ড. মির্জা মোফাজ্জল ইসলাম বিনা‘র নতুন মহাপরিচালক

0
170
728×90 Banner

এম এ আজিজ,ময়মনসিংহ : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সফল বিজ্ঞানী, বিশিষ্ট উদ্ভিদ প্রজননবিদ ও কৃষিবিদ ড. মির্জা মোফাজ্জল ইসলামকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় শুক্রবার ২০ মার্চ থেকে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক পদে নিযুক্ত করেছেন। পরিচালক প্রশাসন পদে যোগদানের পূর্বে তিনি বিনা’র উদ্ভিদ প্রজনন বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে সুনামের সাথে কাজ করেছেন।
এ সময় তিনি এশিয়ান উন্নয়ন ব্যাংক, জাপান স্কলারশিপ প্রোগ্রাম ও আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের বৃত্তি নিয়ে ফিলিপাইনের লস ব্যানস বিশ্ববিদ্যালয় থেকে মলিকুলার জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন। তিনি বিশ্বব্যাংক ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে এনএটিপি প্রকল্পের বৃত্তি পেয়ে যুক্তরাস্ট্রের কর্ণেল ইউনিভার্সিটি থেকে মলিকুলার জেনেটিক্স বিষয়ে পোস্ট-ডক্টরাল ডিগ্রি সম্পন্ন করেন। এর আগে তিনি টাংগাইল জেলার কালিহাতি উপজেলার বল্লা করোনেশন উচ্চ বিদ্যালয় হতে ১ম শ্রেণিতে এসএসসি, নটরডেম কলেজ হতে ১ম শ্রেণিতে এইচএসসি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃষিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে তিনি জেনেটিক্স ও প্লান্ট ব্রিডিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
ড. মির্জা বিনায় কর্মরত অবস্তায় বিভিন্ন গবেষনায় উপক‚লীয় অঞ্চলের জন্যে লবণাক্ততা সহিষ্ণু বিনাধান-৮, বিনাধান-১০, বন্যা কবলিত এলাকায় জন্যে জলমগ্নতা সহিষ্ণু বিনাধান-১১ ও বিনাধান-১২, সার ও পানি সাশ্রয়ী উচ্চ ফলনশীল জাত বিনাধান-১৭ (গ্রীন সুপার রাইস) সহ অন্যান্য ফসলের মোট ২২টি উন্নত জাতের ফসল উদ্ভাবন করেছেন। এসব উন্নত জাতের ফসল উদ্ভাবনের ফলে তার অসামান্য অবদানের জন্যে ড. মির্জা গবেষণার স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের ফাউ- আইএইএ অস্ট্রিয়া হতে আউটস্ট্যান্ডিং এচিভমেন্ট এওয়ার্ড, বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার কর্তৃক সুপ্রিম সিড স্বর্ণপদক, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বিল এন্ড মেরিন্ডা গেটস এর অর্থায়নে পরিচালিত প্রকল্পে লবণ ও বন্যা সহিষ্ণু ধান উদ্ভাবনে অনন্য অবদান রাখায় ভারতের নয়াদিল্লীতে সার্টিফিকেট ও ক্রেস্টসহ মোট ৭টি পদকে ভূষিত হন।
তিনি প্রতিষ্ঠানের বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে প্রায় ৫ বছর দায়িত্ব পালন করে বায়োটেকনোলজি গবেষণাগারকে আধুনিক ও আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য অগ্রণী ভূমিকা রেখেছেন এবং বিগত প্রায় ৪ বছরের অধিক সময় বিনা‘র উদ্ভিদ প্রজনন ভিাগের বিভাগীয় প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, সভা ও প্রকল্পের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপনের জন্য যুক্তরাষ্ট্র, অস্ট্রিয়া, ডেনমার্কসহ ১৫টি দেশ সফর করেন। তিনি জাতিসংঘের আইএইএ এর অধীনে শ্রীলংকা, মায়ানমার ও সিয়েরা লিওনে পরমাণু কৃষি গবেষণায় কনসালট্যান্ট বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।
এছাড়া তিনি বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের এমএস ও পিএইচডি কোর্সে শিক্ষার্থীদের গবেষণা তত্ত¡াবধায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দেশে ও বিদেশে স্বীকৃত ১৪১টি জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন ও লবণাক্ততা সহিষ্ণু ফসলের মলিকুলার ও ফিজওলজিক্যাল মেকানিজম বিষয়ে টেইলর এন্ড প্রান্সিস এ একটি পুস্তকের অধ্যায় প্রকাশ করেছেন। এ ছাড়াও তিনি বহু আন্তর্জাতিক ও স্থানীয় প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
তাঁর সহধর্মিনী ড. শামছুন্নাহার বেগম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে একই প্রতিষ্ঠানে কর্মরত আছেন। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। ১৯৬৫ সালের ২০ মে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলাধীন আগচারান গ্রামে ঐতিহ্যবাহী এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here