নতুন সড়ক আইন বাস্তবায়নের সময় বাড়ল আরও ৭ দিন—— সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

0
199
728×90 Banner

এস.এম,মনির হোসেন জীবন : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের (এমপি) বলেছেন, নতুন সড়ক আইন বাস্তবায়ন করার ক্ষেত্রে আরও সাত দিন (এক সপ্তাহ) সময় বাড়ানো হয়েছে। এরপর থেকে কঠোরভাবে আইনটি প্রয়োগ করা হবে। মূলত জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
তিনি বলেন, শাস্তি সম্পর্ক্যে জন সচেতনতা তৈরী করতে হলে আমাদের এই নতুন আইনটিকে গুরুত্ব দিতে হবে। শাস্তির দিকে না গিয়ে কয়েক দিন জনসাধারণকে এবিষয়টি সম্পর্ক্যে জানানো দরকার। এখানে কঠিন শাস্তির ব্যবস্থা আছে, শাস্তি না হলে সড়কে শৃংখলা ফিরে আসবেনা। যাতে করে সবাই রাস্তার শৃংখলায় ফিরে আসবে সে কাজটিই বর্তমান সরকার করছে।
সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নে ’’নতুন আইন কার্যকর নিয়ে’’ আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বনানীর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভা শেষে এক প্রেসব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
মতবিনিময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো: নজরুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি অব বাংলাদেশ (বিআরটিএ) চেয়ারম্যান ড. মো: কামরুল আহসান, রোড এ্যান্ড হাইওয়ে বিভাগের প্রধান প্রকৌশলী (চীফ ইঞ্জিনিয়ার) ইবনে আলম কে হাসান, সহ সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় ওবায়দুল কাদের বলেন, শুরুতে এক সপ্তাহ সময় বাড়ানো হয়েছিল সচেতনতা সৃষ্টির জন্য। আজ থেকে আরও এক সপ্তাহ সময় একই কারণে বাড়ানো হলো। এরপর থেকে কঠোরভাবে আইন বাস্তবায়নের কাজ করা হবে। এছাড়া আইনের বিধি প্রনয়নের কাজ চুড়ান্ত পর্যায়ে রয়েছে বলে তিনি জানান।
নতুন আইন বাস্তবায়নের আগেই বিআরটিএ অফিস গুলোতে লাইসেন্স নবায়নের হিড়িক পড়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বিআরটিএকে আরও স্বচছতার মধ্যে নিয়ে আসা হবে। দালাল চক্রের দৌরাতœ কমাতে হবে। দালালরা যে কোন পরিচয়ে অফিসে আসুক না কেন ? তাদেরকে দূরে সরাতে হবে।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিআরটিএ’র দায়িত্ব হল আইন মেনে চলা,মানিয়ে চলা ও আইন মানতে বাধ্য করা । বিআরটিএ অফিসের জনবল বাড়ানোর চেষ্টা করছি। আশা করি খুব শিগগিরই সেটি হয়ে যাবে।
তিনি আরও বলেন, বাধা আছে, চ্যালেঞ্জ ও আছে। শুধু সাহসের দরকার। কমিটমেন্ট আর সততা থাকতে হবে।
মন্ত্রী আক্ষেপ করে বলেন, অপকর্মের জন্য আমি এক জায়গা থেকে অন্য জায়গায় বদলী করি, কিছু দিন যাওয়ার পর আবার তারা আগের চায়গায় ফিরে আসেন। এখন থেকে এই ধরনের প্রবনতা বন্ধ করতে হবে।
