টেলিযোগাযোগ খাতে ৫ শতাংশ বাড়তি কর আরোপের সিদ্ধান্ত বাতিলের দাবি

0
228
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : আজ ২১ জানুয়ারি ২০২০ইং রোববার বেলা ১২ টায় বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের উদ্যোগে অনলাইনে সংগঠনের ফেসবুক পেজে বাজেটে টেলিযোগাযোগ খাতে ৫ শতাংশ বাড়তি কর আরোপের সিদ্ধান্ত বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। Page Link:

https://www.facebook.com/BangladeshMobilePhoneConsumerAssociation

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, “সরকারের কর আদায়ের সহজ পদ্ধতি ও নগদে আদায়ের সহজ পথ টেলিযোগাযোগ খাত। ২০১৯-২০ অর্থবছরে এ খাতের অবদান ৭ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে এ খাতের প্রবৃদ্ধি ৩ শতাংশ হবে বলে আমরা আশা করেছিলাম। ৪ অপারেটররাই এ খাতে বছরে ব্যবসা করে প্রায় ২৮-৩০ হাজার কোটি টাকা। যার হিংসভাগই সরকারি কোষাগারে জমা হয়। দেশের ১৭ কোটি নাগরিকের কাছ থেকে সম্পূরখ শুল্ক, মূল্য সংযোজন কর, সার চার্জ, আমদানি শুল্ক, আবগারি শুল্ক, সামাজিক নিরাপত্তা তহবিল, বিনিয়োগ কর, কর্পোরেট সিম ট্যাক্সসহ সকল কর একজন নাগরিকের কাছে আদায় করার একমাত্র সহজ পদ্ধতি টেলিযোগাযোগ সেবা। যে কারণেই গত ৩ বছরে কর বৃদ্ধি করা হয়েছে। উত্তরবঙ্গের বঙ্গবন্ধু সেতু ও নির্মাণাধীন পদ্মাসেতুতে এ খাতের গ্রাহকদের ১ শতাংশ সার চার্জ উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে।”
তিনি বলেন, “চলতি মাসে ১৬ কোটি ২৯ লক্ষ ২০ হাজার সক্রিয় সিম ও ১০ কোটি ১১ লক্ষ ৮৬ হাজার ইন্টারনেট ব্যবহারকারী ব্যবহারের পূর্বেই রাষ্ট্রীয় কোষাগারে ১০০ টাকায় ১৫ শতাংশ সম্পূরক শুল্ক + ১৫ শতাংশ মূল্য সংযোজন কর + ১ শতাংশ সার চার্জ = ৩৩.৫৭ টাকা দিচ্ছে। বিটিআরসির তথ্য অনুযায়ী গত তিন মাসে এ খাতে গ্রাহক কমেছে প্রায় ২০ লাখ। উচ্চ মূল্য ও ৫০ শতাংশ নাগরিক যখন এ সেবায় আসতে পারছে না। যার ফলে, অনলাইন টিকিট কাটা থেকে বঞ্চিত থাকায় আজ যাত্রী সংকটের কাণে রেল বন্ধ করে দিতে হচ্ছে। দেশের সকল আদালত ও স্কুল-কলেজ অনলাইন সেবার বাহিরে রয়েছে। এমতাবস্থায়, দুর্যোগের মুহুর্তে এ সেবায় কর বৃদ্ধি অন্যায়। সেই সাথে গত ৫ বছর ধরে বাজেট প্রস্তাব উপস্থাপনের দিবাগত রাত হতেই কর আদায় হয়েছে, গ্রাহকদের সাথে ন্যায় বিচার করা হয়নি। আমরা এ অর্থ ফেরত চেয়ে ইতিমধ্যে সরকারের কাছে আবেদন করেছি। সরকার বিষয়টি আমলে নিয়ে এ অর্থ গ্রাহকদের ফেরত প্রদানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। এ নিয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ও মাননীয় তথ্যমন্ত্রী প্রতিবাদ করেছেন। সেই সাথে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী কর বৃদ্ধির প্রস্তাব বাতিলের আহŸান জানিয়েছে। আমরা তাদের আহŸানকে স্বাগত জানাই। কিন্তু একই সাথে বর্তমান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর ভূমিকা নিয়ে আমরা প্রশ্ন করছি। তিনি কীভাবে কর বৃদ্ধির সুপারিশ সরকারকে দিলেন। আমরা পূর্বেই লক্ষ করেছি, আন্তর্জাতিক কলের মূল্য বৃদ্ধির ফলে বৈধ কলের হার কিভাবে নি¤œমুখী হয়েছিল। বর্তমান কর বৃদ্ধির ফলে ১ হাজার ৫০০ কোটি টাকা আদায় হবে বলে সরকারের যে পরিকল্পনা তা সঠিক নয়। এতে করে ব্যবহার কমবে, রাজস্ব কম আদায় হবে। অন্যদিকে গ্রাহকরা হয়রানির শিকার হবে।”
বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি আরও বলেন, “আজ যদি শতভাগ নাগরিককে টেলিযোগাযোগ সেবার আওতায় আনা যেত তাহলে কর আদায় হতো প্রায় ৬ হাজার কোটি টাকা। অন্যদিকে সরকারের পরিকল্পনা অনুযায়ী দেশের সকল নাগরিকের হাতে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া যেত। আমরা আজ এই সংবাদ সম্মেলনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী তথ্য প্রযুক্তি উপদেষ্টার কাছে বর্ধিত কর বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের আবেদন জানাই।”

Press Conference Link:

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here