ঢাকায় র‌্যাবের কাছে ৯ জঙ্গির আত্মসমর্পণ

0
123
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দেশের বিভিন্ন জঙ্গি সংগঠনের সক্রিয় ৯ সদস্য আত্মসমর্পণ করে র‌্যাবের কাছে। এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জঙ্গিদমনে অগ্রণী ও বলিষ্ঠ ভূমিকা পালন করে আসছে প্রতিষ্ঠালগ্ন থেকেই। বিগত সময়ে শীর্ষ জঙ্গি নেতা শায়খ আব্দুর রহমান, বাংলা ভাই, ইয়াহিয়া ও মুফতি হান্নান এবং বর্তমান সময়েও সারােয়ার জাহান ও আব্দুল্লাহসহ বিভিন্ন স্তরের জঙ্গি নেতাদের বিরুদ্ধে র‌্যাবের সফল অভিযানের ফলে নেতৃত্ব শূন্য হয়েছে জঙ্গিরা।
আজ বৃহস্পতিবার ঢাকায় র‍্যাবের কাছে দেশের বিভিন্ন জঙ্গি সংগঠনের সক্রিয় ৯ সদস্য আত্মসমর্পণ করেছে। সকালে র‌্যাব সদরদপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের কাছে তারা আত্মসমর্পণ করেন।
র‌্যাব জানায়, বিশ্বের অন্যান্য দেশের মতো জঙ্গিদের সঠিক প্রক্রিয়ায় ডি-রেডিক্যালাইজেশন করে জঙ্গিবাদ থেকে ফিরিয়ে আনতে কাজ করেছেন তারা। দীর্ঘ সময় কাউন্সেলিংয়ের মাধ্যমে তাদের উগ্র আদর্শকে ধ্বংস করা হয়েছে। আত্মসমর্পণ করা জঙ্গি সদস্যদের মধ্যে আছেন জেএমবির ছয়জন এবং আনসার আল ইসলামের তিনজন সদস্য।
আত্মসমর্পণকারী জঙ্গিরা হলেন- শাওন মুনতাহা ইবনে শওকত (৩৪), ডা. নুসরাত আলী জুহি (২৯), আসমা ওরফে রামিসা (১৮), মোহাম্মদ হোসেন হাসান গাজী (২৩), মো. সাইফুল্লাহ (৩৭), মো. সাইফুল ইসলাম (৩১), মো. আবদুল্লাহ আল মামুন (২৬) মো. সাইদুর রহমান (২২) এবং আবদুর রহমান সোহেল (২৮)।
ডি-রেডিক্যালাইজেশন কী
র‍্যাব জানায়, যখনই জঙ্গিরা নেতৃত্ব সু-সংগঠিত হতে চেয়েছে, তখনই অভিযান চালিয়ে জঙ্গিদের সর্বোচ্চ নেতৃত্বে আঘাত হেনে তাদের সাংগঠনিক দক্ষতা ও মনােবল ধ্বংস করা হয়েছে।
কেন্দ্রীয় নেতৃত্ব ছাড়াও জঙ্গিদের সূরা সদস্য, আইটি শাখা, দাওয়াতি শাখা, মহিলা শাখা, মেডিকেল শাখাসহ বিভিন্ন আঞ্চলিক নেতা ও সদস্যদের বিরুদ্ধে সফল অভিযান পরিচালনা করেছে র‌্যাব। জঙ্গিদমনে যুগােপযােগী ভূমিকা রাখতে র‍্যাব গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সম্প্রতি র‌্যাব জঙ্গিদের ডি-র‍্যাডিক্যালাইজেশন (বি-জঙ্গিকরণ) প্রক্রিয়ায় সমৃদ্ধ করণের মাধ্যমে জঙ্গিবাদ বিরােধী কার্যক্রম অব্যাহত রেখেছে।
ডি-রেডিক্যালাইজেশন হল উগ্রবাদে উদ্বুদ্ধ ব্যক্তিকে চরমপন্থা থেকে ফিরিয়ে নিয়ে আসা এবং সামগ্রিকভাবে সহনীয় নীতিমধ্যমপন্থায় উদ্বুদ্ধ করার প্রক্রিয়া। দেশকে জঙ্গিমুক্ত করতে সরকার জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর নীতি, নির্দেশনা ও আইন প্রণয়ন ও প্রয়ােগ করে থাকে। এতে আইন-শৃংখলা বাহিনীর জঙ্গি বিরােধী কঠোর অবস্থান তৈরি হয়। ফলে আইন-শৃংখলা বাহিনীর জোরালাে অভিযানে জঙ্গিবাদী/উগ্রবাদীদের সক্ষমতা কমে যায়। জঙ্গিরা স্বাধীনভাবে চলাচল করতে পারে না, গ্রেপ্তারের ভয়ে পালিয়ে বেড়ায়, সহিংসতার উপকরণ সংগ্রহ করাও কষ্টসাধ্য হয়ে পড়ে। তারা ফেরারি জীবনের অবসাদ থেকে বিষন্নতায় ভােগে ও মানসিকভাবে ভেঙ্গে পড়ে। এভাবে ধীরে