ডেঙ্গু নিয়ে আতংক জনমনে ভীতি ও বিভ্রান্তি ছড়ানোর দায়ে ২ জন গ্রেফতার

0
300
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীতে “সজীব ওয়াজেদ জয় পরিষদ” নামক ব্যানার লাগিয়ে কতিপয় ব্যক্তি ডেঙ্গু জ্বরকে “মহামারী ও সংকট” হিসেবে চিহ্নিত করে অপপ্রচার চালানোর অভিযোগে দুই ব্যক্তিকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১) এর সদস্যরা। আটককৃতরা হলেন- মোঃ মতিউর রহমান টিপু (৪০) ও প্রকৌশলী এম আই তনয় (৩০)। এসময় র‌্যাব সদস্যরা ধৃত ব্যক্তিদের নিকট হতে “সজীব ওয়াজেদ জয় পরিষদ” এর ঈদ শুভেচ্ছা লেখা ৫ টি টেবিল ক্যালেন্ডার, সংগঠনের কেন্দ্রিয় কমিটির ৪ টি প্রেস বিজ্ঞপ্তি ও ৪ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।
মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৭টার দিকে রাজধানীর বিমানবন্দর থানার কাওলা ও মহাখালী বাসস্ট্যান্ড সংলগ্ন একটি বাড়ির সামনে থেকে থেকে তাদেরকে গোপনে অভিযান চালিয়ে তাদেরকে হাতেনাতে আটক করে।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১) এর কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্ট্যান্ট কর্ণেল মোঃ সারওয়ার-বিন-কাশেম আজ বুধবার ঘটঁনার সত্যতা নিশ্চিত করেছেন।
তিনি জানান,“সজীব ওয়াজেদ জয় পরিষদ” নামক একটি অনুমোদনহীন সংগঠন দীর্ঘদিন ধরে সরকারের ভাবমূর্তি বিনষ্ট করার উদ্দেশ্যে সরকার বিরোধী বিভিন্ন কর্মকান্ডের অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে জানা যায়। জনৈক লায়ন মতিউর রহমান টিপু এবং প্রকৌশলী এম আই তনয় সংগঠনটির সভাপতি ও সাধারন সম্পাদক হিসেবে নিজেদের পরিচয় দেয়। সংগঠনটি বিভিন্ন সময়ে সরকার বিরোধী গুজব সৃষ্টি করে সাধারণ জনমনে আতঙ্ক সৃষ্টি অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে।
র‌্যাব সুত্রে জানা যায়, বর্তমানে সারাদেশে ডেংগু জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় সংগঠনটি জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে ডেংগু জ্বরকে “মহামারী ও সংকট” হিসেবে চিহ্নিত করে জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টি করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি করার লক্ষ্যে ব্যানার, লিফটে ও সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন অপপ্রচার চালাচিছল তারা। ধৃত ব্যক্তিদের কাছে র‌্যাব সদস্যরা সংগঠনের অনুমোদন আছে কিনা জানতে চাইলে তারা এ সংক্রান্তে কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়। এছাড়াও জব্দকৃত প্রেস বিজ্ঞপ্তিগুলো পর্যলোচনা করে দেখা যায় যে, সেখানে ডেঙ্গু জ্বরকে “মহামারী ও সংকট” হিসেবে উল্লেখ করা হয়েছে।
র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, ধৃত ব্যক্তি মতিউর রহমান টিপু ও প্রকৌশলী এম আই তনয় এর ব্যবহৃত মোবাইল ফোন হতে “কেন্দ্রিয় কমিটি সজিব ওয়াজেদ জয় পরিষদ” নামক ফেসবুক ও মেসেঞ্জারে গ্রুপে ডেংগু জ্বরকে “মহামারী ও সংকট” হিসেবে প্রচার করা হয়েছে। এছাড়া সাধারণ জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টি করতঃ আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির উদ্দেশ্যে সংগঠনের ফেসবুক ও ম্যাসেঞ্জার গ্রুপে উক্ত প্রেস বিজ্ঞপ্তি আপলোড করে তাদের থানা ও জেলার কমিটিতে শেয়ার করে ছড়িয়ে দিয়েছে। উদ্বারকৃত আলামত ও গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলে বাসসকে জানিয়েছে র‌্যাব।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here