ঠাকুরগাঁওয়ে লিচু গাছে আম

0
136
728×90 Banner

মাসুদ রানা পলক, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নে (ছোট বালিয়া) মুটকি বাজার কলোনীপাড়া আব্দুর রহমানের বসতভিটায় ৫ বছর আগে রোপনকৃত লিচু গাছে এমন দৃশ্য ফুটে উঠেছে।
আব্দুর রহমান নামে এক ব্যক্তির বাড়িতে রোপনকৃত লিচু গাছে আম ধরেছে। এমন খবর গ্রাম জুড়ে ছড়িয়ে পড়লে তা এক নজর দেখতে ওই বাড়িতে ভিড় জমায় এলাকাবাসী। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।
এলাকাবাসী জানান, লিচুর গাছে আমের ফল বিষয়টি অবাক করার মতো। আব্দুর রহমান লিচুর গাছে আম ধরেছে এমন কথা তিনি বললে কেউ বিশ্বাস করতেন না। সবাই মনে করতো হয়তো তিনি লিচু গাছে কলম করে আম গাছের চারা রোপন করেছে। কিন্তু তা নয়। আব্দুর রহমানের কথা শুনে এলাকার কয়েকজন মানুষ বাড়িতে গিয়ে দেখেন লিচু গাছে লিচু ফলের সাথে আম ঝুলছে।
এ ব্যাপারে আব্দুর রহমান জানান, ৫ বছর আগে বাড়িতে লিচু গাছের চারাটি রোপন করি। এবার লিচু গাছে আশানুরুপ মুকুল আসে। গাছ পরিচর্যা করতে গিয়ে চোখে পরে লিচুর সাথে একই ডালে একটি আমও ফলেছে। পরে বিষয়টি আশপাশে লোকদের জানালে তা ছড়িয়ে পরে।
ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবু হোসেন বলেন, বোটানিক্যাল দিক থেকে এটি হওয়া সম্ভব নয়। বিষয়টি আমি শুনে গাছটি দেখতে আমার একটি টিম সেখানে গিয়েছে। লিচুগাছে কলম করে আমগাছের চারা রোপণ করেছে কিনা। এখানে লিচুর সাইজ ও আমের সাইরে মধ্যে পার্থক্য রয়েছে। এবং পুরো গাছে একটি আমই ধরেছে। তবে আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি এটি আর দু একদিনে এটি নিশ্চিত হতে পারবো। আসল ব্যপারটি কি?

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here