টঙ্গীতে টোকাই শিশুদের নিয়ে কাজ করছেন ইতালিয়ান নাগরিক ফাদার রিকার্দ্রাে

0
251
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: একজন ইতালিয়ান নাগরিক ফাদার রিকার্দ্রাে সেই ১৯৮২ সাল থেকে টোকাইদের জন্য বাংলাদেশে এসে পথ শিশুসহ মাদকাশক্ত শিশু যাদের বয়স ২/৩ বছর কিশোর পর্যন্ত তাদের লেখাপড়াসহ বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করে টোকাই হিসেবে জীবন জীবিকা নির্বাহের জন্য কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের ভালুকা, জয়দেবপুর, টঙ্গী, কাওরান বাজার, খুলনাসহ বিভিন্ন এলাকায় যে সব শিশু রয়েছে তাদের জন্য তিনি কাজ করে যাচ্ছে। এই সমাজসেবক যিনি টোকাইদের মাঝে টোকাই রাজা হিসাবে পরিচিত। তিনি বাংলা ভাষায় কথা বলতে পারেন। আজ সোমবার তার শুভ জন্মদিন পালন করা হয়। টঙ্গীর নতুন বাজার টোকাই উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক ও অর্থ বিষয়ক পরিচালক মো: ওলিউল ইসলামের উদ্যোগে টোকাই রাজার ৬৪তম শুভ জন্মদিন পালন করেন। জন্মদিন উপলক্ষে নতুন বাজার কার্যালয়ে আলোচনা সভা, দোয়া ও কেক কেটে মিষ্টি বিতরণ করা হয়। পরে টোকাই শিশুদের মাঝে খাবার বিতরণ করা হবে।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের চেয়ারম্যান ড: ফরিদ উদ্দিন ফরিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ মুক্তিযোদ্ধালীগের গাজীপুর মহানগরের সাধারণ সম্পাদক ও টোকাই উন্নয়ন সোসাইটির উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা হাজী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ, গাজীপুর মহানগর মহিলা আওয়ামীলীগ নেত্রী ও মুক্তির চেতনায় বাংলাদেশ পত্রিকার প্রকাশক শিরীন শহীদ, উত্তরা ক্লাবের সভাপতি রাজু আহমেদ সায়মা, সাংবাদিক নাসির উদ্দিন বুলবুল, মাহবুব চৌধুরী প্রমুখ।


বক্তারা টোকাই রাজা ফাদার রিকাদ্রোর দীর্ঘায়ু কামনা এবং তার জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন। চিরকুমার রিকাদ্রো রাস্তা থেকে গাম, ড্যান্ডী খাওয়া টোকাই শিশুদের একত্রিত করে সুস্থ জীবনে ফিরে আনার জন্য দীর্ঘ প্রায় ৩৮বছর যাবত কাজ করে যাচ্ছেন। সমাজের ভিবেকবান মানুষকে টোকাই শিশুদের আশ্রয়, খাদ্য, বস্ত্র, চিকিৎসার ও বাসস্থানের ব্যয়ভার নিজ কাঁধে নিয়ে সকলে সহযোগিতা করার আহবান জানান। টোকাই সোসাইটির অর্থ বিষয়ক পরিচালক ওলিউল ইসলাম বলেন, মহান আল্লাহ তায়ালা তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করেন, তিনি আরো বলেন, মাদার তেরেসাকে আমি স্বচোখে দেখিনাই। কিন্তু তার কর্মযজ্ঞ ফাদার রিকাদ্রোর মাঝে খুজে পেয়েছি। আমি সংগঠনের নির্বাহী পরিচালক এস এস হাওলাদারের দীর্ঘায়ু কামনা করছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here