ট্রেড ইউনিয়ন অধিকার ও জীবন-যাপন উপযোগী মজুরী নিশ্চিতের দাবী

0
77
728×90 Banner

ডেইলি গাজীপুর, সংবাদ বিজ্ঞপ্তি: জাতীয় প্রেসক্লাবের সামনে ১ মে রবিবার সকালে আন্তর্জাতিক শ্রমিক দিবস-২০২২ উপলক্ষে শ্রমিক-কর্মচারীদের ট্রেড ইউনিয়ন অধিকার ও জীবন-যাপন উপযোগী মজুরী নিশ্চিত করার দাবীতে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের যৌথ উদ্যোগে শ্রমিক সমাবেশ ও মে ডে র‌্যালী অনুষ্ঠিত।
সমাবেশে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস, সহ-সভাপতি মিসেস সুইটি, সেলিনা হোসাইন, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ উদ্দীন, শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রোজিনা আক্তার সুমি, দপ্তর সম্পাদক রাবেয়া ইসলাম, মিরপুর আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মোঃ তাহেরুল ইসলাম, সংগঠক জোসনা, সালমা, রোকসানা, আমেনা, সোনিয়া প্রমুখ।
সংহতি বক্তব্য রাখেন: জাতীয় প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম রাজা,বাংলাদেশ গার্মেন্টস শিল্প শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রুহুল আমিন হাওলাদার।
সভাপতির বক্তব্যে সুলতানা বেগম বলেন মে দিবস প্রতিবছর এলেও একই তাৎপর্য নিয়ে আসে না। এবারের মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক একতা উন্নয়নের নিশ্চয়তা’। প্রতি বছর মে দিবসে আমরা পুরনো সেই সংগ্রামের ইতিহাস স্মরণ করি এবং নতুন সমস্যা সমাধানে যুক্তি, প্রেরণা ও শক্তি পাবার জন্য এ বছর মে দিবস এসেছে প্রবৃদ্ধি ও বৈষম্যের একটি কঠিন পরিস্থিতিতে। মে দিবসের উৎপত্তি মূলত: শ্রমিকদের স্বার্থরক্ষার জন্য। মে দিবস শ্রমিক-মালিক তথা রাষ্ট্রের সামগ্রিক বিকাশে উৎপাদনশীলতার প্লাটফর্ম। ব্যক্তি মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানে আইনগত বাঁধা না থাকলেও ছলে, বলে কৌশলে শ্রমিক-কর্মচারীদের ট্রেড ইউনিয়ন অধিকার দেয়া হচ্ছে না। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারনে শ্রমজীবি মানুষের নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যদী ক্রয়ক্ষমতার বাহিরে। শ্রমজীবি মানুষের বেঁচে থাকার জন্য জীবন-যাপন উপযোগী মজুরী নিশ্চিত করতে হবে এবং আসন্ন-২০২২-২০২৩ জাতীয় বাজেটে শ্রমিকের পেনশন, আবাসন, রেশন, মাতৃত্বকালীন সুবিধার জন্য বিশেষ বরাদ্দ রাখতে হবে।
সমাবেশে বক্তাগন নিমোক্ত দাবীগুলো ধরেন:
*প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সকল সেক্টরে শ্রমিক-কর্মচারীদের ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে।
* শ্রমিকদের জীবন-যাপন উপযোগী মজুরী নিশ্চিত কর।
*আসন্ন ২০২২-২০২৩ জাতীয় বাজেটে পেনশন, আবাসন, রেশন, মাতৃত্বকালীন সুবিধার জন্য বিশেষ বরাদ্দ দিতে হবে।
* আইএলও কনভেনশন-১০২,১৮৯ ও ১৯০ অবিলম্বে অনুসমর্থন কর।
* বন্ধকৃত রাষ্ট্রায়ত কলকারখানা আধুনিকায়ন করে চালু কর।
*প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সকল সেক্টরে মাতৃত্বকালীন ছুটি ৬ মাসের আইন কর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here