ধীরে জঙ্গিদের সক্ষমতা; শক্তি, জনবল হ্রাস পেতে থাকে। এরপর জঙ্গিদের গ্রেপ্তারের পাশাপাশি আত্মসমর্পণের সুযােগ করে দেওয়া হয়। এভাবে প্রক্রিয়াগতভাবে সমূলে জঙ্গি উৎখাত করা হয়। জিজ্ঞাসাবাদের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়ার কারণ ও অন্যান্য তথ্যাদি সংগ্রহ করা হয়। যা জঙ্গিবাদ বা উগ্রবাদের পথ থেকে ফিরিয়ে নিয়ে আসার জন্য অবদান রাখে। জঙ্গিদের স্বাভাবিক জীবনে পূণর্বাসনের ব্যবস্থা নেওয়া হয়। কারণ, তাদের পরবর্তী জীবনের জন্য কর্মসংস্থানের প্রয়ােজন হয়। পরিবার, আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব ও সমাজের সকলের সহায়তা ছাড়া এই উদ্যোগ সফল হওয়া কষ্ঠসাধ্য। সে যেন পূনরায় জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সে জন্য আইন-শৃঙ্খলা বাহিনী নজরদারী অব্যাহত থাকে। এইভাবে একজন জঙ্গিবাদে উদ্বুদ্ধ ব্যক্তিকে পুনরায় সমাজে স্বাভাবিকভাবে জীবন যাপনে অন্তর্ভুক্ত করা হয়। ক্ষেত্র বিশেষে ফিরে আসা জঙ্গিরা অন্যান্য জঙ্গিদের ফিরিয়ে আনতেও ভূমিকা রাখে।
জঙ্গিদের আত্মসমর্পণের অনুষ্ঠানে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘বাংলাদেশের মানুষ কখনো জঙ্গিবাদকে আশ্রয় প্রশ্রয় দেয় না। এজন্যই আমরা জঙ্গিবাদ মোকাবিলায় অনেক খানি এগিয়ে গিয়েছি। জঙ্গিবাদ নির্মূল করতে না পারলেও আমরা তা নিয়ন্ত্রণ করতে পেরেছি। আমরা জঙ্গি দমনে অনেকখানি এগিয়ে গিয়েছি। আমরা যে সব সময় কঠোর হস্তে জঙ্গি দমন করি। বিষয়টি তেমন না। আত্মসমর্পণের সুযোগ দিয়েও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনছি।’
‘নব দিগন্তে প্রত্যাবর্তন’ স্লোগানের মধ্যে দিয়ে শুরু হওয়া এই অনুষ্ঠানের অংশগ্রহণ করেন একাডেমিশিয়ান, ইসলামি স্কলার, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিশিষ্ট নাগরিকেরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

শাওন মুনতাহা ইবনে শওকত সিলেটের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালীন সময়ে হিযবুত তাহরীরে যুক্ত হন। পরবর্তীতে সে হিযবুত তাহরীরের বিশ্ববিদ্যালয় শাখায় শীর্ষ পর্যায়ে চলে যায়। সে ২০০৯ সালে আনসার আল ইসলামে যোগ দেয়। সে ২০১১ সালে মেডিক্যাল শিক্ষার্থী ডাঃ নুসরাতকে বিয়ে করে। স্ত্রী নুসরাতও জঙ্গিবাদে উদ্বুদ্ধ। পরবর্তীতে সংগঠনের নির্দেশনায় সে ঢাকায় চলে আসে। ২০১৭ সাল থেকে তার স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে ঢাকায় বসবাস শুরু করে। আইন-শৃংখলা বাহিনীর জোড়ালো অভিযানে গ্রেফতার আতংকে সে ঢাকাতে বিভিন্ন জায়গায় বাসা বদল করে; এক পর্যায়ে ঢাকার আশে পাশের এলাকায় বসবাস শুরু করে।
ডাঃ নুসরাত আলী জুহি (২৯) সিলেটের একটি বেসরকারী মেডিকেল কলেজের ছাত্রী থাকাবস্থায় উল্লেখিত আনসার আল ইসলাম এর সদস্য শাওনের সাথে বিবাহ হয়। বিবাহটি সাংগঠনিক অনুমোদনের মাধ্যমে সম্পন্ন হয়। মূলত স্বামী শাওন তাকে উগ্রবাদের দিকে অনুপ্রাণিত হয়েছিল। স্বামীর সাথে সে সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহণ করত। জঙ্গিবাদে জড়িত হওয়ার কারণে ঢাকায় কয়েকটি হাসপাতালে তার পরিচয় গোপন খন্ডকালীনভাবে চাকুরী করতে হয়েছে।
