দেশে আসা ২৭৮ জন যাত্রীকে হজ্ব ক্যাম্পের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে

0
133
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : স্বেচ্ছায় দেশে ফেরার কর্মসূচির আওতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে লেবাবন থেকে ২৭৮ জন বাংলাদেশি যাত্রী আজ সোমবার সকালে দেশে ফিরেছেন ।
পরে বিদেশ ফেরত এসব যাত্রীদেরকে বুঝিয়ে বিমানবন্দর থেকে ফোর্সের প্রোটেকশনের মাধ্যমে আশকোনা হজ্ব ক্যাম্পে ১৪ দিনের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
তবে, বাধ্যতামূলক ভাবে তাদের কোয়ারেন্টিনে নেওয়ার কথা থাকলেও বিমানবন্দরে তাদের আত্নীয় স্বজন ও অন্যান্য যাত্রীরা মিলে এক নম্বর টার্মিনালের সামনে কোয়ারেন্টিন বিরোধী বিক্ষোভ শুরু করেন।
পরবর্তীতে লেবাননের বৈরুত রফিক হারিরি বিমানবন্দর থেকে দেশে আসা সকল যাত্রীকে বুঝিয়ে অবশেষে তাদেরকে কোয়ারেন্টিনে পাঠানো হয়।
আজ সোমবার সকাল সোয়া ১০টার দিকে শাহজালাল বিমানবন্দরে এক নম্বর টার্মিনালের সামনে এ ঘটনা ঘটে।
ডিএমপি বিমানবন্দর জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) খন্দকার রেজাউল হাসান ওরফে রেজা আজ সোমবার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
তিনি জানান, আজ সকালে লেবানন থেকে ২৭৮ জন বাংলাদেশি যাত্রী শাহজালাল বিমানবন্দরে আসেন। পরে তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে বাহিরে বের হবার সময় যাত্রীদের আত্নীয় স্বজনরা তাদেরকে কোয়ারেন্টিনে পাঠাতে বিরোধিতা করে হঠাৎ করে উত্তেজিত হয়ে উঠেন এবং বিক্ষোভ শুরু করেন। খবর পেয়ে বিমানবন্দর থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি শান্ত করে।
পুলিশের এ কর্মকর্তা আরও জানান, বিমানবন্দরে এখন কোন অসুবিধা নেই। সব কিছু শান্ত আছে। লেবানন ফেরত যাত্রীদের আত্নীয়রা সকলে চলে গেছেন। পরে লেবানন থেকে দেশে ফিরে আসা সকল যাত্রীকে বিমানবন্দর থেকে ১৪ দিনের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
এদিকে,করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ইউরোপ ও ১২ দেশ থেকে যাত্রী পরিবহন নিষিদ্ধ করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ১২ দেশের তালিকায় লেবাবনও রয়েছে। গত ৩ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। গত মধ্য রাতে লেবানন থেকে ঢাকায় আসা ফ্লাইটটি নামতে দেওয়া হয়নি। কিন্তু দূতাবাসের উদ্যোগে মানবিক বিবেচনায় ফ্লাইটটি পরবর্তীতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে দেওয়া হয়।
জানা গেছে, ফ্লাইটটিতে করে বৈরুত রফিক হারিরি এয়ারপোর্ট থেকে ২৭৮ জন যাত্রী আসে। যেহেতু নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশ থেকে ফ্লাইটটি এসেছে তাই সবাইকে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে পাঠানোর সিদ্ধান্ত হয়। তাতেই ক্ষিপ্ত হয়ে উঠেন যাত্রীরা। এসময় যাত্রীর স্বজনরা ১ নম্বর আগমনী টার্মিনালের গেট ধরে টানাটানি শুরু করেন। এসময় তারা কোয়ারেন্টিনবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। অন্যদিকে, যাত্রীরাও কোয়ারেন্টিনে যাবেন না বলে চিৎকার শুরু করেন।
বিমানবন্দর সূত্রে জানা যায়, লেবানন থেকে আসা ফ্লাইটের তথ্য বিমানবন্দর কর্তৃপক্ষকে আগে থেকে এয়ারলাইন্স কিংবা দূতাবাস, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়নি। ফলে রাত ৩ টার দিকে ফ্লাইটটি আসলে অবরতণের অনুমতি দেওয়া হয়নি। প্রায় এক ঘণ্টা আকাশে অপেক্ষার পর বিশেষ বিবেচনায় ফ্লাইটটি অবতরণের অনুমতি পায়। কিন্তু আগাম তথ্য না থাকায়, সে সময়ে বিমানবন্দরের স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন না। পরে আজ সকাল ৭টার দিকে ওই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়।
এবিষয়ে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন শিমুল বিষয়টি নিশ্চিত করে জানান, আজ সকালে লেবানন থেকে দেশে আসা ২৭৮ জন বাংলাদেশি যাত্রীকে ফোর্সের প্রোটেকশনের মাধ্যমে বিমানবন্দর থেকে আশকোনা হজ্ব ক্যাম্পের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
তারা সেখানে ১৪ দিন থাকবেন।
তিনি আরও জানান, শাহজালালে ফেরার পর যাত্রীদের আত্নীয় স্বজন ও অন্য যাত্রীরা বিমানবন্দরে আবেগে উত্তেজিত হয়ে পড়েছিলেন। আমরা তাদের শান্ত করি।
এদিকে, ডিএমপি বিমানবন্দর জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) তাপস কুমার দাস আজ সোমবার বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ সকালে লেবানন থেকে দেশে আসা সকল যাত্রীকে বিমানবন্দর থেকে ফোর্সের প্রোটেকশনের মাধ্যমে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here