ডিজিটাল বাংলাদেশ বলেই উন্নয়ন থামাতে পারেনি মহামারি :রাষ্ট্রপতি

0
91
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ডিজিটাল বাংলাদেশের ‘সফল বাস্তবায়নের’ ফলেই করোনাভাইরাস মহামারি দেশের উন্নয়ন ও অগ্রগতি থামিয়ে দিতে পারেনি বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা এবং জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার ২০০৮ সালে যে ‘দূরদর্শী অঙ্গীকার’ করেছিল, তার সুফল আজ মানুষ ঘরে বসে পাচ্ছে।
বুধবার দেশে তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’-এর সপ্তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টি পারপাস হলে আয়োজিত এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি ভিডিও বার্তার মাধ্যমে প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন।
রাষ্ট্রপতি বলেন, মহামারির মধ্যেও ই-কমার্সের মাধ্যমে ঘরে বসে কেনা-বেচা করা, অনলাইন শিক্ষাকার্যক্রম, ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচারিককার্যক্রম, টেলি মেডিসিন সেবাসহ বিভিন্ন অনলাইন সেবা এ কঠিন সময়ে জীবনযাত্রাকে ‘অনেকটাই সহজ’ করে দিয়েছে।
অফিস-আদালতে চালু করা ই-নথি ব্যবস্থা সরকারি প্রতিষ্ঠানের সেবাকার্যক্রমে গতিশীলতা বাড়িয়েছে, তাতে সরকারি সেবাকার্যক্রম চালু রাখা এবং নাগরিকের কাছে সেবা পৌঁছানোও সহজ হয়েছে বলে মন্তব্য করেন রাষ্ট্রপ্রধান।
তিনি বলেন, করোনা ট্রেসার বিডি মোবাইল অ্যাপের মাধ্যমে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করা সম্ভব হয়েছে। এছাড়া গুজব ও অসত্য তথ্য রোধে দেশব্যাপী ‘সত্য-মিথ্যা যাচাইয়ের আগে ইন্টারনেটে শেয়ার পরে’ ক্যাম্পেইন পরিচালনা করা হচ্ছে, যা বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী।
তিনি বলেন, ‘তরুণ প্রজন্মকে স্বাবলম্বী করার ক্ষেত্রে ফ্রিল্যান্সিং এক নতুন মাত্রা যোগ করেছে। বর্তমানে অন্যান্য খাতে চাকরির সুযোগ কমে এলেও ফ্রিল্যান্সিংয়ের কারণে অসংখ্য তরুণের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। ফ্রিল্যান্সারের সংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। বর্তমানে দেশে সাড়ে ৬ লাভ সক্রিয় ফ্রিল্যান্সার রয়েছে। ফ্রিল্যান্সিং পেশায় পুরুষের পাশাপাশি নারীরাও যাতে সমানতালে এগিয়ে যেতে পারে, সে ব্যাপারেও উদ্যোগী হতে হবে। এর পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে নিয়মিত গবেষণা ও মৌলিক জ্ঞান সৃষ্টিতে আমাদের আরও মনোযোগী হতে হবে।’
রাষ্ট্রপতি বলেন, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের ‘রোডম্যাপ’ ঘোষণার ১০ বছর পর সরকার ‘আমার গ্রাম-আমার শহর, সুশাসন’ ও ‘তারুণ্যের শক্তি’- এই তিনটি উন্নয়ন কর্মসূচি হাতে নেয়। তাতে ডিজিটাল বিপস্নবের বাস্তবায়ন আরও ‘গতিশীল’ হয়েছে।
বাংলাদেশ আজ বিশ্বব্যাপী উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে উলেস্নখ করে রাষ্ট্রপতি বলেন, সব ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ৪
অভিযাত্রায় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচির বাস্তবায়ন ডিজিটাল বাংলাদেশের ভিতকে আরও শক্তিশালী করেছে। ”উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে আমরা বাংলাদেশকে জাতির পিতার স্বপ্নের উন্নত সমৃদ্ধ ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তুলতে সম্ভব হবে।”
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডাক, টেলি যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এ কে এম রহমতুলস্নাহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বক্তব্য দেন।
‘সোশালি ডিসটেন্সড, ডিজিটালি কানেকটেড’- এই প্রতিপাদ্য নিয়ে আয়োজিত তিন দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ডে বৃহস্পতিবার বিভিন্ন দেশের মন্ত্রীদের অংশগ্রহণে হবে মিনিস্ট্রিরিয়াল কনফারেন্স। সেখানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।
এছাড়া সেমিনার, কনফারেন্স, প্রদর্শনী, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা ও ভার্চুয়াল কনসার্টেরও আয়োজন রয়েছে এবার।
এবারের প্রদর্শনীতে ই-গভর্নেন্স, সফটওয়্যার ও মোবাইল উদ্ভাবন, মেইড ইন বাংলাদেশ, বিজনেস প্রসেস আউটসোর্সিং, ই-কমার্স, স্টার্টআপবিষয়ক বিভিন্ন চিন্তা ও অর্জনগুলো গুরুত্ব পাচ্ছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here