টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ বিক্ষোভ-ভাঙচুর

0
461
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল : গাজীপুর মহানগরীর টঙ্গীর বিসিক এলাকায় বিভিন্ন পোশাক কারখানার হাজার হাজার শ্রমিক বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। বৃহস্পতিবার (১৪ মে) সকাল ৮টার দিকে তারা টঙ্গীর স্টেশন রোড এলাকায় ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-কালীগঞ্জ মহাসড়ক অবরোধ করেন। এতে মহাসড়কের উভয় দিকে প্রায় ৪ ঘন্টা অবরোধ করে বেশ কিছু গাড়ী ভাংচুর করে। খবর পেয়ে গাজীপুর শিল্প পুলিশ ও টঙ্গী থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্ট করছে। শ্রমিকদের মহাসড়ক অবরোধের ফলে ঢাকা-ময়সনসিংহ মহাসড়কের উভয় দিকে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
পুলিশ জানায়, সকাল ৮টা থেকে গাজীপুরের টঙ্গীতে শিল্পনগরী বিসিক এলাকার রেডিসন গার্মেন্টস লি. ও প্যাট্রিয়ট ইকো এপারেল লিমিটেডসহ বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন, ঈদ বোনাস ও পূর্ণ বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। শ্রমিকরা প্রথমে বিসিক এলাকায় আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। বেশ কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকদের মার্চ ও এপ্রিল মাসের বেতন এখনও পরিশোধ করা হয়নি বলে জানিয়েছেন শ্রমিকরা।
শ্রমিকরা জানান, আজ ঈদ বোনাস ও শতভাগ বেতনের দাবিতে তারা বিক্ষোভ করছেন। বকেয়া বেতন, ঈদ বোনাস এবং পূর্ণ বেতন দিতে রাজি হচ্ছে না কারখানা কর্তৃপক্ষ। ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এবং শ্রমিকরা কয়েক দফায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করেছে তারপরও শ্রমিকদের বেতনের কোনো সমাধান হয়নি।
গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন চলাকালে যে সকল কারখানায় শ্রমিকরা কাজ করতে পারেননি শ্রম আইন অনুযায়ী তাদের বেতনের ৬০ শতাংশ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। শ্রমিকরা শতভাগ বেতন, ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্ট চলছে। এদিকে বিক্ষুব্ধ জনৈক শ্রমিক জানান,পিনাকী গার্মেন্টসে ২ জন করোনায় আক্রান্ত ,তারপরও শ্রমিকদের সুরক্ষার ব্যবস্থা না নিয়েই কোম্পানি খোলা রেখেছে। এব্যপারে পিনাকী গার্মেন্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা( সিইও)মাহবুবুর রহমান ডেইলি গাজীপুরকে জানান,যে অভিযোগ করেছে সে বহিরাগত কেউ, আমাদের কারখানার সুনাম ক্ষুন্ন করতে এ ধরনের মিথ্যা অভিযোগ করেছে। আমাদের কারখানায় করোনায় আক্রান্ত কোন শ্রমিক নেই , বেতন রেগুলার,শ্রমিকদের সুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। ইতোমধ্য বিজিএমইর প্রতিনিধি টিম পর্যবেক্ষণ করে সন্তুষ্ট প্রকাশ করেছে। যে কেউ আমাদের কারখানায় আসলেই বুঝতে পারবে।
পুলিশ প্রশাসন জানায়, সকাল ৮টা থেকে টঙ্গী শিল্পনগরীর বিসিক এলাকার রেডিসন গার্মেন্টস লি. ও প্যাট্রিয়ট ইকো এ্যাপারেলসসহ বেশ কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকদের মার্চ ও এপ্রিল মাসের বেতন ভাতা পরিশোধ না করায় শ্রমিকরা প্রথমে বিসিক এলাকায় আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে আরো কয়েকটি পোশাক কারখানার শ্রমিক একত্র হয়ে তাদের বকেয়া বেতন, ঈদ বোনাস ও পূর্ণ বেতনসহ কোভিড-১৯ করোনা ভাইরাসের হাত থেকে শতভাগ সুরক্ষার দাবিতে মেঘনা রোডের আলম টাওয়ারের ব্রাভো এ্যাপারেলস, মা টাওয়ারের এ্যামট্রানেট এ্যাপারেলস, মিলগেইট এলাকার হামিম গ্রæপের দ্যাটস ইট গার্মেন্টস লিঃ কারখানায় হামলা চালিয়ে ব্যাপক ভাংচুরসহ উত্তেজিত শ্রমিকরা হামিম গ্রুপের একটি কাভার্ডভ্যানে অগ্নি সংযোগ করে। পরে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রর্দশন করে। এ সময় তারা মিলগেটে প্রধান সড়কে একটি টায়ারেও আগুন ধরিয়ে দেয়। তবে বিসিক এলাকার গার্মেন্ট শ্রমিকরা হামীম গ্রুপের গার্মেন্টে গিয়ে হামলা ও ভাংচুরের পরেই পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে চলে যায়।
শ্রমিকরা জানান, ঈদ বোনাস ও শতভাগ বেতন পরিশোধ এবং গার্মেন্টসে চাকুরিরত অবস্থায় কোভিড-১৯ করোনা ভাইরাসের হাত থেকে শতভাগ সুরক্ষা ও তাদের জীবনের নিরাপত্তার দাবিতে তারা বিক্ষোভ করছেন। বকেয়া বেতন, ঈদ বোনাস এবং পূর্ণ বেতন দিতে রাজি হচ্ছে না রেডিসন গার্মেন্টস লি.,প্যাট্রিয়ট ইকো এ্যাপারেলস লিঃ, আলম টাওয়ারের ব্রাভো এ্যাপারেলস, মা টাওয়ারের এ্যামট্রানেট এ্যাপারেলস, মিলগেইট এলাকার হামিম গ্রুপের দ্যাটস ইট গার্মেন্টস লিঃ কারখানাসহ বেশ কয়েকটি গার্মেন্টস কারখানা কর্তৃপক্ষ।
ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এবং শ্রমিকরা কয়েক দফায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করার পরও শ্রমিকদের বেতন ভাতার কোনো সমাধান হচ্ছে না। ফলে শ্রমিকরা আন্দোলনে নেমেছে। তারপরও আমরা জন নিরাপত্তার স্বার্থে শ্রমিকদের বোঝানোর চেষ্টা করছি।
এ ব্যাপারে টঙ্গী শিল্প পুলিশের পরিদর্শক রাজ্জাকুল হায়দারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, শতভাগ বেতন ও সুরক্ষার দাবিতে শ্রমিকদের আন্দোলন এক পর্যায়ে আমাদের নিয়ন্ত্রণের বাইরে ছিল। শ্রমিকরা খুবই উশৃঙ্খল আচরণ করেছে। এমনকি সাংবাদিকসহ কেউ ছবি তুলতে চাইলে মোবাইল ফোন ও ক্যামেরা কেড়ে নিচ্ছিলো। তবে পরে অতিরিক্ত পুলিশ মোতায়নের পর পরিস্থিতি অনেকটা স্বাভাবিক রয়েছে।
টঙ্গী পূর্ব থানা পুলিশের অফিসার ইনচার্জ মো. আমিনুল ইসলাম বলেন, বেতন ভাতার দাবিতে শ্রমিকরা সড়কে অবস্থান করেছিলো। পরিস্থিতি এখন স্বাভাবিক আছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here