জঙ্গিবাদের অনুসারী হওয়ার কারণে শাওন ও ডাঃ নুসরাতকে দীর্ঘদিন ফেরারী জীবন যাপন করতে হয়। এতে তাদের দুই সন্তানের ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। আত্মীয় স্বজনের সাথে সৃষ্টি হয় দুরত্ব¡। তাদের পারিবারিক জীবনে অশান্তি সূত্রপাত হয়। এক পর্যায়ে তারা তাদের ভুল বুঝতে পারে। ফলে তারা স্বাভাবিক জীবনে ফিরে আসার সিদ্ধান্ত নেয়। তারা র‌্যাবের সাথে যোগাযোগ করে আত্মসমর্পণের ইচ্ছা ব্যক্ত করে। শাওন অসমাপ্ত শিক্ষা জীবন সম্পূর্ন ও ডাঃ নুসরাত এর বিশেষজ্ঞ হিসেবে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে পূর্নবাসনের উদ্দ্যোগ গ্রহণ করা হয়েছে।
আবিদা জান্নাত আসমা @ তারাদা @ রামিসা (১৮) উগ্রবাদে আকৃষ্ট হওয়ার পর পিতামাতাকে গোপন করে ২০১৮ সালে আনসার আল ইসলামের এক সদস্যের সাথে সাংগঠনিক সিদ্ধান্তে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। ফলশ্রুতিতে শুরু হয় স্বামীর সাথে আত্মগোপনের জীবন। আর্থিকভাবে সচ্ছল পরিবারের সন্তান হওয়ায় সে আত্মগোপনে থেকে ফেরারী জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়ে। ফলে সাংগঠনিকভাবে পরিচিত স্বজনের কাছে স্বাভাবিক জীবনে ফিরে আসার ইচ্ছা ব্যক্ত করে। শাওনের পরামর্শ অনুযায়ী সে আত্মসমর্পনের সিন্ধান্ত নেয়।
মোঃ সাইফুল্লাহ (৩৭) মাদ্রাসায় অধ্যায়ণকালীন তার সহপাঠীর মাধ্যমে জেএমবির সাথে যুক্ত হয়। সে দাওয়াতী কার্যক্রম ও অন্যান্য সাংগঠনিক কার্যক্রমে যুক্ত ছিল। কিন্তু তার কিছু সঙ্গী গ্রেফতার হওয়ার পর সে পালিয়ে বেড়াতে থাকে। ফেরারী জীবনের কারণে তার পারিবারিক জীবনে অশান্তি শুরু হয়। সে মানসিকভাবে ভেঙ্গে পড়ে এবং এক পর্যায়ে সে তার ভুল বুঝতে পারে। স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য র‌্যাবের সাথে যোগাযোগ স্থাপন করে এবং পরবর্তীতে সে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নেয়।
মোহাম্মদ হোসেন (২৩) পেশায় রাজমিস্ত্রি। ২০১২ সালে ঢাকায় নির্মাণ শ্রমিকের কাজে নিয়োজিত হয়। সাইফুল্লাহ তাকে জেএমবির আদর্শে অনুপ্রাণিত করে। সে সাইফুল্লার সাথে জেএমবির সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যায়। কিন্তু ফেরারী জীবনের অনিশ্চয়তায় ও পারিবারিক জীবনে অশান্তির কারণে এক পর্যায়ে সে তার ভুল বুঝতে পারে। সে সাইফুল্লাহ’র সাথে আলোচনা করে র‌্যাবের সাথে যোগাযোগ করে এবং পরবর্তীতে সে আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সিদ্ধান্ত নেয়।
মোঃ সাইফুল (৩১) ২০১৩ সালে সে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাস করে। ছাত্রাবস্থায় সে জেএমবিতে যোগ দেয়। সে নিজ এলাকায় ব্যাপক সাংগঠনিক কার্যক্রম চালায়। জঙ্গি হিসেবে সে এলাকায় পরিচিতি পায়। ইতিমধ্যে জঙ্গি সংগঠনের কিছু সদস্য আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে ধরা পড়ায় সে আত্মগোপনে চলে যায়। তাকে দীর্ঘদিন বিভিন্ন জায়গায় পালিয়ে বেড়াতে হয়। তার বিবাহ বিচ্ছেদ হয় এবং সে মানসিকভাবে ভেঙ্গে পড়ে। এরুপ জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়ে। পরবর্তীতে র‌্যাবের সাথে যোগাযোগ স্থাপিত হয় এবং সে আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সিদ্ধান্ত নেয়।