ওবায়দুল কাদের হুশিয়ারী উচচারণ করে বলেন, এখন থেকে কোন তদবির কাজ হবেনা। আমার দলের লোক হলেও হবেনা। যদি কেউ আমার কাছে তদবিরের জন্য আসে তখন আমার ঘুম হারাম হয়ে যায়।
সড়ক আইন প্রয়োগের ক্ষেত্রে কেন বিলম্বিত হচেছ তার কারণ জানতে চাইলে সেতু মন্ত্রী বলেন, বেটার লেট দ্যান নেভার…? আইনটি এখন চুড়ান্ত পর্যায়ে চলে এসেছে। সকল সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অ্যালাইনড করা হয়েছে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার প্রত্যাশা জানিয়েছেন। এখন আমরা আইন প্রয়োগে যাওয়ার শেষ পর্যায়ে রয়েছি।
বিএনপি দলীয় নেতারা দল থেকে পদত্যাগ করছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগের কি ঠেকা পড়েছে যে অন্যে দলের কি হল সেটি জানতে। সেটি আওয়ামীলীগ খুঁজে দেখে না। বিএনপি আন্দোলনে ব্যর্থ ও বিদেশীদের কাছে কথায় কথায় মিথ্যা নালিশ করা একটি দল।
তিনি আর ও বলেন, তবে,আমাদের দলের ভেতরে অনুপ্রবেশকারীদের ব্যাপারে খোঁজ খবর নিচিছ এবং দেখছি।
সড়ক আইন প্রয়োগে সবকিছু নিয়ে আঁটঘাঁট বেঁধে নামতে হবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নগরে সড়কে ফুটপাতে, পার্কিংয়ে শৃঙ্খলা আনতে দেশের দুটি সিটি কর্পোরেশন কাজ শুরু করলেও ডেঙ্গুর প্রকোপের কারণে তাতে কিছুটা ভাটা পড়ে বলেও জানান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
রাজধানীর মিরপুর, চট্রগ্রাম সহ একাধিক বিআরটিএ অফিসে শর্ষ্যরে মধ্যে ভুত উল্লেখ করে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বলেন, বিআরটিএ’র অফিসের কর্মকর্তাদের সাথে দালালদের যোগাযোগ না থাকলে তারা ভেতরে আসতে পারবেনা। ছিচকে চুরি-ছিচকে টাকা, কিন্তু বদনামটা হয় অনেক বড়।
দালালদেরকে হুশিয়ারী দিয়ে ওবায়দুল কাদের বলেন, যে সব জায়গায় গাড়ি বেশি সে সব জায়গায় দালাল ও বেশি। ম্যানোয়াল পদ্বতিতে গাড়ির পরীক্ষা সঠিক হয়নি। গাড়ির ফিটনেস করার সময় দালালরা অনেক সময় গাড়ি না নিয়ে এসে গোপনে টাকা দিয়ে কাজ করে নিয়ে যায়। এটা হতে পারেনা।
বিআরটিএ অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্য করে সড়ক পুরবহন ও সেতু মন্ত্রী বলেন, যারা দীর্ঘ দিন ধরে আকাম-কুকাম করে পাঁকা হয়ে গেছেন, এখন থেকে এসব লোকদেরকে বদনাম হওয়ার চেয়ে চাকরী থেকে বাদ দেওয়া ভাল।
বিআরটিএ নতুন চেয়ারম্যানকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, এখন থেকে নতুন চেয়ারম্যানকে এ সবের বিষয়ে কঠোর উদ্যোগ ও প্রচেষ্টা গ্রহন করতে হবে। দুর্নীতি ও অপকর্ম যে কোন মূল্যে রোধ করতে হবে।
সচিব মো: নজরুল ইসলাম বলেন, নতুন আইনটির বিষয়ে মানুষের মধ্যে জনসচেতনতা তৈরী করতে হলে জন সম্মুখে তা তুলে ধরা দরকার। নতুন আইনে একটি পজিটিভ সাইড আছে- এখন থেকে যে কোন বিআরটিএ অফিস থেকে গাড়ির ফিটনেস তৈরী ও নবায়ন করা যাবে। যথাযত ভাবে পরীক্ষা করে গাড়ির ফিটনেস দেয়া হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here