ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইওয়ে পুলিশের কৌশলী অভিযান

0
72
728×90 Banner

এস এম, জহিরুল ইসলামঃ ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের দু’পাশের অবৈধ স্থাপনা ও দোকানপাট উচ্ছেদে নতুন নতুন কৌশল অবলম্বন করছে কাচঁপুর হাইওয়ে থানা পুলিশ।
দীর্ঘদিন রাজনৈতিক ও স্থানীয় প্রভাবশালীরা মহাসড়কের দু’পাশে নানা রকম অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। কেউ কেউ বহুতল ভবন ও অট্টালিকা গড়ে তুলে তা ভাড়া দিয়ে ও নিজেরা ব্যাবহার করে কোটিপতি বনে গেছেন। কেউ বা হাট বাজার বসিয়ে তা ভাড়া দিয়ে মোটা অংকের টাকার মালিক হয়েছেন। কেউবা রাস্তার দু’পাশে অবৈধভাবে অস্থায়ী দোকান, টংদোকান বসিয়ে প্রতিদিন বা সাপ্তাহিকভাবে চাঁদা বা ভাড়া আদায় করছেন। কিন্তু কেউই এ জায়গা সম্পত্তির মালিক না। মহাসড়ক আইন অনুযায়ী মহাসড়কের দু’পাশে ৩৩ ফুট প্রযন্ত খালি থাকবে। আবার হাইওয়ে পুলিশের নীতিমালা অনুযায়ী নির্বিঘ্নে যান চলাচলের জন্য মহাসড়ক দখল মুক্ত থাকতে হবে।
শতচেস্টা করেও জেলা পুলিশ ও জেলা এবং উপজেলা প্রশাসন মহাসড়ক দখলমুক্ত করতে পারেনি। তাই হাইওয়ে পুলিশ মহাসড়কের দায়িত্ব নেয়ার পর পাল্টে গেছে মহাসড়কের চিত্র।
বিশেষ করে কাচঁপুর হাইওয়ে থানার অধীনে ভুলতা পুলিশ ফাঁড়ি, শিমরাইল পুলিশ ক্যাম্প, কাচঁপুর পুলিশ ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত ইনচার্জগন তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করাতে অবৈধ দখলদাররা এখন আতংকে দিন কাটায়।
সুত্রমতে জানা যায়, কাচঁপুর থানার সদ্য বিদায়ী ওসি মনিরুজ্জামান অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করে প্রশংসিত হয়েছেন। গত ১০ অক্টোবর কাচঁপুর থানায় যোগদান করেন সাজ্জাদ করিম খান। তিনি যোগদান করেই তার কর্ম এলাকায় চমক লাগিয়ে দিয়েছেন। এসেই উচ্ছেদ করেছেন চোরাই তেলের অবৈধ আস্তানা। এর পর ধারাবাহিকভাবে শুরু করেছেন অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।
ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে এখন প্রতিদিনই অভিযান চলছে। বিভিন্ন ফ্লাইওভারে দোকানপাট বসিয়ে ব্যাবসা করতেন একটি চক্র সেই ফ্লাইওভার এখন দখলমুক্ত।
শিমরাইল মোড়, চিটাগাংরোড, কাচঁপুর মদনপুর মোগড়াপাড়া ভুলতা গাউছিয়া,তারাব এলাকার মহাসড়কগুলোতে এখন আর অবৈধ স্থাপনা আগের মত চোখে পড়েনা।
কিছু অসাধু লোক সকালে উচ্ছেদ করলে আবার বিকালেই রাস্তার পাশে দোকান বসায়। একারনে পুলিশের উচ্ছেদ অভিযান এখন নিয়মিতভাবেই চলছে।
এ বিষয়ে হাইওয়ে পুলিশের নারায়নগঞ্জ সার্কেলের এ এসপি অমৃত সুত্রধর বলেন, হাইওয়ে পুলিশের নীতিমালা অনুযায়ী আমরা মহাসড়ক নিরাপদ রাখতে আইনানুযায়ী কাজ করেই যাব।
কাচঁপুর হাইওয়ে থানার ওসি সাজ্জাদ করিম খান বলেন, কোন প্রভাবশালীদের অবৈধ হস্তক্ষেপে আমরা দায়িত্ব পালনে পিছপা হব না। আমাদের দায়িত্ব আমরা যথাযথভাবেই পালন করব।
ভুলতা হাইওয়ে পুলিশের ইনচার্জ মোঃ সালাউদ্দিন বলেন, আমরা কোন রাজনৈতিক বা প্রভাবশালীদের কথায় কাউকে অনৈতিক সুবিধা ভোগ করতে দিব না। পুলিশ জনগনের সেবক সে হিসাবেই কাজ করে যাব।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here