্ষমতাকে নিষ্কণ্টক করতে পুরো দেশকেই রক্তাক্ত করেছে এই জিয়া। ১৮-১৯টি ক্যুর ঘটনায় হাজার হাজার সেনা অফিসার-সৈনিককে হত্যা করেছে এই জিয়া।
এটাই নাকি তার গণতন্ত্র! অনেক সেনা পরিবার জিয়ার আমলে লাশটুকুও ফেরত পাননি। ওই সময়ে শত শত মানুষকে হত্যা করা হয়। আওয়ামী লীগের অনেক নেতাকর্মীকেও হত্যা করে তাদের লাশ গুম করা হয়েছে।
দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মানুষ দেশসেবার সুযোগ দিয়েছিল বলেই বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার করেছি, যারা জড়িত ছিল, তাদের বিচার হয়েছে। যারা এই হত্যাকাণ্ডের নেপথ্যে জড়িত, ইতিহাস থেকে তাদেরও একদিন পাওয়া যাবে।
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার করে আমরা বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পেরেছি। তিনি বলেন, দেশকে আদর্শহীন এবং স্বাধীনতাকে অর্থহীন করতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল।
তিনি দীর্ঘ স্বাধীনতা সংগ্রামে জাতির পিতার পাশাপাশি বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের বিশাল অবদানের কথা তুলে ধরেন।
তিনি বলেন, আমার মায়ের মতো একজন সঙ্গী পেয়েছিলেন বলেই বাবা (বঙ্গবন্ধু) নিবেদিতপ্রাণ হয়ে দেশের জন্য লড়াই-সংগ্রামসহ কাজ করে গেছেন। এটা একটা বিরল ঘটনা। প্রতিটি ঘটনায় আমার মা বাবার (বঙ্গবন্ধুর) পাশে দাঁড়িয়ে সঠিক পরামর্শ দিতেন, সাহস জুগিয়েছেন।
রোববার অনুষ্ঠিত আলোচনা সভায় শেখ হাসিনা বলেন, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে খুনিরা কী পেয়েছে? আশুরার দিনে নবী করিম (সা.)-এর নাতি ইমাম হোসেনকে কারবালা ময়দানে নির্মমভাবে হত্যা করা হয়েছিল, কারণ তারা ন্যায়ের পথে ছিল।
কারবালার ওই হত্যাকাণ্ডে নারী বা শিশুদের হত্যা করা হয়নি। কিন্তু ১৫ আগস্ট ধানমণ্ডির বাড়িতে নারী ও শিশু; মিন্টো রোডে নারী ও শিশুরা রক্ষা পায়নি। তারপরও ১৫ আগস্টের ঘটনার সঙ্গে যেন এই কারবালার ঘটনার এক অদ্ভুত মিল রয়ে গেছে।
বাংলাদেশের এ ঘটনা সব সময় কারবালার সেই ঘটনাকেই স্মরণ করিয়ে দেয়। কোভিড-১৯ মহামারীর মধ্যে মানুষের পাশে থেকে সাহায্য করায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধন্যবাদ জানান সরকারপ্রধান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here