মোঃ আব্দুল্লাহ আল মামুন (২৬) ও মোঃ সাইদুর রহমান (২২) উগ্রবাদী ভিডিও দেখে জেএমবির আদর্শে অনুপ্রাণিত হয়। নিজ এলাকার একটি বাড়িতে তারা বায়াত গ্রহণ করে। পরবর্তীতে তারা ঢাকায় এসে আত্মগোপন করে। জঙ্গি বিরোধী অব্যাহত অভিযানে তাদের অনেক সঙ্গী আত্মগোপনে চলে যায়। ফলে সঙ্গীদের সাথে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরিবার নিকট আত্মীয় ও বন্ধু বান্ধব থেকে তারা বিচ্ছিন্ন হয়ে যায়। আইন-শৃঙ্খলা বাহিনীর ভয়ে নিজ বাড়ীতেও অবস্থান করতে পারে না। আত্মগোপনে থেকে তারা উপলব্দি করে এ জীবন কোন সুস্থ্য মানুষের জীবন হতে পারে না। তারা তাদের ভুল বুঝতে পারে। তারা উভয়েই স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য র‌্যাবের সাথে যোগাযোগ স্থাপন করে এবং পরবর্তীতে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নেয়।
আব্দুর রহমান সোহেল (২৮) পেশায় একজন শিক্ষক। সে জেএমবির আদর্শের অনুপ্রাণিত। সে ২০১৭ সালে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার একটি জঙ্গি মামলাতে গ্রেফতার হয়। ২০১৮ সালে জামিনে মুক্তি পেয়ে পূনরায় তার জঙ্গি সদস্যদের সাথে পূনরায় সম্পর্ক তৈরি করে। তবে তার বিরুদ্ধে পূনরায় ওয়ারেন্ট ইস্যু হওয়ায় সে আত্মগোপনে চলে যায়। কিন্তু তার এই ফেরারী জীবনে পরিবার ও আত্মীয় স্বজনদের সাথে দুরত্ব তৈরি হয়। মানসিকভাবে সে ভেংগে পড়ে। সে তার ভুল বুঝতে পারে। ফলে সে স্বাভাবিক জীবনে ফিরে আসতে উদ্যোগী হয়ে র‌্যাবের সাথে যোগাযোগ স্থাপন করে এবং পরবর্তীতে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নেয়।
উপরোক্ত নয়জন জঙ্গি সদস্য তাদের জঙ্গি বিষয়ক কার্যক্রম চালাতে গিয়ে তাদেরকে তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন থাকতে হয়েছে। তাদের সংগঠনের সাথীরা বিভিন্ন সময়ে গ্রেফতার হওয়ার করণে তারা বিভিন্ন সময় দেশের বিভিন্ন স্থানে পালিয়ে বেড়াতে হয়েছে। কিন্তু পালিয়ে বেড়ানোর জীবন সহজ নয়। আইন-শৃংখলা বাহিনীর জঙ্গি বিরোধী অব্যাহত অভিযানে তার প্রতিনিয়ত গ্রেফতার আতংকে থাকত। কর্মক্ষেত্রে বা আবাসিক এলাকায় নিজের নাম পরিচয় ব্যবহার করার সাহস পেত না। পারিবারিক অশান্তি, আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধব থেকে বিচ্ছিন্ন থেকে তারা মানসিকভাবে দূর্বল হয়ে পড়ে। তারা সকলেই এক পর্যায়ে তাদের ভুল বুঝতে পারে এবং র‌্যাবের সাথে তাদের যোগাযোগ স্থাপিত হয়। পরবর্তীতে তারা সকলেই আত্মসমর্পণের সিদ্ধান্ত নেয়। এ বিষয়ে র‌্যাব তাদেরকে উৎসাহী করে তোলে এবং বিনাশর্তে আত্মসমর্পণের সুযোগ সৃষ্টি করে দেয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here